সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চতুর্থ শিল্পবিপ্লবের বিষয়ে এখনই আমাদের তৈরি থাকতে হবে : বাণিজ্যমন্ত্রী

news-image

নিউজ ডেস্ক : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, চতুর্থ শিল্পবিপ্লবের বিষয়ে এখনই আমাদের তৈরি থাকতে হবে। মানবসম্পদকে যদি আধুনিক ও প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত করতে পারি, তাহলে অন্য দেশে আমরা মানবসম্পদ পাঠিয়ে ধাক্কা সামাল দিতে পারব।

শনিবার পোশাক কারখানা মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ আয়োজিত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০তম বার্ষিকী উপলক্ষে বিজিএমইএর ৭টি প্রতিশ্রুতির ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এই অভিমত দেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, অনেক বিপদ আমাদের সামনে থেকে গেল। তারপরও অসম্ভব জীবনী শক্তি দেখিয়েছেন আমাদের শ্রমিকরা। মালিকরাও যেভাবে সাহস দেখিয়েছেন। অনেক পথ পেরিয়ে আমরা এসেছি। একসময় ব্যবসা ভালো ছিল। এখন খারাপ যাচ্ছে। মালিকরা কিন্তু ব্যবসা ছেড়ে যাননি। চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে আমাদের তৈরি থাকতে হবে। আমাদের যে মানুষ আছে। বিশাল জনগোষ্ঠী আছে তারা যদি কর্মহীন হয়ে পড়ে, তাহলে কিন্তু সেটা বড় চিন্তার বিষয়। আর আশার ব্যাপার যদি আমরা চিন্তা করি, গ্লোবাল কনসেপ্ট যদি আমরা ধরি, বিশ্বের এমন অনেক দেশ আছে, যেখানে মানুষের সংখ্যা কম। তারা কিন্তু মানুষ নিচ্ছে। আমরা যদি আমাদের মানুষকে তৈরি করতে পারি, সেই শিক্ষায় শিক্ষিত করতে পারি, আধুনিক বিজ্ঞানমনস্ক নতুন শিক্ষার মধ্যে নিয়ে আসতে পারি, তাহলে বিশ্ববাজারে আমাদের জনগোষ্ঠীর কিন্তু প্রয়োজন রয়েছে। সেখানেও আমাদের লোকজনকে পাঠাতে পারব। অতএব আমি বলি না আমাদের ভয় পেতে হবে। আমাদের তৈরি থাকতে হবে। এই কভিড, এই পিছিয়ে পড়া, এই চতুর্থ শিল্পবিপ্লব সবকিছু মাথায় নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।

পোশাকশিল্পে প্রয়োজনে আরও প্রণোদনা দেওয়ার বিষয় উল্লেখ করে তিনি বলেন, এই শিল্পের সঙ্গে ৪১ লাখ শ্রমিক জড়িত। বিশ্ববাজারে পোশাক খাত বাংলাদেশকে চিনিয়েছে। করোনার শুরুতে আমাদের প্রণোদনা দেওয়া হয়েছিল তা থেকে আমরা ঘুরে দাঁড়িয়েছি। আশা করেছিলাম এই বিপদ থেকে হয়তো উতরে গেছি। কিন্তু দুর্ভাগ্য আবার সেকেন্ড ওয়েভের কারণে সেই চিন্তাটা আবার জেঁকে বসেছে। আমরা বিপদের পদধ্বনি শুনছি। করোনার শুরুতে যেটা (প্রণোদনা) দেওয়া হয়েছিল, সেটাকে রি-কনসিডার হয়তো করতে হতে পারে। হয়তো সাহায্য-সহযোগিতা বাড়াতে হতে পারে। মেয়াদ বাড়াতে হতে পারে। দরকার হলে আরও সাহায্য করতে হতে পারে। এগুলো পেলে হয়তো তারা আবার ঘুরে দাঁড়াতে পারবে। এই ট্রেডকে আমাদের বাঁচাতেই হবে।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে