বৃহস্পতিবার, ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শীতের সঙ্গে বাড়ছে পায়ে ব্যথা

news-image

লাইফস্টাইল ডেস্ক : শীত বাড়তে শুরু করেছে, সেই সঙ্গে শারীরিক নানা সমস্যাও দেখা দিচ্ছে, যার অন্যতম হচ্ছে পায়ে ব্যথা। এটি শীতের সময় খুবই কমন একটি সমস্যা।

অসহ্য পায়ের ব্যথা থেকে মুক্তি পেতে ঘরোয়া কিছু উপায় জেনে নিন:
• ব্যথার স্থানে একটি হট ওয়াটার বোতল রাখুন ৫-১০ মিনিটের জন্য। রক্ত চলাচল বাড়িয়ে গরম পানি ব্যথা সারাতে খুব ভালো কাজ করে।

• আধা কাপ বেকিং সোডা দুই লিটার গরম পানিতে মিশিয়ে ১৫ মিনিট পা ভিজিয়ে বসে থাকুন। বেকিং সোডায় প্রদাহ বিরোধী বিভিন্ন উপাদান রয়েছে যা পা ব্যথা এবং প্রদাহ উপশম করতে সাহায্য করে।

• নারকেল তেল নিন ২ টেবিল চামচ সঙ্গে কয়েক ফোঁটা যেকোনো অ্যাসেনশিয়াল অয়েল মিশিয়ে ব্যথার স্থানে আঙুল দিয়ে আস্তে আস্তে ম্যাসেজ করুন। কয়েক দিন টানা করলে ব্যথা কমে যাবে। কারণ এই তেল পায়ের জীবাণু দূর করে সংক্রমণ মুক্ত রাখে। শীতে ময়েশ্চারাইজারের কাজও করে

• শুকনো ও কাঁচা আদা খেলে মাংসপেশি ও জয়েন্ট ব্যথা দূর করতে সাহায্য করে। এসবের সঙ্গে সঙ্গে ব্যায়াম করার আগে ওয়ার্মআপ করতে হবে। ভারী বস্তু একা না তোলা, শরীরে বাড়তি ওজন নিয়ন্ত্রণ, দীর্ঘ সময় এক জায়গায় বসে না থাকা এ বিষয়গুলোও লক্ষ্য রাখতে হবে।

শীতে ঠাণ্ডা থেকে পায়ে ব্যথা হতে পারে। এজন্য ঠাণ্ডা লাগানো যাবে না। ভারি পোশাক পরুন, পায়ে মোজা পরতে পারেন। ব্যথা যদি খুব বেশি হয় অথবা কয়েক দিনেও না কমে, তাহলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন।