রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাথমিকেও অটোপাস!

news-image

নিজস্ব প্রতিবেদক : মহামারি করোনার কারণে চলতি বছর প্রাথমিক শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা হচ্ছে না। ফলে প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের অটোপাস দেয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। শিগগিরই এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে জানা গেছে।

সূত্র বলছে, করোনা পরিস্থিতির কারণে নতুন করে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। এ কারণে এ বছর আর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হচ্ছে না। ফলে প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের অটোপাস দেয়ার চিন্তাভাবনা করা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে ডিপিইর মহাপরিচালক এ এম মনসুর আলম জানান, আমাদের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা না নিয়ে কোন পদ্ধতিতে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার আগে আজ দেশের সকল জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়াল সভা করা হবে। এরপর একই বিষয় নিয়ে শিক্ষকদের সঙ্গে বৈঠক করে মতামত নেয়া হবে।

তিনি বলেন, ‘মাঠ কর্মকর্তা ও শিক্ষকরা যেসকল মতামত দেবেন তা একটি প্রস্তাব আকারে তৈরি করা হবে। সে প্রস্তাব নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও সচিবের সঙ্গে আলোচনা করে দ্রুত এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে এবারের উচ্চমাধ্যমিক (এইচএসসি) বা সমমানের পরীক্ষার্থীদের অটোপাশ দেয়া হয়েছে। এসব শিক্ষার্থীর জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে এইচএসসির মূল্যায়ন করা হবে। আগামী ডিসেম্বর এই মূল্যায়নের কাজটি করা হবে। বাংলাদেশ জার্নাল

এ জাতীয় আরও খবর

সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু, যোগ দিয়েছে নৌবাহিনী

দ্বিতীয় টি-টোয়েন্টিতে সন্ধ্যায় মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত