রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে প্রতিদিন গড়ে তিন নারী ধর্ষিত

news-image

নিজস্ব প্রতিবেদক : মহামারি করোনার মধ্যেও ধর্ষণ বাড়ছে পাল্লা দিয়ে। দেশে চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যকার নয় মাসে প্রতিদিন গড়ে তিনটির বেশি ধর্ষণের ঘটনা ঘটেছে। মানবাধিকার সংগঠন আইন ও সলিশ কেন্দ্রের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। আসকের প্রতিবেদনে বলা হয় নয় মাসে মোট ধর্ষণের ঘটনা ঘটেছে ৯৭৫টি। গণধর্ষণের শিকার হয়েছেন ২০৮ জন নারী। এছাড়া ধর্ষণের পর হত্যার শিকার হয়েছেন ৪৩ জন নারী। আর আত্মহত্যা করেছেন ১২ জন।

আসকের তথ্য অনুযায়ী, গত নয় মাসে যৌন হয়রানির শিকার হয়েছেন ১৬১ নারী। এর মধ্যে যৌন হয়রানরি কারণে ১২ নারী আত্মহত্যা করেছেন। আর যৌন হয়রানির প্রতিবাদ করতে গিয়ে তিন নারী এবং ছয় পুরুষ নিহত হয়েছে।

মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান মনে করেন, ‘যদি আইনের শাসন বড্ড দুর্বল হয়ে যায় তবে এ ধরনের ঘটনা ঘটতেই থাকে। দেশে আইনের শাসন দুর্বল হয়ে গেছে। দুর্বল হয়ে যাওয়ার কারণ হলো প্রভাবের একটি বলয় তৈরি হয়েছে। ক্ষমতার অপব্যবহার আইনের শাসনকে কোনঠাসা করে ফেলেছে।’

সেপ্টেম্বরের বেশ কয়েকটি ধর্ষণের ঘটনা দেশজুড়ে চাঞ্চল্যের তৈরি করেছে-

১৬ সেপ্টেম্বর ঢাকার সোহরাওয়ার্দী হাসপাতালে স্বামীর জন্য রক্ত জোগাড় করতে এসে ধর্ষিত হয়েছেন এক নারী।

১৮ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের কদমতলী এলাকায় অষ্টম শ্রেণির এক ছাত্রীকে (১৪) ধর্ষণ করেছে তার ‘প্রাইভেট শিক্ষক’ মাজহারুল ইসলাম রায়হান।

২২ সেপ্টেম্বর চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় নিজের মেয়েকে ধর্ষণ করেছেন মনির হোসেন নামের এক ব্যক্তি। মেয়ের মা বাদী হয়ে নিজের স্বামীর নামে মেয়েকে ধর্ষণের মামলা করেছেন।

২৩ সেপ্টেম্বর খাগড়াছড়িতে ডাকাতি করতে ঘরে ঢুকে এক প্রতিবন্ধী তরুণীকে দলবেঁধে ধর্ষণ করা হয়েছে।

বুধবার, ২৩ সেপ্টেম্বর গাইবান্ধার গোবিন্দগঞ্জে এক তরুণীকে (২০) দুইদিন ধরে আটকে রেখে দলবেঁধে ধর্ষণ করা হয়েছে।

২৫ সেপ্টেম্বর পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় দুই ভাশুরের হাতে ধর্ষিত হন এক নারী। তার স্বামী ও শাশুড়ি তাকে এ বিষয়ে বাড়াবাড়ি না করার জন্য বলেছেন।

২৫ সেপ্টেম্বর সিলেটের এমসি কলেজে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে দলবেঁধে ধর্ষণ করা হয়েছে। এর সাথে জড়িত ছাত্রলীগের নেতা-কমীরা।

২৬ সেপ্টেম্বর কাজ দেওয়ার নামে ডেকে নিয়ে এক নারীকে ধর্ষণ করা হয় কেরানীগঞ্জ মডেল টাউন এলাকায়।

১০-২৪ সেপ্টেম্বরের মধ্যে বান্দরবানের লামায় এক পাহাড়ি নারীকে দলবেঁধে ধর্ষণ, অষ্টম শ্রেণির ছাত্রীকে দলবেঁধে ধর্ষণ, তাইদং খওয়া পাড়ায় পাহাড়ি কিশোরীকে ধর্ষণের ঘটনা ঘটেছে।

২০ থেকে ২৬ সেপ্টেম্বর রাজধানীর ভাটারা থানা এলাকায় চার কিশোরীকে আটকে রেখে ধর্ষণে অভিযোগ পাওয়া গেছে এক কিশোরের বিরুদ্ধে। টিকটক ও লাইকির জন্য ভিডিও বানানোর কথা বলে ১৬ থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে পাঁচ কিশোরী বাসায় ডেকে আনে হৃদয় নামের ওই অভিযুক্ত। এরপর তাদের ২৬ সেপ্টেম্বর পর্যন্ত আটকে রেখে দফায় দফায় ধর্ষণ করা হয়।

আসকে তথ্য অনুযায়ী, গত নয় মাসের মধ্যে সবচেয়ে বেশি ধর্ষণের ঘটনা ঘটেছে জুন মাসে। এ মাসে ১৭৬টি ধর্ষণের ঘটনা ঘটে। ওই মাসে গণধর্ষণের ঘটনা ঘটে ৩৯টি। নয় মাসের এ সংখ্যাও সবচেয়ে বেশি।

আসক জানায়, এ সময়কালে দেশে যৌন হয়রানি ও সহিংসতা, ধর্ষণ ও হত্যা, পারিবারিক নির্যাতন, যৌতুকের জন্য নির্যাতন, গৃহকর্মী নির্যাতন, এসিড নিক্ষেপসহ নারী নির্যাতনের অনেক ঘটনা ঘটেছে।

আসকের জ্যেষ্ঠ উপপরিচালক নীনা গোস্বামী গণমাধ্যমকে বলেন, ‘গত বছর এবং চলতি বছর ধর্ষণের সংখ্যা অনেক বেড়ে গেছে। অপরাধ করে নিস্কৃতি পাওয়ার সংস্কৃতি বন্ধ না হওয়ায় এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। এমসি কলেজসহ একের পর ঘটনা ঘটে যাচ্ছে।’

আসক বলছে, গত নয় মাসে পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন ৪৩২ নারী। এর মধ্যে হত্যার শিকার হন ২৭৯ নারী এবং পারিবারিক নির্যাতনের কারণে আত্মহত্যা করেছেন ৭৪ নারী। যৌতুককে কেন্দ্র করে নির্যাতনের শিকার হয়েছেন মোট ১৬৮ নারী। এর মধ্যে যৌতুকের কারণে শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ৭৩ জন। যৌতুকের জন্য শারীরিক নির্যাতন করে হত্যা করা হয়েছে ৬৬ জনকে এবং নির্যাতনের শিকার হয়ে আত্মহত্যা করেছেন ১৭ জন নারী।

ধর্ষণের ঘটনায় এখনই ধর্ষকদের যথাযথ বিচার না হলে ভবিষ্যতে এটি সামাজিক ব্যাধি হয়ে দাঁড়াবে বলে মত মানবাধিকার সংগঠনগুলোর। তারা বলছেন বেশিরভাগ ঘটনার সাথেই প্রভাবশালী বা ক্ষমতাসীল দলের নেতাকর্মীরা যুক্ত থাকেন বলে অভিযুক্তরা সহজেই পার পেয়ে যান। আর এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটে।

আসক হিসাব অনুযায়ী, ২০১৯ সালে এক হাজার ৪১৩ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। ২০১৮ সালে এই সংখ্যা ছিলো ৭৩২ জন। অর্থাৎ আগের বছরের তুলনায় গত বছর ধর্ষণের ঘটনা বেড়েছে দ্বিগুণ যা ভয়াবহ বলে উল্লেখ করেছে সংস্থাটি। ২০১৭ সালে ধর্ষণের শিকার হন ৮১৮ জন নারী। ২০১৯ সালে ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৭৬ জনকে। আর আত্মহত্যা করতে বাধ্য হয়েছেন ১০ জন নারী।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪