রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফের বেড়েছে করতোয়া, ঘাঘট ও ব্রহ্মপুত্রের পানি

news-image

গাইবান্ধা প্রতিনিধি : গত কয়েক দিনের ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পানির ঢলে গাইবান্ধার বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। তিস্তা বাদে বেড়েছে করতোয়া, ঘাঘট নদীসহ ব্রহ্মপুত্র নদের পানি। পানি বৃদ্ধি পাওয়ায় প্লাবিত হয়েছে গোবিন্দগঞ্জ, পলাশবাড়ী, সাদুল্লাপুর ও সুন্দরগঞ্জ উপজেলা। এতে করে পানিবন্দী হয়ে পড়েছে এসব উপজেলার ৫০ হাজারের বেশি মানুষ।

বন্যার কারণে তলিয়ে গেছে রাস্তাঘাট, ফসলি জমি। ভেসে গেছে পুকুর ও মৎস্য প্রকল্পের মাছ। এ অবস্থায় মানুষ গবাদিপশু নিয়ে চরম বিপাকে পড়েছে। বিভিন্ন এলাকায় সংকট দেখা দিয়েছে বিশুদ্ধ পানি, পর্যাপ্ত খাদ্যসামগ্রী ও গো-খাদ্যের। যাতায়াতে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে।

পলাশবাড়ী ও গোবিন্দগঞ্জে ভেঙে যাওয়া বাঁধের অংশ দিয়ে লোকালয়ে পানি প্রবেশ করে প্লাবিত হচ্ছে আরও নতুন নতুন এলাকা। জলমগ্ন হয়ে চরম ভোগান্তিতে পড়েছে গোবিন্দগঞ্জ পৌরসভার মানুষ। তলিয়ে গেছে গোবিন্দগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক মহাসড়কও। বিভিন্ন স্থানে দেখা দিয়েছে ভাঙন। নদ-নদীগুলোতে পানি বৃদ্ধি পাওয়ায় ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ।

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মোখলেছুর রহমান বলেন, শুক্রবার বিকেল ৩টায় করতোয়া নদীর পানি গোবিন্দগঞ্জের কাটাখালী পয়েন্টে বিপদ সীমার ১১৬ সেন্টিমিটার উপরে, ঘাঘট নদীর পানি জেলা শহরের নতুন ব্রিজ পয়েন্টে বিপদ সীমার ২৭ সেন্টিমিটার উপরে ও ব্রহ্মপুত্র নদের পানি ফুলছড়িঘাট পয়েন্টে বিপদ সীমার ৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। তবে তিস্তা নদীর পানি রংপুরের কাউনিয়া পয়েন্টে বিপৎসীমার ৩৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়েছে।

শুক্রবার দুপরে নদ-নদীগুলোতে পানি স্থির ছিল বলে পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এ কে এম ইদ্রিশ আলী বলেন, বন্যাকবলিত এলাকাগুলোয় ত্রাণ বিতরণ অব্যাহত আছে। আরও ত্রাণ চেয়ে আবেদন করা হয়েছে। আশ্রয়কেন্দ্রগুলোতে মানুষ বসবাস শুরু করেছে।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪