শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদে উন্নয়নব্যয়ের হিসাব দেখে এমপিরাই বিস্মিত!

news-image

নিউজ ডেস্ক : অনন্য স্থাপত্যশৈলীতে নির্মিত জাতীয় সংসদ ভবনের সৌন্দর্য বহুগুণে বাড়িয়ে দিয়েছে ভবনবেষ্টিত লেকটি। নয়নাভিরাম এই লেকের স্বচ্ছ পানি ছুঁয়ে দেখতে ইচ্ছে জাগে যে করোরই। ভ্রমণবিপাসু বিদেশি পর্যটক কিংবা দেশের বিভিন্ন স্থান থেকে আগত দর্শনার্থীদের মন কেড়ে নেয় এটি সহজেই। তাই লেকটির সুষ্ঠু রক্ষণাবেক্ষণ ও এর পানির স্বচ্ছতা ধরে রাখতে সংসদের চাহিদার পরিপ্রেক্ষিতে একটি প্রকল্প গ্রহণ করা হয়। পানি সেচে লেক খালি করে সরিয়ে নেয়া হয় নিচে জমে থাকা কাদামাটি। এর ফলে লেকের পানিতে ফিরে আসে আগের সেই স্বচ্ছতা। এতে বেশ খুশিই হন সংসদ কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টরা। কিন্তু এই হাসিমুখ ভারী হয়ে যায় তখনই, যখন কাজের বিল সামনে আসে।

খরচের হিসাব দেখে রীতিমতো বিস্মিত হয়ে যান সংসদ ভিআইপিরা। লেকের কাদা তুলতে নাকি খরচ হয়ে গেছে সাড়ে চার কোটি টাকা। এতেই শেষ নয়। সংসদের মূল ভবনের গায়ে ওয়াটার রিপেলেন্ট (সংসদ ভবনের গায়ে এক ধরনের বিশেষ পলিশ) খাতে ব্যয় দেখানো হয়েছে আরো দেড় কোটি টাকা যা রীতিমতো অবিশ্বাস্য। এভাবেই সংসদ ভবন ও ভবন সংশ্লিষ্ট এলাকার উন্নয়নে গৃহীত প্রকল্পগুলোতে টাকা লুটপাটের মহোৎসব চলছে।

গত কয়েক বছরে গৃহীত ‘সংসদের পূর্তকাজ, বৈদ্যুতিক ও যান্ত্রিক সিস্টেমের উন্নয়ন প্রকল্প’, আমব্রেলা প্রকল্পসহ একটি প্রকল্পের কাজও নিয়ম মেনে হয়নি। একেকটি খাতে এত টাকা খরচ দেখানো হয়েছে যা রীতিমতো ভিমড়ি খাওয়ার যোগাড়।

সংসদের পক্ষ থেকে বলা হচ্ছে, তারা শুধু সরকারের কাছে চাহিদা প্রেরণ করেন। কাজ সম্পন্ন কিংবা তদারকির দায়িত্ব গণপূর্ত মন্ত্রণালয়ের। এদিকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা গণপূর্ত অধিদফতরের সংসদের দায়িত্বশীলরা জানিয়েছেন, কাজ করতে গেলে তো টাকা খরচ হবেই। এখানে অতিরিক্ত কোনো ব্যয় দেখানো হয়নি।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, দেশের অন্যতম প্রধান গুরুত্বপূর্ণ স্থাপনা জাতীয় সংসদ ভবন সংস্কারের নামে খরচের মহোৎসব চালানো হয়েছে। জাতীয় সংসদের ১১৭ কোটি টাকার ‘আমব্রেলা প্রকল্প’ বাস্তবায়নের নামে বড় ধরনের অনিয়ম হয়েছে। গত জুন মাসে শেষ হওয়া এই প্রকল্পের আওতায় সিভিল ওয়ার্কে প্রায় ৪৫ কোটি ৩০ লাখ টাকা এবং ইলেকট্রিক্যাল অংশে প্রায় ৭১ কোটি টাকা ব্যয় দেখানো হয়েছে। সংসদ সদস্যসহ সংসদের ভিআইপিরা এই প্রকল্পের খাতওয়ারি খরচের হিসাব দেখে রীতিমতো বিস্মিত।

এদিকে জাতীয় সংসদ ভবনের চারপাশের লেক থেকে কাদা তোলা ও সংস্কারকাজে প্রায় সাড়ে চার কোটি টাকা খরচ দেখানো হয়েছে। যদিও এত টাকা এই কাজে লাগার কথা নয় বলে মনে করছেন কয়েকজন সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা। ভিআইপিরা এখানকার আরো কয়েকটি কাজের খাতওয়ারি খরচের হিসাব দেখে বিস্মিত। অনন্য স্থাপত্যশৈলীতে নির্মিত জাতীয় সংসদ ভবনের গায়ে রং করার কোনো প্রয়োজন পড়ে না। তবে সৌন্দর্য ধরে রাখতে ওয়াটার-রিপেলেন্ট করা হয়। ভবনের গায়ে বৃষ্টির পানি যাতে কোনো ক্ষতি করতে না পারে, সে জন্য সম্প্রতি ওয়াটার-রিপেলেন্ট করা হয়েছে। আর এ খাতে প্রায় দেড় কোটি টাকা ব্যয় দেখানো হয়েছে।

বিষয়টি জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকেও আলোচিত হয়েছে। বৈঠকে গোপালগঞ্জের বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও ইনস্টিটিউট নির্মাণে এক কোটি ৮০ লাখ ৪১ হাজার ৯৬৫ টাকার দুর্নীতি নিয়ে আলোচনার সময় সংসদ ভবন সংস্কারের পাশাপাশি অন্য প্রকল্পের অনিয়মের প্রসঙ্গও উঠে আসে।

নাম প্রকাশ না করার শর্তে কমিটির একজন সদস্য জানান, সংসদ ভবনের লেকের কাদা কিছুটা তোলা হলেও কতটা তোলা হয়েছে, কী সংস্কার করা হয়েছে, তা দেখার সুযোগ নেই। ফলে এ খাতে সাড়ে চার কোটি টাকা খরচের হিসাব মেলানো অসম্ভব। তাই বিশেষ কারসাজির মাধ্যমে অন্যান্য প্রকল্পের মতো এই প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করা হয়েছে কি না তা খতিয়ে দেখা প্রয়োজন। তিনি অভিযোগ খতিয়ে দেখতে সংসদীয় তদন্ত কমিটি গঠনেরও প্রস্তাব করেন।

সূত্র জানায়, বহুল আলোচিত আমব্রেলা প্রকল্পটি সংসদ কমিশনের বৈঠকে অনুমোদিত হলেও বিস্তারিত তথ্য সংসদ সচিবালয়ে নেই। এই প্রকল্পে ওয়াটার রিপেলেন্ট ও লেক সংস্কার ছাড়াও সংসদ ভবনের জানালায় নতুন করে গ্লাস ফ্রেম ও সিসার ঢালাই দেয়া হয়েছে। লাগানো হয়েছে কাঠের ফ্রেম। এ কাজে ব্যয় দেখানো হয়েছে পাঁচ কোটি ৭৭ লাখ টাকা। তিন কোটি ৪১ লাখ টাকা ব্যয়ে করা হয়েছে পাথর রিপ্লেসমেন্টের কাজে। জলছাদ সংস্কারে ব্যয় দেখানো হয়েছে প্রায় চার কোটি টাকা। এ ছাড়া সাড়ে তিন কোটি টাকা খরচ করা হয়েছে এমপি হোস্টেলের কাঠের দরজা, জানালা, আউট সাইড পয়েন্টিংয়ের কাজ করতে। এসব কাজে অতিরিক্ত ব্যয় করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

এসব বিষয়ে গণপূর্ত অধিদফতরের সংসদের দায়িত্বে থাকা দুই তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. রোকনউদ্দীন ও মো. আবুল কালামের কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে এসব অভিযোগ অস্বীকার করেন প্রকল্প বাস্তবায়নের সময় সংসদ ভবনের দায়িত্বে থাকা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ফজলুল হক।

তিনি বলেন, সংসদ ভবনের গায়ে কোনো সাধারণ রং লাগানো হয়নি। বিদেশ থেকে আমদানি করা মূল্যবান ওয়াটার রিপলেন্ট ব্যবহার করা হয়েছে। আর সংসদের লেক তো বিশাল। যেখান থেকে শুধু কাদা তোলা নয়, পুরো লেকটি সংস্কার করা হয়েছে। এসব কাজে খরচ বেশি হয়নি। বরং যে পরিমাণ বরাদ্দ ছিল তা থেকে কিছু পরিমাণ অর্থ সাশ্রয় করা হয়েছে দাবি করেন এই কর্মকর্তা।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া এ বিষয়ে বলেন, ‘জাতীয় সংসদ ভবন দেখভাল করে গণপূর্ত বিভাগ। সংসদের চাহিদার পরিপ্রেক্ষিতে তারা এই সংস্কার প্রকল্প বাস্তবায়ন করেছে। তবে কত টাকার প্রকল্প, কিভাবে বাস্তবায়ন করা হয়েছে, তা আমাকে জানানো হয়নি।’ তিনি জানান, যে পরিমাণ খরচ দেখানো হয়েছে, তা নিঃসন্দেহে অনেক বেশি। এ ক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম হলে তা তদন্ত করলেই বেরিয়ে আসবে।

এদিকে জাতীয় সংসদ ভবনের আরো আধুনিকায়নে ২৩৪ কোটি টাকা ব্যয়ে আরো একটি প্রকল্প গ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে। এ পরিকল্পনার আওতায় ১ থেকে ৬ নম্বর পর্যন্ত সংসদ সদস্য ভবনের আধুনিকায়ন হবে। সৌন্দর্যময় পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করতে সংসদ ভবনের পশ্চিম পাশের আবাসিক এলাকা ও আরবরিকালচার কম্পাউন্ড এবং খেজুরবাগান এলাকায় ভবন-সংলগ্ন সীমানা প্রাচীর নির্মাণ করা হবে। এমপি হোস্টেল ক্যাম্পাসও দৃষ্টিনন্দন করে তোলা হবে। এটিও বাস্তবায়ন করবে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান গণপূর্ত অধিদপ্তর। মন্ত্রণালয়ের যুক্তি, প্রকল্পটি বাস্তবায়নে অনেক শ্রমিক সাময়িকভাবে নিয়োগ করা হবে। এতে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে এবং অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়বে- যা দারিদ্র্য বিমোচনে সহায়ক হবে।

পরিকল্পনা কমিশনের সুপারিশে বলা হয়, এ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে জাতীয় সংসদে আধুনিক এবং উন্নত কর্মপরিবেশ সৃষ্টি হবে- যা সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার কিছু লক্ষ্য, বিশেষত আইনের শাসনের সঙ্গে সরাসরি যুক্ত। জাতীয় সংসদ ভবন, জাতীয় সংসদ সদস্য ভবন ও এমপি হোস্টেলে আধুনিকায়নের ফলে জাতীয় সংসদের কার্যক্রমেও গতিশীলতা বাড়বে।

জানা গেছে, প্রকল্পটির প্রধান কাজের মধ্যে রয়েছে সংসদ সদস্য ভবন নম্বর ১, ২, ৩, ৪, ৫ ও ৬-এর আধুনিকায়ন। এসব ভবনের টাইলস পাল্টানো হবে। ক্যাবিনেট ও অভ্যন্তরীণ সাজসজ্জা উন্নত করা হবে। ২, ৩, ৪, ৫ এবং ৬ নম্বর ভবনের ভেতর আধুনিকীকরণের পাশাপাশি বৈদ্যুতিক কাজও হবে। ১, ২, ৩, ৪, ৫ ও ৬ নম্বর ভবনের বাইরের অংশে উন্নয়ন ঘটবে। গণপূর্ত কর্মচারী ও জাতীয় সংসদ ভবনের নিরাপত্তারক্ষীদের জন্য মণিপুরিপাড়ায় খেজুরবাগান সংলগ্ন এলাকায় ৯ তলাবিশিষ্ট দুটি ভবন নির্মাণ করা হবে। এমপি হোস্টেলের পার্লামেন্ট মেম্বার ক্লাব এবং কমিউনিটি সেন্টারের আধুনিকায়ন ও সংসদ ভবনের বৈদ্যুতিক কাজের আধুনিকায়ন হবে।