রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রণব মুখোপাধ্যায়কে শেষ শ্রদ্ধা

news-image

অনলাইন ডেস্ক : ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে শেষ শ্রদ্ধা জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। মঙ্গলবার দুপুরে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তার শেষকৃত্য সম্পন্ন হবে।

সকালে দিল্লির রাজাজি মার্গে তার বাসভবনে রাখা হয়েছে তার মরদেহ। তাকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। থবর আনন্দবাজার পত্রিকার

রাজাজি রোডে প্রণব মুখার্জির বাসভবনে শ্রদ্ধা জানানোর জন্য রাখা হয়েছে তার একটি ছবি। সেই ছবিতেই ফুল দিয়ে শ্রদ্ধা জানান সবাই। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়াও সাবেক রাষ্ট্রপতিকে শ্রদ্ধা জানান উপ রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, লোকসভার স্পিকার ওম বিড়লা, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, সস্ত্রীক সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর চৌধুরী, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালসহ বিভিন্ন দলের নেতাকর্মী ও সর্বস্তরের মানুষ।

দুপুর আড়াইটার দিকে লোদী রোড মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হবে। স্বাস্থ্যবিধি মেনে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে। সামরিক সাঁজোয়া গাড়ির বদলে মরদেহ শ্মশানে নিয়ে যাওয়া হবে বিশেষ গাড়িতে।

তার মৃত্যুতে সাতদিনের জাতীয় শোক ঘোষণা করেছে ভারত। এই সাতদিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

গত ৯ আগস্ট রাতে দিল্লির বাসভবনে পড়ে গিয়ে মাথায় আঘাত পান তিনি। পরদিন চিকিৎসকের পরামর্শে দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারেলে ভর্তি করা হয় তাকে। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করা হয় তার।

অস্ত্রোপচারের প্রস্তুতি পর্বে প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়ে প্রণব মুখার্জির দেহে করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। অস্ত্রোপচারের পর অবস্থার অবনতি হলে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে তৈরি মেডিকেল বোর্ডের অধীনে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভেন্টিলেশনে রাখা হয়। প্রায় তিন সপ্তাহ চিকিৎসাধীন থাকার পর সোমবার তার মৃত্যু হয়।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪