শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউনিয়ন পরিষদের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : রংপুরের ডিসি

news-image

রংপুর ব্যুরো : কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রকল্প (ইএএলজি) এর সহযোগিতায় রংপুর জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত “ইউনিয়ন পরিষদের দক্ষতা মূল্যায়ন সুচক,ওয়ার্ড সভা গঠন, আয়োজন ও পরিচালন এবং ইউনিয়ন পর্যায়ে গণশুনানি আয়োজন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন রংপুর জেলা প্রশাসক আসিব আহসান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করার বিষয়ে বাংলাদেশ সরকার আন্তরিক ও প্রতিশ্রুতিবদ্ধ। বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থারও এ বিষয়ে আগ্রহ রয়েছে।বিষয়টির গুরুত্ব বিবেচনা করে ইউএনডিপি গত এক দশকেরও বেশী সময় ধরে বাংলাদেশ সরকারের সাথে কাজ করে যাচ্ছে। কর্মশালার মাধ্যেমে যে বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে সেগুলো সঠিক ভাবে পালনের মাধ্যমে ইউনিয়ন পরিষদ সমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হওয়ার আশাবাদ ব্যক্ত করেন। গতকাল বৃহস্পতিবার সকালে আইসিটি ল্যাব, কার্যালয়ে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার উপ-পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন। কর্মশালায় উপস্থাপন করেন বিভাগীয় কমিশনারের কার্যালয় স্থানীয় সরকার উপপরিচালক মো: আশরাফুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সৈয়দ এনামুল কবীর,এলজিএসপি,র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেঁটর নজরুল ইসলাম, ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেঁর, ইএএলজি প্রকল্প, ইউএনডিপি মতিউর রহমান প্রমুখ।

কর্মশালার মূল উদ্দেশ্য হলো,“ইউনিয়ন পরিষদের দক্ষতা মূল্যায়ন সুচক,ওয়ার্ড সভা গঠন করে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউপি সচিব এবং স্থানীয় সামাজিক সংগঠনের প্রতিনিধিদের উক্ত বিষয়ে ব্যাপক ধারনা প্রদান করা। উক্ত কর্মসুচি গুলো সঠিক ভাবে ও কার্যকরের আয়োজন করা। যাতে করে ইউনিয়ন পরিষদের কার্যক্রমে আরও স্বচ্ছতার ও জবাবদিহিতা নিশ্চিত হয় এবং একই সংঙ্গে সাধারণ জনগনের অংশগ্রহন বৃদ্ধি পায়।

কর্মশালায় কাউনিয়া,মিঠাপুকুর, সদর, গঙ্গাচড়া,পীরগঞ্জ,বদরগঞ্জ উপজেলার ৩০ টি ইউপি চেয়ারম্যান, সচিব এবং সামাজিক সংগঠনের প্রতিনিধি,সুশীল সমাজের প্রতিনিধি, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও এনজিও প্রতিনিধিগনসহ প্রায় ৯৬ জন প্রতিনিধি অংশগ্রহন করেন।