সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে আকাশছোঁয়া মরিচের দাম : তবুও চাষির মন খারাপ

news-image

রংপুর ব্যুরো : রংপুরের হাট-বাজারে মরিচের দাম আকাশছোঁয়া হলেও চাষিদের মন খারাপ। কারণ সম্প্রতি বন্যায় ও বৃষ্টির পানিতে জলবদ্ধতায় খেতের গাছগুলোতে শুকিয়ে মরে যাচ্ছে।

চাষিরা জানান, রংপুরে অনেক চাষি মরিচের চাষ করেছেন। কিন্তু প্রথমে একটানা গরম। এরপর বন্যা আর দুই সপ্তাহ ধরে বৃষ্টিতে তলিয়ে যায় মরিচের খেত। আর তাতেই ক্ষতি হয়েছে গাছের। খেতে মরিচের সব গাছ মরে যাচ্ছে। এতে মরিচ উৎপাদন কমে গেছে। ফলে ভালো দাম পেলেও চাষিদের মন খারাপ।

খোঁজ নিয়ে জানা গেছে, কাঁচা মরিচের বাজার দর সকালে এক দাম তো বিকেলে আরেক দাম। গত ১২ ধরে ১৮০ থেকে ২০০ টাকা কেজি দরে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে। অথচ ১৩ দিন আগেও প্রতি কেজি মরিচ ৪০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। রংপুর নগরীর সিটি বাজার, মাহীগঞ্জ বাজার, মর্ডাণ ও কাউনিয়া উপজেলার তকিপল হাট, টেপামধুপুরসহ আরও কয়েকটি হাটবাজারে কৃষকেরা কাঁচা মরিচ বিক্রি করেছেন ১৮০ থেকে ২০০ টাকা কেজি দরে। তিন সপ্তাহের ব্যবধানে ২০ থেকে ২৫ গুণ বেশি দামে মরিচ বিক্রি করেও চাষিরা বেজাড়। কারণ এই দুই সপ্তাহের মধ্যে তাঁদের মরিচখেতগুলো হয়ে পড়েছে অনেকটাই মরিচশূন্য। মরিচের গাছগুলো মরে যাওয়ার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

কাউনিয়া উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোস্তফা কামাল বলেন, নাজিরদহ বøকে প্রায় ৪২ বিঘা জমিতে মরিচ চাষ হয়েছে। সৃষ্ট বন্যা ও ও বৃষ্টির পানিতে জলবদ্ধতার কারণে খেতের প্রায় সব মরিচের গাছ মরে গেছে। বর্তমান হাট-বাজারে বেশি দরে মরিচ বিক্রি হলেও এ বøকে মরিচের গাছ বিনষ্ট হওয়ায় চাষিদের লোকসান হয়েছে।

এব্যাপারে নাজিরদহ গ্রামের চাষি মাহফুজার রহমান বসুনিয়া জানান, প্রায় ৫৩ হাজার টাকা খরচ করে ২ বিঘা জমিতে মরিচ চাষ করেছেন। বন্যার পানিতে তাঁর মরিচের খেত তলিয়ে যায়। পানি নেমে যাওয়ার পরেই খেতের মরিচের গাছগুলো নিস্তেজ হয়ে মরে যেতে শুরু করেছে। গাছগুলোতে মরিচ নেই বললেই চলে। এবার মরিচ চাষে প্রায় ৩২ হাজার টাকা লোকসান হবে তাঁর।

একই গ্রামের চাষি আ: রহিম জানান, বন্যার পানিতে তাঁর ২৭ শতাংশ জমির সব মরিচের গাছ মরে গিয়েছে। বাজারে মরিচের দাম বাড়লেও আমার কপালে মরিচের দামের ঝাজ জুটলো না।

সরেজমিনে রংপুর গঙ্গাচড়া ও কাউনিয়া উপজেলার হারাগাছ নাজিরদহ গ্রামসহ বিভিন্ন গ্রামে দেখা গেছে, বেশির ভাগ খেতে মরিচগাছ মরে গিয়ে গাছগুলো শুকিয়ে দাড়িয়ে আছে। গাছগুলোতে মরিচ নেই বললেই চলে। আবার কেউ কেউ মরে যাওয়া গাছ থেকে অপরিপক্ক কাঁচা মরিচ তুলছে।

রংপুরের কাউনিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আতিক আহমেদ জানান, জলবদ্ধতা হলেই মরিচের গাছ মরে যায়। সম্প্রতি তিস্তা নদীর পানি বেড়ে গিয়ে এ অঞ্চলে বন্যা দেখা দেয়। সেই সঙ্গে মুষলধারা বৃষ্টি। বন্যায় ও জলবদ্ধতার কারণে বেশ কিছু এলাকায় মরিচের খেত নষ্ট হয়ে গেছে। এ কারণে মরিচের উৎপাদন কিছুটা কমে গেছে। এ কারণে সম্প্রতি বাজারে মরিচের দাম বাড়লেও চাষিদের মন খারাপ।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে