রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিগগিরই শুরু হচ্ছে না রোহিঙ্গা প্রত্যাবাসন

news-image

ডেস্ক রিপোর্ট : রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া আজ মঙ্গলবার শুরু হচ্ছে না। বাংলাদেশ-মিয়ানমারের মধ্যকার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়ার কথা ছিল আজ। গতকাল সোমবার সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, যাদেরকে ফেরত পাঠানো হবে সেই তালিকা এখনও প্রস্তুত হয়নি। তাদের জন্য যাচাই-বাছাই ও ট্রানজিট ক্যাম্পও প্রস্তুত হয়নি।

প্রত্যাবাসন প্রক্রিয়া কবে শুরু হবে সে ব্যাপারেও কেউ নিশ্চিত করে কিছু বলেনি। তাদের কথায় এটা বোঝা গেছে শিগগিরই শুরু হচ্ছে না রোহিঙ্গা প্রত্যাবাসন।

এদিকে, রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে তত্পরতা অব্যাহত রেখেছে রোহিঙ্গাদের একটি চক্র। এরই অংশ হিসেবে এবার পেছন থেকে ছুরিকাঘাত করে হত্যা করা হলো এক রোহিঙ্গা ইমামকে।

অন্যদিকে বিবিসি বাংলা তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, বাংলাদেশের শরণার্থী প্রত্যাবাসন বিষয়ক কমিশনার আবুল কালাম আজাদ বলেছেন, তারা প্রক্রিয়া শুরু করেছেন, তবে প্রকৃত প্রত্যাবাসন শুরু হতে আরও সময় লাগবে। তিনি বলেন, আমরা যদি প্রত্যাবাসনকে একটি প্রক্রিয়া হিসেবে দেখি তাহলে একে তিন ভাগে ভাগ করা যায়। একটি হলো ফ্রেমওয়ার্ক তৈরি করা যে, কোন নীতির ভিত্তিতে প্রত্যাবাসন সম্পন্ন হবে, দ্বিতীয় হলো কাঠামোগত প্রস্তুতি ও তৃতীয় হলো শারীরিক বা মাঠ পর্যায়ের প্রকৃত প্রত্যাবাসন শুরু করা।

তিনি বলেন, তার মতে তারা প্রথম ধাপটি অতিক্রম করেছেন। এখন দ্বিতীয় পর্যায়ে প্রবেশ করেছি। যেসব প্রস্তুতিমূলক কাজ দরকার প্রত্যাবাসনের জন্য সেটি হাতে নিয়েছি। এটা হয়ে গেলে প্রকৃত প্রত্যাবাসনের কাজে হাত দেওয়া যাবে বলে আশা করছি। মিয়ানমারের অভিবাসী সবাই প্রত্যাবাসনের তালিকায় আসবে, যা প্রায় সাত লাখ ৬০ হাজার। তিনি বলেন, আমরা তালিকা তৈরির কাজ করছি। এটি হবে পরিবার ও গ্রামভিত্তিক।

আমরা এখনো মিয়ানমারকে কোনো তালিকা দেইনি। এ ব্যাপারে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান গতকাল সকালে বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের ব্যাপারে তিনি এখন পর্যন্তও কোনো ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ-নির্দেশ বা প্রজ্ঞাপন পাননি। রোহিঙ্গা নেতা ডা. জাফর আলম জানান, মিয়ানমারের সমাজকল্যাণ মন্ত্রী উইন মিয়াতি আই বলেছিলেন, মঙ্গলবার থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া হবে, সে লক্ষ্যে মিয়ানমার সরকার কাজ করছে। কিন্তু মনে হচ্ছে তাদের কথায় ও কাজে মিল নেই।

বালুখালী ক্যাম্পে ইমাম খুন প্রত্যাবাসন বিরোধী কয়েক গ্রুপের শতাধিক সশস্ত্র সন্ত্রাসী বিভিন্ন ক্যাম্পে অস্ত্র নিয়ে দাপিয়ে বেড়াচ্ছে। এই চক্রটির হাতে এবার নিহত হলেন এক ইমাম। গতকাল সোমবার ফজরের নামাজের ওজু করার সময় পেছন থেকে ছুরিকাঘাত করলে ঘটনাস্থলে মারা যান বালুখালী ক্যাম্প মসজিদের ইমাম ও মুয়াজ্জিন ইউসুফ জালাল (৬০)। এর মধ্যদিয়ে এক সপ্তাহের মধ্যে খুন হলেন তিনজন রোহিঙ্গা। উখিয়া থানার ওসি আবুল খায়ের জানান, নিহত ইউসুফ জালালের লাশ ময়না তদন্তের জন্য কক্সবাজার মর্গে প্রেরণ করা হয়েছে।

এ ঘটনায় তার ছেলে আইয়ুব বাদী হয়ে অজ্ঞাতনামা ৪/৫ জনকে আসামি করে উখিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেছে। রোহিঙ্গারা কোথায়, কীভাবে ফিরবে : ইয়াং হিলি জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশেষ দূত ইয়াং হিলি বলেছেন, রোহিঙ্গারা তাদের ঘরবাড়ি, জমি-জমা, ফসল হারিয়েছে। তাদের সহায়সম্পত্তি লুট করেছে বর্মি সেনারা। তাদের জীবনযাপনের উপকরণ বলতে কিছুই নেই। এহেন পরিস্থিতিতে তারা কোথায়, কীভাবে ফিরবে?

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪