শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ এর আগে এত বিশাল কূটনৈতিক সফলতা অর্জন করেনি : প্রধানমন্ত্রী

news-image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর থেকে বাংলাদেশে ক্ষমতা দখলের পালা তৈরি হয়। ক্ষমতা কুক্ষিগত করার প্রবণতা তৈরি হয়।

রোববার (২৬ নভেম্বর) রাষ্ট্রদূত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে হোটেল সোনারগাঁওয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

রোহিঙ্গা সংকট প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমারের সাথে বাংলাদেশের কখনই কোন সমস্যা ছিলো না। তবে এ ইস্যুতে তৈরি সমস্যা সমাধানে বাংলাদেশ সরা বিশ্বের কাছ থেকে কূটনৈতিক সহায়তা পেয়েছে। আমি মনে করি বাংলাদেশ এর আগে এত বিশাল কূটনৈতিক সফলতা অর্জন করেনি।

সম্মেনে উপস্থিত কূটনীতিকদের পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশে আর কোন সমস্যা নেই। দারিদ্র্যই বাংলাদেশের প্রধান সমস্যা। তাই দারিদ্র্য দূর করতে ও অর্থনৈতিকভাবে দেশকে স্বাবলম্বী করতে হলে বিভিন্ন দেশকে বিনিয়োগে আকৃষ্ট করতে হবে।

প্রথমবারের মতো সম্মেলনে বসছেন বিশ্বের ৫৮ দেশে কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও স্থায়ী প্রতিনিধিরা। তিন দিনের এ সম্মেলনে প্রথম দিনে তিনটি সেশনে ভিশন ২০২১, পররাষ্ট্রনীতি, বাণিজ্য, বিনিয়োগ নিয়ে রাষ্ট্রদূতদের সঙ্গে কথা বলবেন বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিব এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের উপদেষ্টারা। দ্বিতীয় দিনে ব্লু ইকোনমি, অভিবাসন, রোহিঙ্গা, আঞ্চলিক ও বৈশ্বিক চ্যালেঞ্জ নিয়ে চারটি আলাদা সেশনে অংশ নেবেন কূটনীতিকরা। শেষ দিনে প্রটোকল ও কনস্যুলার সেবা নিয়ে একটি ওয়ার্কিং সেশন থাকবে কূটনীতিকদের জন্য।