শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় পিয়াজের বাজারে বেশামাল অস্হিরতা?

news-image

তৌহিদুর রহমান নিটল,ব্রাহ্মণবাড়িয়া : বাজারে পিয়াজের দাম আবারও বেড়েছে। এতে করে ক্রেতা -বিক্রেতা উভয় রয়েছে চরম অসস্তিতে। গত এক সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি পেঁয়াজ ২০থেকে ২৫ টাকা পর্যন্ত বেড়েছে।বর্তমানে আমদানি করা পিয়াজই বিক্রি হচ্ছে খুচরা বাজারে ৭৫/৮০ টাকা ধরে।পাইকারি বাজারে তা ৫টাকা কেজি কমে বিক্রি হতে দেখা গেছে।
পাইকারি ও খুচরা- দুই বাজারেই এ দাম একই হারে বেড়ে চলছে । গত এক সপ্তাহ আগে ব্রাহ্মণবাড়িয়ায় খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকা বিক্রি হতে দেখা গেছে। আমদানি করা পেঁয়াজ বিক্রি হয় কেজিপ্রতি ৪৮ থেকে ৫০ টাকা। পিয়াজের বাজার ঘুরে বিভিন্ন সূএ থেকে জানা যায়, সপ্তাহের ব্যবধানে দেশি ও আমদানি করা দুই ধরনের পেঁয়াজের দামই বেড়েছে।

এতে বাজারদরের তালিকা অনুযায়ী, এক মাসে আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে প্রায় ৩০ শতাংশ মত। সপ্তাহের ব্যবধানে সব ধরনের পেঁয়াজ কেজিপ্রতি ২০ থেকে ২৫ টাকা পর্যন্ত বেড়েছে। ব্রাহ্মণবাড়িয়ার সড়কবাজার, মরিচপট্রি এলাকার বেশকয়েকজন পাইকারি পিঁয়াজ ব্যবসায়ীরা জানান, দেশি মজুদ পেঁয়াজ এখন কৃষকদের ঘরে নেই। থাকলেও তা সীমিত। এ কারণে আমদানি করা পেঁয়াজের ওপর নির্ভরতা বাড়ছে। দেশে আমদানি হওয়া পেঁয়াজের মূল অংশ ভারত থেকে আসে। ভারতেও গত এক সপ্তাহে পিয়াজের দাম কয়েক ধাপ বেড়েছে। এ কারণে দেশের বাজারেও পেঁয়াজের দাম প্রতিনিয়ত বাড়ছে। জানা গেছে, দেশে বছরে প্রায় ২২ লাখ টন পেঁয়াজের চাহিদা রয়েছে। এর মধ্যে ১০/১২ লাখ টন দেশে উত্পাদিত হয়। বাকিটা অংশের বেশির ভাগই ভারত থেকে আমদানি হয়। ভারতে দর বেশি থাকলে পাকিস্তান, ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশ থেকে পেঁয়াজ আমদানি করেন ব্যবসায়ীরা। ভারতে পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় বর্তমানে ইন্দোনেশিয়া ও মিসর থেকে আমদানি করা পেঁয়াজের দাম পড়ছে বেশি। আর ভারতীয় পেঁয়াজের দাম বেশি হওয়ার এর প্রভাব পড়ছে বলে জানান ব্যবসায়ীরা। এদিকে কাঁচাবাজারে এখনো আগুন ছোঁয়া দর।

এছাড়া কাচাঁমালের বাজার বলতে সবজি বাজারে দেখা যায় ৬০ টাকার নিচে পাওয়া যাচ্ছে না কোন সবজি। এছাড়া শনিবার ব্রাহ্মণবাড়িয়া শহরের বিভিন্ন বাজারে সরেজমিনে ঘুরে আর খোঁজ নিয়ে দেখা গেছে, সবজি দাম অনেকটাই ক্রেতা নাগালের বাইরে। প্রতি কেজি বরবটি ৬০-৬২, কাঁকরোল ৫৫-৬০, ঢেঁড়শ ৫০-৫৫ ও শিম ১০০-১২০ টাকায় বিক্রি হচ্ছে। দরবৃদ্ধিতে এখনো ওপরে রয়েছে কাঁচা মরিচ। গত সপ্তাহে প্রতি কেজি ১২০ টাকায় বিক্রি হওয়া কাঁচা মরিচ চলতি সপ্তাহে বিক্রি হচ্ছে ১৪০/১৬০ টাকায়। এছাড়া প্রতি কেজি চিচিঙ্গা ৬০ টাকা, করলা ৭০-৮০, টমেটো ১০০/১২০, ধুন্দুল ৫৫ টাকা। এছাড়া লাউ প্রতি পিস ৪০-৫০ টাকা, মিষ্টিকুমড়া ৬০, লালশাক প্রতি আঁটি ২০, ডাঁটাশাক ২০, কলমিশাক ২০, পুঁইশাক ৪০ ও পাটশাক ১৫ টাকা আঁটি দরে বিক্রি হয়েছে। শীতের সবজি এখন কিছুটা উঠতে শুরু করেছে। তবে দর খুব বেশি। ছোট্ট একটি ফুলকপি ৩০/৩৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে। প্রতি কেজি মুলা ৪০/৫০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

কথা হয় কয়েকজন ক্রেতার সাথে তারা বলেন,আমরা ৬০/৬৫ টাকা কেজি চাল খাচ্ছি, আবার এখন পিয়াজ কিনতে হচ্ছে ৭৫/৮০ধরে। যা একেবারেই আমাদের স্বার্দের বাইরে। যাদের কাছে লুট-তরাজের অবৈধ পয়সার পাহাড় আছে তাদের চোঁখে বাজার ঠান্ডা মানে (স্হিতিশীল)।কিন্তু আমরা নিন্ম আয়ের সাধারণ মানুষের জন্য মরার উপর খরার গাঁ।এমনি প্রতিটি জিনিষের দাম বাজারে বাড়তি। কয় বাজারের এসব খেয়াল করার জন্য কোন সস্হাতো আসেনা। আসলে রক্ষক যদি বক্ষক হয় আমরা সাধারণ মানুষগুলো বাঁচব কিভাবে??
এ ব্যাপারে জেলা শিল্প ও বণিক সমিতির সভাপতি আজিজুল হক বলেন,পার্শ্ববর্তী দেশ ভারতের বাজারের পিয়াজের দাম বেড়ে গেছে। এতে আমাদের বাজারেও এর প্রভাব পড়েছে। আমি অতিশ্রীর্ঘই ব্রাহ্মণবাড়িয়ার পিঁয়াজের বাজারে পাইকারি ব্যবসায়ীদের সাথে বসব, যেন কেহ সুযোগ বুঝে অতিরিক্ত মুনাফা না নিতে পারে। প্রয়োজনে প্রশাসনের সহযোগিতা নিয়ে বাজার মনিটরিং ব্যবস্হা করা হবে।