শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হালদা রক্ষায় বিশেষ উদ্যোগ নেয়া হচ্ছে

news-image

নিজস্ব প্রতিবেদক : উৎপত্তি আর সমাপ্তি— দুটিই দেশের ভেতর। বাংলাদেশে এমন বিরল বৈশিষ্ট্যের নদী মাত্র একটিই— হালদা। এ নদীকে বলা হয় পৃথিবীর একমাত্র জোয়ার-ভাটার নদী, যেখানে রুইজাতীয় মাছ ডিম ছাড়ে। প্রাকৃতিক মৎস্য প্রজননকেন্দ্র হিসেবেও নদীটি বিশ্বজুড়ে পরিচিত। কিন্তু জীববৈচিত্র্য আর মৎস্যসম্পদে ভরপুর হালদা নদীর প্রাণ আজ নিভু নিভু। দখল, দূষণ, লবণাক্ততা, রাবার ড্যাম নির্মাণসহ বিভিন্ন কারণে হালদা নদী এখন ধ্বংসের দ্বারপ্রান্তে। এ নদীর ওপর নির্ভরশীল প্রায় এক কোটি মানুষের জীবন-জীবিকাও হুমকির মুখে। হালদাকে বাঁচাতে দীর্ঘদিন ধরে স্থানীয় পরিবেশবাদী সংগঠন ও বিশেষজ্ঞরা দাবি জানালেও এত দিন তাতে সাড়া দেয়নি কেউ।

তবে দেরিতে হলেও এবার সরকারের নীতিনির্ধারকদের টনক নড়েছে। অস্তিত্ব সংকটে থাকা হালদা নদীকে বাঁচাতে উদ্যোগ নিয়েছে সরকার। নদীর উৎপত্তিস্থল খাগড়াছড়ির রামগড় থেকে শুরু করে কর্ণফুলী নদীর সংযোগস্থল পর্যন্ত ৮৬ কিলোমিটার দৈর্ঘ্যের নদীর উভয় পাড় থেকে ৫০০ মিটার প্রস্থের এলাকাকে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) হিসেবে ঘোষণা করবে পরিবেশ ও বন মন্ত্রণালয়। আগামী মার্চ অথবা এপ্রিলে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেয়া হবে।

হালদা নদীকে ইসিএ ঘোষণা করা হলে তা হবে দেশের ১৪ নম্বর। এর আগে হাকালুকি হাওর, সোনাদিয়া দ্বীপসহ দেশের বিভিন্ন স্থানে ১৩টি এলাকাকে ইসিএ ঘোষণা করেছিল সরকার।

খাগড়াছড়ির রামগড় উপজেলার ১ নম্বর পাতাছড়া ইউনিয়নের হালদা ছড়া থেকে উৎপন্ন হয়ে ১৭টি ছড়া ও ১৯টি খাল যুক্ত হয়ে চট্টগ্রামের ফটিকছড়ি, নাজিরহাট, রাউজান ও হাটহাজারী হয়ে কালুরঘাটে কর্ণফুলী নদীর কাছে মিলিত হওয়ার মাধ্যমে সৃষ্টি করেছে এক ইতিহাস।

পানি উন্নয়ন বোর্ডের তথ্যে ও উইকিপিডিয়ার ওয়েবসাইটে দেশে প্রায় ৮০০টি নদীর নামকরণের কথা উল্লেখ করা হলেও ‘হালদা’ একটি অনন্য নদী। এটি দেশে উৎপত্তি হয়ে দেশেই শেষ হয়েছে। সেই হিসেবে তা আমাদের নদী। অপরদিকে প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র রয়েছে এ ধরনের বৈশিষ্ট্য দেশের অন্য কোনো নদীর মধ্যে নেই। দেশে উৎপত্তি ও প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র বৈশিষ্ট্য সম্বলিত এই নদীকে রক্ষায় দেশের ১৪তম প্রতিবেশগত সঙ্কটাপন্ন এলাকা (ইসিএ- ইকোলজিক্যালি ক্রিটিক্যাল এরিয়া) ঘোষণা করছে পরিবেশ ও বন মন্ত্রণালয়।

হালদা নদীকে প্রতিবেশগত সঙ্কটাপন্ন এলাকা হিসেবে ঘোষণার কাজ প্রায় শেষ হয়ে গেছে জানিয়ে বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের পরিচালক (প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা) ড. সুলতান মাহমুদ বলেন, ‘হালদাকে ইসিএ ঘোষণার জন্য মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠানোর পর তা নিয়ে একটি আন্তঃমন্ত্রণালয় সভা হয়। সেই সভায় বিভিন্ন মন্ত্রণালয় থেকে কিছু সুপারিশ আসে। সেসব সুপারিশ সমন্বয় করে হালদাকে কিভাবে রক্ষা করা যায় তা বিবেচনায় এনে আবারও তা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এখন মন্ত্রণালয় থেকে ঘোষণার অপেক্ষামাত্র।’

কবে নাগাদ এই ঘোষণা আসতে পারে জানতে চাইলে ড. সুলতান মাহমুদ বলেন, কয়েক মাসের মধ্যে বা আরও আগেই দেশের ১৪তম ইসিএ হিসেবে হালদার ঘোষণা আসতে যাচ্ছে।

ইসিএ ঘোষণার জন্য হালদাকে কেন বিবেচনায় আনা হলো এমন প্রশ্নের জবাবে পরিবেশ অধিদপ্তরের এই পানিসম্পদ প্রকৌশলী জানান, হালদা একটি ইউনিক নদী। প্রাকৃতিকভাবে মাছের প্রজনন ক্ষেত্রটি রক্ষা করার জন্য তা ইসিএ ঘোষণা ছাড়া উপায় নেই। ইতিমধ্যে ইসিএ গেজেট প্রকাশিত হয়েছে। সেখানে অনেকগুলো আইন রয়েছে এবং তা মনিটরিংয়ের জন্য জাতীয় পর্যায় থেকে মাঠ পর্যায় পর্যন্ত কমিটি রয়েছে। এসবের মাধ্যমে হালদাকে রক্ষা করা যাবে।

হালদার সুপারিশে উল্লেখযোগ্য কি রাখা হয়েছে জানতে চাইলে ড. সুলতান মাহমুদ বলেন, ‘হালদার পাড় থেকে ৫০০ মিটার জায়গা ইসিএ এলাকার মধ্যে আসবে। একইসাথে হালদার জলীয় অংশ তো থাকবেই।’

তাহলে কি হালদা পাড়ের ৫০০ মিটারের মধ্যে কোনো উন্নয়ন কর্মকাণ্ড করা যাবে না? এমন প্রশ্নে ড. সুলতান বলেন, অবশ্যই করা যাবে। তবে এমন কিছু করা যাবে না যা হালদার জন্য ক্ষতিকারক হতে পারে। কারণ এই এলাকার দূষণের প্রভাবে বিপর্যস্ত হতে পারে হালদা। আর এ জন্যই ৫০০ মিটার এলাকাকে ইসিএ’র আওতায় আনা হচ্ছে।

এদিকে ইসিএ ঘোষণা হলে দীর্ঘদিন হালদা নদী নিয়ে কাজ করতে থাকা মৎস্য অধিদপ্তরের কাজ কি হবে জানতে চাইলে জেলা মৎস্য কর্মকর্তা প্রভাতী দেব বলেন, ‘ইসিএ হলো হালদার পরিবেশ রক্ষার জন্য একটি গাইড লাইন। গাইড লাইন অনুযায়ী মা মাছের সংখ্যা বাড়ানো, ডিম সংগ্রহ ও পোনা সৃষ্টির কাজগুলো করবো। আর সেই গাইড লাইনে উল্লেখ থাকবে কে কি কাজ করতে পারবে। হালদার বৈশিষ্ট্যগুলো যাতে অক্ষত থাকে সে জন্যই এতো প্রচেষ্টা।’

হালদাকে ইসিএ ঘোষণা দেওয়া দীর্ঘদিনের দাবি ছিল জানিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মনজুরুল কিবরীয়া বলেন, দিন দিন হালদায় মা মাছের পরিমাণ কমে যাচ্ছে, একইসাথে কমে যাচ্ছে ডিমের পরিমাণ। গত বছর কোনো ডিমই পাওয়া যায়নি। কার্প জাতীয় (রুই, কাতলা, মৃগেল ও কালিবাউশ) মাছের অন্যতম প্রজননক্ষেত্র হালদা ক্রমেই হারিয়ে যাচ্ছে। এ জন্য দীর্ঘদিন ধরে এটিকে এসিএ ঘোষণার দাবি জানানো হয়ে আসছে। ইসিএ ঘোষণা হলে বিধি অনুযায়ী হয়তো নদীটি তার নিজস্ব রুপে ফিরে আসবে। আর কোথাও ইসিএ লংঘন হলেও সেই অনুযায়ী ব্যবস্থা নেয়ারও বিধান রয়েছে।’

পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, হালদা নদীকে ইসিএ ঘোষণার জন্য পরিবেশ অধিদপ্তর থেকে মাঠ পর্যায়ে সার্ভে করা হয়েছে। জিআইএস প্রযুক্তি ব্যবহার করে নদীর দৈর্ঘ্য ও প্রস্থ নির্ধারণ করা হয়েছে। একইসাথে পুরো নদীটি বিশ্লেষণ করা হয়েছে। এখন পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে পুরো নদীর তলদেশ নিয়ে সার্ভে করা হবে। নদীর তলদেশের কোথায় কোথায় কুম (গভীর খাদ) রয়েছে তা শনাক্ত করা এবং এর গতি প্রকৃতি নির্ধারণে নেয়া হবে একটি সমন্বিত পরিকল্পনা।

হালদায় দিন দিন ‘মা’ মাছের সংখ্যা যেমন কমছে তেমনিভাবে কমছে ডিমের পরিমাণও। বছরে মৌসুমের প্রথম বৃষ্টি, মেঘের গর্জন ও পাহাড়ি ঢলের সময়ে ডিম সংগ্রহ নিয়ে হালদা পাড়ে এখন আর আগের মতো উৎসবের আমেজ দেখা যায় না জানিয়ে গত ৩০ বছর ধরে ডিম সংগ্রহকারী মদুনাঘাট বড়ুয়া পাড়ার বাসিন্দা আশু বড়ুয়া বলেন, ‘হালদা পাড়ের মানুষকে অনেকে অনুদান দেয়। এসব অনুদান না দিয়ে যদি হালদায় মা মাছের পরিমাণ বাড়ানো যায় এবং ডিম বেশি পাওয়া যায় তাহলে হালদা পাড়ের মানুষও বাঁচবে। সবার আগে হালদাকে রক্ষা করতে হবে।’

ইসিএ ঘোষণা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, শুনেছি সরকার নাকি ইসিএ বা অন্য কি যেন ঘোষণা করবে। যা-ই ঘোষণা করুক হালদাকে তার নিজস্ব রুপে ফিরিয়ে নিতে হবে। তবেই হালদা পাড়ের মানুষের অর্থনৈতিক উন্নয়ন হবে।

উল্লেখ্য, হালদা পাড়ে গড়ে উঠা ১৭টি চা বাগান, এশিয়ান পেপার মিল, হালদার উজানের কৃষিজমিতে তামাক চাষ, অবৈধভাবে বালি উত্তোলন, কৃষিজমিতে কীটনাশক ও সারের ব্যবহার, হাটহাজারী পিকিং পাওয়ার প্ল্যান্ট, অনন্যা আবাসিক এলাকার পোল্ট্রি খামারগুলোর ডাম্পিং, হাটহাজারী-নাজিরহাট ও ফটিকছড়ি পৌরসভার নগর বর্জ্য, উজানে ২টি রাবার ড্যাম, একটি প্রধান খালে কংক্রিট ড্যাম, পাহাড়ি ছড়াগুলো বন্ধ হয়ে যাওয়া, স্লুইস গেইটের কারণে খালগুলো থেকে পানি আসতে না পারা, নালা ও খালের মাধ্যমে বিভিন্ন দূষিত বর্জ্য নদীতে ফেলায় দূষিত হচ্ছে নদীর পানির পরিবেশ। এতে দিন দিন হালদায় মা মাছের পরিমাণ যেমন কমছে তেমনিভাবে ডিমের পরিমাণও কমছে। ২০০১ সালের ৪৭ হাজার কেজি ডিম পাওয়া গেলেও গত বছর এক কেজি ডিমও পাওয়া যায়নি। এতে পরিবেশগত সঙ্কটাপন্ন অবস’ায় রয়েছে হালদা। বিপর্যস্ত হয়ে যাচ্ছে নদীর পরিবেশ।

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ