শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

করাচিতে বাংলাদেশ মিশনে জ্বলন্ত ফ্লেয়ার, পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব

news-image

নিউজ ডেস্ক : পাকিস্তানের করাচিতে অবস্থিত বাংলাদেশ উপ হাইকমিশনে মঙ্গলবার সন্ধ্যায় জ্বলন্ত ফ্লেয়ার নিক্ষেপ করা হয়েছে। তবে এ ঘটনায় কোনও দুষ্কৃতকারীকে এখনও গ্রেফতার করতে পারেনি করাচি পুলিশ। এ ঘটনায় বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করে সেদেশে অবস্থিত বাংলাদেশের সব মিশনে নিরাপত্তা বাড়ানোর আহ্বান জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার করাচির স্থানীয় সময় সন্ধ্যা ৫.৪৫ মিনিটে অজ্ঞাতনামা দুর্বৃত্তরা শহরটিতে অবস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশনে একটি জলন্ত ফ্লেয়ার ছুড়ে মারে।

বিষয়টি নিশ্চিত করে করাচিতে বাংলাদেশ মিশনের প্রধান নূর-এ-হেলাল সাইফুর রহমান বাংলা ট্রিবিউনকে জানান, ‘আমাদের মিশনের দেয়ালে জ্বলন্ত ফ্লেয়ারটি ছুড়ে মারা হয়। এসময় আমি অফিসেই অবস্থান করছিলাম। যদিও এ ঘটনায় কেউ আহত হয়নি কিন্তু বিষয়টি অত্যন্ত উদ্বেগ সৃষ্টি করেছে।’

হেলাল আরও বলেন, ‘আমি দুই বছর ধরে এখানে আছি কিন্তু এ ধরনের ঘটনা এই প্রথম ঘটলো।’
তিনি জানান, ‘বিষয়টি আমি সঙ্গে সঙ্গে ইসলামাবাদে আমাদের রাষ্ট্রদূতকে অবহিত করেছি। পরে অন্য কর্মকর্তাদের সঙ্গেও কথা বলেছি, তারা আমাকে জানিয়েছেন রাজধানীতে এরকম কিছু ঘটেনি।’

পাকিস্তান কর্তৃপক্ষ এ ঘটনায় করাচি মিশনের নিরাপত্তা বাড়িয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘অফিস এবং মিশনের কর্মকর্তা এবং স্টাফদের বাসায় নিরাপত্তা বাড়ানো হয়েছে ও পেট্রোলিং ব্যবস্থা জোরদার করা হয়েছে।’
আমি আজকে অফিস করেছি কিন্তু বিষয়টি উদ্বেগজনক।

প্রসঙ্গত: বাংলাদেশে করাচি মিশনে ১৩ জন কর্মকর্তা ও কর্মী রয়েছেন। এর মধ্যে ৬ জন বাংলাদেশি।
তিনি আরও বলেন, আজ বুধবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা বাংলাদেশ মিশন পরিদর্শন করেন এবং সবধরনের সহায়তা ও নিরাপত্তার আশ্বাস দেন।

হেলাল বলেন, আমরা যখনই নিরাপত্তা চেয়েছি তখনই তারা সেটি আমাদের দিয়েছে।
এদিকে, এ ঘটনায় বুধবার বিকালে বাংলাদেশে পাকিস্তানের রাষ্ট্রদূত রাফিউজ্জামান সিদ্দিকীকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয় বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণ এশিয়া অণুবিভাগের মহাপরিচালক তাকে ডেকে নিয়ে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, করাচিতে উপ-রাষ্ট্রদূত এবং অন্যান্য কর্মকর্তার নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি তার নজরে আনেন।

এ সময় পাকিস্তানের রাষ্ট্রদূত রাফিউজ্জামান সিদ্দিকীকে মনে করিয়ে দেওয়া হয়, সেখানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং অন্যান্য কর্মকর্তাদের নিরাপত্তা দেওয়া পাকিস্তানের দায়িত্বের মধ্যে পড়ে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ মিশনগুলোর নিরাপত্তা আরও বাড়াতে পাকিস্তানের উচ্চ পর্যায়ে বার্তা পৌঁছে দেওয়ার জন্য তাকে বলা হয়েছে।

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ