শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথমবারের মতো নারী কমিশনার পাচ্ছে ইসি

news-image

নিউজ ডেস্ক : স্বাধীনতা পরবর্তীকালের ইতিহাসে এবারই প্রথমবারের মতো বাংলাদেশে নারী কমিশনার পেতে যাচ্ছে নির্বাচন কমিশন সচিবালয়।

সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি গঠনের জন্য আজ বুধবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ যে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে দিয়েছেন, তাদেরকে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনারের নাম প্রস্তাব করার সময় অবশ্যই ন্যূনতম একজন নারী রাখতে হবে।

রাতে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত জারি করা প্রজ্ঞাপনে এ আবশ্যকতার কথা উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনে সার্চ কমিটির ‘কার্যপরিধি ও কর্মপদ্ধতি’ অংশে বলা হয়েছে, ‘অনুসন্ধান কমিটি ন্যূনপক্ষে একজন নারীসহ প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে সুপারিশ প্রদানের উদ্দেশ্যে সভায় সদস্যগণের সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে প্রতিটি শূন্যপদের বিপরীতে ২ (দুই) জন ব্যক্তির নাম সুপারিশ করিবে এবং সিদ্ধান্তের সমতার ক্ষেত্রে সভায় সভাপতিত্বকারী সদস্যের নির্ণায়ক সিদ্ধান্তের ক্ষমতা থাকিবে।’

ছয় সদস্যের সার্চ কমিটির চেয়ারম্যান হিসেবে এবারও নেতৃত্ব দেবেন আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এর আগে রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সার্চ কমিটিরও নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

বাকি পাঁচ সদস্য হচ্ছেন হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিরীন আকতার ও মহা-হিসাব নিরীক্ষক মাসুদ আহমেদ।

‘গঠিত কমিটি আগামী ১০ কার্যদিবসে মহামান্য রাষ্ট্রপতির বরাবরে সুপারিশ করবেন’, যোগ করেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব।

এর আগে দুপুরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, ছয় সদস্যের সার্চ কমিটি করা হয়েছে। এ বিষয়ে বঙ্গভবন থেকে একটি চিঠি পাঠানো হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগে। আপিল বিভাগের একজন বিচারপতি চেয়ারম্যান হিসেবে সার্চ কমিটির নেতৃত্ব দেবেন। এই কমিটিতে হাইকোর্টের একজন বিচারপতিও থাকবেন।

নিয়মানুযায়ী, এখন এই ছয় সদস্যের কমিটি রাষ্ট্রপতির কাছে ইসি গঠনের জন্য নাম প্রস্তাব করবে। রাষ্ট্রপতি তাঁদের মধ্য থেকে একজনকে প্রধান নির্বাচন কমিশনার এবং বাকি কমিশনারদের নিয়োগ দেবেন।

যদিও সার্চ কমিটি নিয়ে শুধু হতাশা নয়, ক্ষোভও প্রকাশ করেছে বিএনপি। বিকেলে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘ক্ষমতাসীন আওয়ামী লীগের পছন্দের লোক দিয়ে সার্চ কমিটি গঠন করে জাতিকে আবার হতাশা ও অনিশ্চয়তার দিয়ে ঠেলে দেওয়া হয়েছে।’

তবে ক্ষমতাসীন আওয়ামী লীগ এ ব্যাপারে রাষ্ট্রপতির ওপর সবাইকে আস্থা রাখতে বলেছে।