শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জঙ্গি ঠেকাতে উর্দু, আরবি শিখছেন ভারতের গোয়েন্দারা

photo-1471263624আন্তর্জাতিক ডেস্ক : একেই বোধহয় বলে ঠেকে শেখা। ভারতে ক্রমবর্ধমান জঙ্গি কার্যকলাপ মোকাবিলায় উর্দু, আরবি ও পার্সি ভাষা শিখছেন ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার (এনআইএ) গোয়েন্দারা।

ভারতের মাটিতে ছড়িয়ে ছিটিয়ে থাকা জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি), ইসলামিক স্টেটসহ (আইএস) বিভিন্ন জঙ্গি সংগঠনের কার্যক্রম মোকাবিলায় এবার উর্দু, আরবি এবং পার্সি ভাষা শেখার ওপর জোর দিচ্ছেন এনআইএর গোয়েন্দারা। ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশ, এর মধ্যেই জোরকদমে উর্দু, আরবি ও পার্সি ভাষা শেখার কাজ শুরুও করেছেন তাঁরা।

২০১৪ সালে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের খাগড়াগড়ে বোমা বিস্ফোরণের ঘটনার তদন্তে নেমে এনআইএ কর্মকর্তারা উর্দু, আরবি ও পার্সি ভাষা শেখার প্রয়োজনীয়তা প্রথম অনুভব করেন। খাগড়াগড়কাণ্ডের তদন্তে নেমে বিভিন্ন স্থান থেকে উর্দু ও আরবি ভাষায় জঙ্গি সংগঠনের একাধিক প্রচারপত্র ও নথি উদ্ধার হয়। এ ছাড়া জঙ্গি অপারেশনে নেমে ভারতের বিভিন্ন স্থান থেকে একাধিক সময়ে উর্দু, আরবি ও পার্সিতে লেখা অনেক নথিপত্রসহ বই উদ্ধার হয়। কিন্তু ওই সব ভাষা না জানার কারণে তদন্তে নেমে বারবার বেশ সমস্যার মুখে পড়তে হয় এনআইএ কর্মকর্তাদের।

জানা যায়, ২০১৪ সালে খাগড়াগড়কাণ্ডের পর উদ্ধার হওয়া প্রচারপত্র ও নথির বিষয়বস্তু জানতে তখন উর্দু ও আরবি জানা মানুষের সাহায্য নিতে হয়। মূলত, ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার বেশির ভাগ কর্মকর্তা ইংরেজি, হিন্দি এবং ভারতের বিভিন্ন আঞ্চলিক ভাষায় পারদর্শী হলেও উর্দু, আরবি কিংবা পার্সি ভাষায় পারদর্শী নন। ফলে ভারতের মাটিতে বেড়ে ওঠা জঙ্গি কার্যকলাপ মোকাবিলায় এখন ওই সব ভাষা জানা তাঁদের কাছে অত্যন্ত জরুরি হয়ে দাঁড়িয়েছে।

পশ্চিমবঙ্গের খাগড়াগড়কাণ্ডের সময় তদন্তে নেমে উর্দু, আরবি ও পার্সি ভাষা না জানায় বেশ বেগ পেতে হয় এনআইয়ের গোয়েন্দাদের। অগত্যা ভাষা সমস্যায় পড়ে এনআইএর তৎকালীন পুলিশ সুপার বিক্রম খালাটে কলকাতা বিশ্ববিদ্যালয়ের কাছে এক চিঠি দিয়ে তদন্তকারী সংস্থার গোয়েন্দাদের উর্দু, আরবি ও পার্সি ভাষা শেখানোর আবেদন জানান। তাঁদের জন্য বিশেষ প্রশিক্ষণ ক্লাস করার জন্য কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে তিনি অনুরোধও করেন।

বিষয়টি নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) স্বাগত সেন বলেন, চলতি বছরের গোড়ার দিকে এনআইয়ের পক্ষ থেকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই বিষয়ে যোগাযোগ করা হয়। এবং এনআইয়ের গোয়েন্দাদের উর্দু, আরবি ও পার্সি ভাষা শেখানোর জন্য অধ্যাপক চেয়ে আবেদন জানানো হয়। এরপর চলতি বছরের গত মে মাস থেকে এনআইএর গোয়েন্দাদের ওই সব ভাষা শিক্ষার ক্লাস শুরু হয়েছে।

সংবাদ সূত্রে খবর, কলকাতা বিশ্ববিদ্যালয়ের আরবি এবং পার্সি বিভাগের অধ্যাপক এম ইশরাত আলী মোল্লা জানিয়েছেন, নিয়ম করে এনআইএর ক্যাম্পাসেই ওই ভাষা শিক্ষার ক্লাস চলছে। এক বছর ধরে চলবে ওই ক্লাস। তবে তারপরেও যদি উর্দু, আরবি এবং পার্সি ভাষা শিখতে তাঁরা না পারেন তাহলে প্রয়োজনের সময় আরো বাড়ানো হতে পারে। সূত্র: এনটিভি অনলাইন