শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কানাডায় সন্ত্রাসবিরোধী অভিযানে নিহত এক

 

আন্তর্জাতিক ডেস্ক : কানাডার অন্টারিও প্রদেশে সন্ত্রাসবিরোধী অভিযানে সন্দেহভাজন এক সন্ত্রাসী নিহত হয়েছে।রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) জানিয়েছে, অভিযানের সময় সন্দেহভাজন একটি সন্ত্রাসী মারাত্মকভাবে গুলিব্ধি হয় এবং এতে তার মৃত্যু হয়েছে।বিবিসি অনলাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

Canada1470931617

কানাডার গণমাধ্যমগুলো জানিয়েছে, টরেন্টো থেকে ২২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে স্ট্রাথ্রয়-এ একটি স্থাপনায় অভিযান চালায় পুলিশ।

পুলিশ জানিয়েছে, নিহতের নাম অ্যারোন ড্রাইভার। গত বছর সামাজিক যোগাযোগ মাধ্যমে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে সরাসরি সমর্থন করেন তিনি।

সংবাদসংস্থা কানাডিয়ান প্রেসকে পুলিশ জানিয়েছ, সন্দেহভাজন এই ব্যক্তি পাবলিক প্লেসে আত্মঘাতী হামলার পরিকল্পনা করেছিলেন। সিসিটিভি ফুটেজ থেকে পুলিশ জানতে পারে, জনবহুল কোনো স্থানে হামলা চালিয়ে গণহত্যার পরিকল্পনা করেছিলেন তিনি।

এর আগে আরসিএমপি জানিয়েছিল, তাদের কাছে সম্ভাব্য হামলার গুরুত্বপূর্ণ তথ্য এসেছে। একজন সন্দেহভাজন শনাক্ত হয়েছে এবং জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে যথাযথ পদক্ষেপ অবশ্যই নেওয়া হচ্ছে। তখন তারা আরো জানায়, যেহেতু বিষয়টি তদন্তাধীন রয়েছে এবং এ বিষয়টি গোপন রয়েছে, সেহেতু এ নিয়ে বিস্তারিত কিছু জানানো যাচ্ছে না।

সিবিসি নিউজ জানিয়েছে, অ্যারোন ড্রাইভারের পরিবার তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। খবরে আরো বলা হয়েছে, অ্যারোন ড্রাইভারের কাছে বিস্ফোরক ছিল এবং এর বিস্ফোরণে তিনি নিজে ও আরেকজন আহত হন। তিনি দ্বিতীয়বার বিস্ফোরণ ঘটাতে গেলে পুলিশ তার ওপর গুলি চালায় এবং এতে তার মৃত্যু হয়।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে হামলা হুমকি দিয়েছে আইএস। এর বিরুদ্ধে সতর্কাবস্থানে আছে সব দেশ। ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, বেলজিয়ামসহ অনেক দেশেই সন্ত্রাসবিরোধী অভিযান চলছে।

এদিকে কানাডায় সম্ভাব্য হামলার বিষয়ে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে রয়টার্স অনলাইন জানিয়েছে, যুক্তরাষ্ট্র সতর্ক করার পর অভিযানে নামে কানাডা পুলিশ।