রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মুস্তাফিজের চিকিৎসা ইংল্যান্ডে

1-1-1স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ভেতরে এখন সাংবাদিক নিষিদ্ধ। খবর সংগ্রহ করতে হলে ভেতরে থাকা কোন পরিচালকের অনুমতি নিতে হবে। তবে মিরপুর স্টেডিয়ামের নিচতলায় সাংবাদিকদের একটি রুমের ব্যবস্থা করেছে বিসিবি। মুস্তাফিজু রহমান ইনজুরিতে পড়ার পর থেকে সাংবাদিকদের মধ্যেও উৎকন্ঠা তৈরি হয়। বিসিবির বিভিন্ন পরিচালক, বোর্ড সভাপতির সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের কাউকে পাওয়া যাচ্ছিলনা।

অবশেষে বিসিবির ডাক্তার দেবাশিষ চৌধুরিকে সোমবার দুপুরে বিসিবি কার্যালয়ের নিচে পাওয়া গেল। মুস্তাফিজ প্রসংগে কথা বলতে গিয়ে তিনি বলেন, ‘মুস্তাফিজের স্ক্যান করানোর কথা আজ। রিপোর্ট দেখে তারপর সিদ্ধান্ত নেয়া হবে।’ বাংলাদেশের জন্য বড় সম্পদ মুস্তাফিজ, কিন্তু ঘরোয়া ক্রিকেট ছাড়া আন্তর্জাতিক অঙ্গনে নিজের আলো ছড়িয়ে দেয়ার পাশাপাশি আইপিএল ও কাউন্টি ক্রিকেট যেভাবে খেলে যাচ্ছেন তাতে তার ইনজুরি আকার মারাত্মক হতে পারে। তাই জাতীয় দলের সাবেক এক ক্রিকেটার বললেন, ‘মুস্তাফিজের যত্ন নিতে হবে। আর এই দায়িত্ব নিতে হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকেই।’

কিন্তু বিসিবি কি সেদিকে খেয়াল রাখছে? গত রোববার ইনজুরির খবর পাওয়ার পরই বিসিবি সংবাদ মাধ্যমকে বলেছে, এই কাটারের সম্বন্ধে খোঁজ খবর নিচ্ছে বিসিবি। কিন্তু আদৌ সেরকমটা হচ্ছেনা। বিসিবির ডাক্তারের চলে যাওয়ার পরই জাতীয় দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন সাংবাদিকদের সামনে এলেন। মুস্তাফিজ প্রসংগে তিনি বিস্তারিত তুলে ধরেছেন। জানালেন, ইংল্যান্ডেই জাতীয় দলের এই পেসারের আসল চিকিৎসা হবে। সুজন বলেন, ‘এখন যা ব্যবস্থা নেয়া প্রয়োজন সেটা ইংল্যান্ডেই নেয়া হবে। মুস্তাফিজের ইনজুরি কতটা বেশি কিংবা তিনি দ্রুত মাঠে ফিরতে পারবেন কিনা তা জানা যাবে দুই একদিন পরে। স্ক্যান কিংবা এমআরই করতে হবে। ওটার রিপোর্ট দেখার পরই আসল বিষয়টি জানা যাবে।‘

কিন্তু মুস্তাফিজের এমন বিপদের সময় বিসিবি পাশে না থেকে উল্টো ইংল্যান্ডের অপরিচিত জায়গায় তাকে রাখাটা সমীচিন কিনা এ প্রসংগে সুজন বলেন, ‘এখনই দেশে আনার কথা ভাবছি না। ইংল্যান্ডে আমাদের চেয়ে আরও ভালো চিকিৎসার ব্যবস্থা আছে। আমরা তাই সুযোগটা হাতছাড়া করবো না। যদি বড় কোন ইনজুরিও হয় তাহলে আমার মতে সেখানে রেখে ইনজুরিটা একেবারে সারিয়ে আনা উচিত।’ সাসেক্সের হয়ে খেলতে গিয়ে প্রথম দুই ম্যাচ খেলেছেন মুস্তাফিজ। এক ম্যাচে সেরা বোলিং করে ম্যাচ সেরা হয়েছেন। দ্বিতীয় ম্যাচে তেমন পারফর্ম করতে পারেননি তিনি।

গত রোববার রাতে ইনজুরির কারণে ওয়ানডে ম্যাচ খেলা হয়নি তার। তার অনুপস্থিতিতে সাসেক্সও হেরেছে। কাউন্টি ক্রিকেটের এই দলও চাচ্ছে দ্রুত যেন মুস্তাফিজ ফিরে আসে। বিসিবি প্রতিদিন সাসেক্সের সঙ্গে যোগাযোগ রাখছে। স্থানীয় ট্রেনার বায়েজি ইসলাম সার্বক্ষনিক যোগাযোগ করছেন। সুজন বলেন, ‘আমাদের তরফ থেকে যতটুকু করার করছি। আশা করছি বড় ধরনের ইনজুরি হয়নি তার। বড় কিছু হলেও ইংল্যান্ডের উন্নত চিকিৎসা ব্যবস্থার কারণে সেরে উঠবেন তিনি। আমরাও চাইব যেন দ্রুত মুস্তাফিজ ফিরে আসেন।’ গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে সময় কাঁধে হাল্কা চোট পেয়েছিলেন জাতীয় দলের এই পেসার। সেটি সারতে পুনর্বাসন প্রক্রিয়াও হয়েছে। তবে এই ব্যথাটা আবার জেঁকে বসায় বিসিবিও পড়েছে দুশ্চিন্তায়।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪