সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আপনি কি গভীর ঘুম চান? তাহলে…

20449-boroলাইফস্টাইল ডেস্ক : শান্তিতে ঘুমাতে কে না চায়! কিন্তু অনেকেই আছেন হাজার চেষ্টা করেও রাতে সঠিক সময়ে ঘুমাতে পারেন না। আবার অনেকে নিদ্রাহীনতায় ভোগেন। ফলে পরদিন ক্লান্তি আর অবসাদ, কাজে ব্যাঘাত, মেজাজ খিটখিটে থাকাসহ পুরো দিনটা বাজে যাওয়া। ঘুম না হওয়ার এই কষ্টকর সমস্যাটির সমাধান কিন্তু আছে হাতের মুঠোতেই। চলুন জেনে নেওয়া যাক সেগুলো-

১. নির্দিষ্ট সময়ে বিছানায় যানঃ-
সবারই ঘুমের একটি নির্দিষ্ট সময় রয়েছে। আপনি রাতের যে সময়টায় ঘুমাতে যেতে অভ্যস্ত, সেই সময় মেনে চলুন। একটু আগে আগে ঘুমাতে যাওয়াই ভালো। সেই সঙ্গে সকালে একই সময়ে ঘুম থেকে ওঠার অভ্যাস করুন। যদি গভীর রাতে বিছানায় যাওয়ার অভ্যাস থাকে, তবে নতুন করে আগে বিছানায় যাওয়ার সময় বেঁধে নিন।

২. প্রযুক্তিকে ‘না’ বলুনঃ-
সব ইলেকট্রনিক যন্ত্রপাতি বন্ধ করে রাখুন। বর্তমানে কোনো বিশেষ কাজ ছাড়াই আমাদের রাত জাগার অন্যতম কারণ যত গ্যাজেট। এগুলো চব্বিশ ঘণ্টা আমাদের ব্যস্ত রাখতে পারে। বিছানায় ওঠার পর স্মার্টফোন, ল্যাপটপ বা টেলিভিশন বন্ধ করে দিন। ঘুম কম হলে পরদিন কাজের ওপর নেতিবাচক প্রভাব পড়ে।

৩. ঘুমবান্ধব শয়নকক্ষঃ-
আসলে আরামদায়ক পরিবেশ ছাড়া ঘুম হয় না। ঘরটাকে এমনভাবে সাজিয়ে নিন যেন তা কেবল ঘুমের কাজেই ব্যবহৃত হয়। পরিবেশটা শীতল রাখুন। চোখে অস্বস্তি সৃষ্টি করে এমন আলো ব্যবহার করবেন না। আলো-আঁধারি বেশ কাজে দিতে পারে। জানালায় গাঢ় রঙের পর্দা ব্যবহার করুন।

৪. আরামের বিছানা-বালিশঃ-
গা এলিয়ে দেওয়ার পর আরাম বোধ না করলে ঘুম হবে না। এর জন্য স্বস্তিকর বিছানা, চাদর, বালিশ ইত্যাদি কিনতে হবে। বিশেষজ্ঞরা বলেন, একটি বাগানে প্রবেশ করার পর যেমন মনে শান্তি চলে আসে, তেমনি আরাম অনুভূত হবে বিছানায় শোয়ার পর।

৫. ব্যায়াম এড়াবেন নাঃ-
যদি নিয়মিত ব্যায়ামের অভ্যাস থাকে, তবে তা এড়ানোর চেষ্টা করবেন না। শরীরচর্চা শক্তি ক্ষয় করে। কাজেই ক্লান্তি ভর করে। আর ক্লান্ত দেহে ঘুম অনেক গভীর হয়। ঘুমাতে যাওয়ার তিন-চার ঘণ্টা আগে ব্যায়াম শেষ করতে পারেন।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে