রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মুস্তাফিজ ঝলকের পর বড় হার হায়দরাবাদের

3স্পোর্টস ডেস্ক : প্রথমবারের মতো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ খেলতে গেছেন মুস্তাফিজুর রহমান। বলতে গেলে বিদেশি লিগে এবারই তার প্রথম অভিজ্ঞতা। আইপিএলে অভিষেক ম্যাচেই আলো ছড়ালেন মুস্তাফিজ। নিজের জাতটা ভালোভাবেই চেনালেন। যেখানে কোহলি-ভিলিয়ার্সের কড়া শাসনের মুখে পড়েছিলেন হায়দরাবাদের বোলাররা, সেখানে অবিচল ছিলেন শুধু মুস্তাফিজই। দুই স্পেলে ৪ ওভারে বোলিং করে ২৬ রান খরচ করেছেন তিনি। পকেটে পুরেছেন গুরুত্বপূর্ণ দুটি উইকেট।

এবি ডি ভিলিয়ার্স ও শেন ওয়াটসনকে স্লোয়ারের মায়াবি জালে আবদ্ধ করেছেন বাংলাদেশের কাটার মাস্টার। মুস্তাফিজের এমন ঝলকের পরও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কাছে ৪৫ রানে হেরে গেছে হায়দরাবাদ। বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে মঙ্গলবার টসে হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে মাত্র ৪ উইকেট খুইয়ে ২২৭ রান করেছে বিরাট কোহলির দল। জবাবে ৬ উইকেট হারিয়ে হায়দরাবাদের ইংনিস থামে ১৮২ রানে।

পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ৩৫ রানে শিখর ধাওয়ানের উইকেট হারিয়ে ফেলে হায়দরাবাদ। দ্বিতীয় উইকেট জুটিতে ময়েজেস হেনরিকসকে সঙ্গে নিয়ে ভালোই জবাব দিচ্ছিলেন অধিনায়ক ডেভিড ওয়ার্নার। কিন্তু স্বদেশি শেন ওয়াটসনের দুর্দান্ত এক ডেলিভারিতে কাটা পড়লেন তিনি। সাজঘরে ফিরে গেলেন ২৫ বলে চারটি চার ও পাঁচটি ছক্কায় সাজানো ৫৮ রান করে।

এরপর একে একে বিদায় নেন হেনরিকস (১৯), নোমার ওঝা (০), দিপাক হোডা (৬)। শেষ দিকে ঝড় তুলেছিলেন আশিষ রেড্ডি। ১৮ বলে দুটি চার ও তিনটি ছক্কায় ৩২ রান করে ওয়াটসনের শিকার হন তিনি। অপরাজিত থেকে মাঠ ছাড়েন ইয়ান মরগান (১৮ বলে ২২) ও করন শর্মা (১৭ বলে ২৬)।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য ভালো হয়নি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। দলের স্কোরশিটে মাত্র ৬ রান যোগ হতেই তারা হারিয়ে ফেলে ক্রিস গেইলের উইকেটটি। ৪ বলে এক রান করে ভুবনেশ্বর কুমারের বলে সরাসরি বোল্ড হন ক্যারিবীয় তারকা। এতে কিছুটা চাপে পড়েছিল স্বাগতিকরা। সেই চাপকে সামলে নিলেন অধিনায়ক বিরাট কোহলি ও এবি ডি ভিলিয়ার্স। দ্বিতীয় উইকেটে ১৫৭ রানের পার্টনারশিপ গড়েন তারা। এর মাঝে গল্পের খানিকটা বাদ পড়েছে।

এবার শোনা যাক সেটা; কোহলি-ভিলিয়ার্স তাণ্ডব শুরু হতেই বোলিংয়ে আসেন মুস্তাফিজ। বাংলাদেশের কাটার মাস্টারের ওভারগুলো দেখেশুনেই খেলেছেন তারা। ভালোভাবেই জানেন মুস্তাফিজের স্লোয়ার ও কাটারের বিষ সম্পর্কে। ব্যক্তিগত প্রথম ওভারে মুস্তাফিজ দিলেন মাত্র ৪ রান। এর মাঝে ছিল না কোনো বাউন্ডারি। তার দ্বিতীয় ওভারে ৬ বলে ৬ রান নিতে সক্ষম হয়েছেন কোহলি-ভিলিয়ার্স। এই ওভারে অবশ্য একটি বাউন্ডারি হাঁকান কোহলি। পাওয়ার প্লেতে প্রথম স্পেলে ২ ওভার বোলিং করে দিয়েছেন মাত্র ১০ রান।

হায়দরাবাদের পক্ষে দ্বিতীয়বারের মতো উইকেট শিকার করেন ভুবনেশ্বর কুমার। বেঙ্গালুরুর দলীয় ১৬৩ রানের মাথায় কোহলিকে সরাসরি বোল্ড করেন ভারতীয় পেসার। বিদায়ের আগে ৫১ বলে ৭টি চার ও একটি ছক্কায় ৭৫ রান করেন বেঙ্গালুরুর অধিনায়ক।

এরপর যা ছিল, তার সবটুকুই মুস্তাফিজ শো। হায়দরাবাদের বোলাররা যখন বেধরক মার খাচ্ছিলেন, তখন ব্যতিক্রম শুধু ওই তিনিই। কোহলি সাজঘরে ফেরার পর ক্রিজে আসেন আইপিএলের নবম আসরের নিলামে সবচেয়ে দামি খেলোয়াড় শেন ওয়াটসন। নেমেই কী তাণ্ডব! করন শর্মার ওভারে তিনটি ছক্কা হাঁকিয়ে হায়দরাবাদ শিবিরে কাঁপন ধরিয়ে দিয়েছিলেন অসি অলরাউন্ডার। কিন্তু মুস্তাফিজের মায়াবি স্লোয়ারে কাটা পড়েন তিনি। নোয়ান ওঝার হাতে ক্যাচ তুলে দিয়ে ওয়াটসন ফিরে গেলেন সাজঘরে। ৮ বলে তিনটি ছক্কায় করেন ১৯ রান। তার আগের বলেই অবশ্য ক্রমশ ভয়ঙ্কর হয়ে ওঠা এবি ডি ভিলিয়ার্সকে দুর্দান্ত এক ডেলিভারিতে পরাস্ত করেন মুস্তাফিজ। বাংলাদেশি এই পেসারের বল না বুঝেই ব্যাট চালান ভিলিয়ার্স। কী আর করার? ইয়ান মরগানের হাতে ক্যাচ তুলে দেন তিনি। ৪২ বলে ৭টি চার ও ছয়টি ছক্কায় ৮২ রান করেন প্রোটিয়া এই মারকুটে ব্যাটসম্যান।

আইপিএলের অভিষেকেই হ্যাটট্রিকের সুযোগ তৈরি করেছিলেন মুস্তাফিজ। দুর্ভাগ্য তার। শেষ পর্যন্ত সেটা আর হলো না। কেদার যাদব ঠেকিয়ে দিলেন মুস্তাফিজের হ্যাটট্রিক পাওয়ার মতো তৃতীয় বলটা। ব্যক্তিগত তৃতীয় ওভারে মুস্তাফিজ খরচ করেছেন ৩ রান, পেয়েছেন দুটি উইকেট। বাংলাদেশি পেসারের শেষ ওভারে দুর্দান্ত ফর্মে থাকা সরফরাজ খান একটি চার ও ছক্কায় হাঁকান। তার পরও ৪ ওভারে মুস্তাফিজ দিয়েছেন মাত্র ২৬ রান। ঝুলিতে জমা করেছেন মূল্যবান দুটি উইকেট। যে উইকেট দুটি তখন ফেলতে না পারলে হায়দরাবাদের কপালে বড় খারাপই ছিল!

এটা বলার অপেক্ষা রাখে না যে সানরাইজার্স হায়দরাবাদের পক্ষে সেরা বোলার মুস্তাফিজ। এ ছাড়া ৪ ওভারে ৫৫ রান দিয়ে ২ উইকেট পকেটে পুরেছেন ভুবনেশ্বর কুমার। হেনরিকস খরচ করেছেন ৪১ রান। করন শর্মা বিলিয়ে দিয়েছেন ৫৭ রান। নেহরা ২.১ ওভারে দিয়েছেন ২১ রান। আর ১.৫ ওভারে রেড্ডি দিয়েছেন ২৫ রান। মুস্তাফিজ-ভুবনেশ্বর ছাড়া বাকি চার জন বোলারই ছিলেন উইকেটশূন্য।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪