সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লন্ডনে রুনা লায়লার অন্যরকম জন্মদিন

news-image

উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী রুনা লায়লার জন্মদিন আজ। তবে এবারের জন্মদিনটি দেশে পালন করছেন না তিনি। কারণ, গত ১৫ দিন ধরে লন্ডনে অবস্থান করছেন এ শিল্পী। সেখানে তার মেয়ে তানি লায়লা ইসলামের বাসাতেই নিজের এ জন্মদিনটি অন্যরকম আনন্দ আবহে পালন করবেন রুনা লায়লা। মেয়ের পাশাপাশি তার দুই নাতিও সেখানে রয়েছে । চলতি মাসের ১ তারিখ লন্ডনের উদ্দেশে দেশ ছাড়েন রুনা লায়লা। মূলত এবার সেখানে বেড়াতেই গিয়েছেন তিনি। আজ মেয়ে ও দুই নাতিকে নিয়ে কেক কেটে জন্মদিনটি উদযাপন করবেন রুনা লায়লা। আর সে কারণেই সেখানে উৎসবের আমেজ বিরাজ করছে অনেক আগে থেকেই। এদিকে জন্মদিনের দুদিন আগে থেকেই ভক্ত-শুভাকাঙ্ক্ষীরা রুনা লায়লাকে ফেসবুকে শুভেচ্ছা জানানো শুরু করেছেন।

আর সে সূত্রে তার ফেসবুক ওয়ালটি এখন ভাসছে শুভেচ্ছার বন্যায়। নিজের জন্মদিন প্রসঙ্গে রুনা লায়লা গতকাল ফেসবুকে লিখেছেন, আমি ভক্ত ও শুভাকাঙ্ক্ষীদের কাছ থেকে অনেক অনেক শুভেচ্ছা পাচ্ছি জন্মদিনের। অনেকে মনে করছেন আমার জন্মদিন ১৬ই নভেম্বর। কিন্তু তা নয়। আমার জন্মদিন ১৭ই নভেম্বর। সে যাই হোক, সবাইকে অনেক অনেক ধন্যবাদ আমাকে এতটা ভালোবাসার জন্য। নিজের জন্মদিনের অনুভূতি জানাতে গিয়ে তিনি বলেন, মেয়ে তানি ও দুই নাতিকে নিয়েই ঘরোয়াভাবে এবারের জন্মদিনটি পালন করছি লন্ডনে। আমার বড় নাতি জেনের জন্মদিনও চলতি মাসের ২৪ তারিখ। তাই আমার ও জেনের জন্মদিনটি  একসঙ্গে ২২ শে নভেম্বর পালন করবো বলে ঠিক করেছি। এদিকে চলতি বছরই রুনা লায়লা সংগীত জীবনের ৫০ বছর পূর্ণ করেছেন। বছরের মাঝামাঝিতে সে উপলক্ষে আয়োজিত একটি বড় মাপের কনসার্টে সংগীতও পরিবেশন করেন তিনি। পাঁচ দশকের সংগীত জীবনে ১৯টি ভাষায় অসংখ্য গান গেয়েছেন বরেণ্য এ সংগীত তারকা।

প্রয়াত সংগীত পরিচালক সুবল দাসের সুরে নজরুল ইসলাম পরিচালিত ‘স্বরলিপি’ ছবিতে ‘গানেরই খাতায় স্বরলিপি লিখে’ গানের মাধ্যমে বাংলাদেশে প্রথম প্লেব্যাক করেন তিনি। তবে পাকিস্তানের ‘যুগ্নু’ ছবিতে ছোটবেলায় রুনা লায়লা প্রথম প্লেব্যাক করেন। এরপর পাকিস্তান ও বাংলাদেশের অসংখ্য ছবিতে তিনি প্লেব্যাক করেছেন। উপমহাদেশের সংগীতে আকাশছোঁয়া সাফল্য অর্জন করা শিল্পী রুনা লায়লা নাচেও বেশ পারদর্শী। চার বছর বুলবুল একাডেমি করাচিতে ভরত নাট্যম, কত্থক, কত্থকলি শিখেছিলেন।

নন্দিত এ শিল্পী অভিনয় করেছেন চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘শিল্পী’ নামক চলচ্চিত্রেও। নিজের বর্ণাঢ্য ক্যারিয়ারে পেয়েছেন নানা পুরস্কার। এসবের মধ্যে রয়েছে দেশ থেকে ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, স্বাধীনতা দিবস পুরস্কার প্রভৃতি। এছাড়া ভারত থেকে পেয়েছেন সায়গল পুরস্কার। পাকিস্তান থেকে অর্জন করেছেন নিগার, ক্রিটিক্স, গ্র্যাজুয়েটস, জাতীয় সংগীত পরিষদ স্বর্ণপদকসহ আরও অসংখ্য পুরস্কার।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে