সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চতুর্থ মেয়াদে যুক্তরাষ্ট্রে কাউন্সিলম্যান মুক্তিযোদ্ধা ড. নূরান নবী

news-image

মার্কিন মূলধারার রাজনীতিতে বাংলাদেশিদের সাফল্য

 মার্কিন যুক্তরাষ্ট্রের নিউজার্সি রাজ্যের প্লেইন্সবরো টাউনশিপে চতুর্থ মেয়াদের জন্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মূলধারার রাজনীতিক, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের রণাঙ্গণের বীর মুক্তিযোদ্ধা, বিজ্ঞানী ও লেখক ড. নুরান নবী। গত ৩ নভেম্বর অনুষ্ঠিত এ নির্বাচনে ড. নবী ডেমোক্রেটিক পার্টির থেকে মনোনয়ন লাভ করেন। তার এই সাফল্যে দারুণ খুশি যুক্তরাষ্ট্রের বাংলাদেশি কমিউনিটি।
 
বিজয়ী হবার পর ড. নবী বলেন, এর আগের তিন টার্মে রিপাবলিকানরা আমার বিপক্ষে প্রার্থী দিয়ে হেরেছে। এবার আর রিপাবলিকানরা কোন প্রার্থী দেয়নি। প্লেইন্সবরো টাউনশিপের অধিবাসী প্রায় ২৫ হাজার। ভোটারের সংখ্যা প্রায় ১৩ হাজার। এরমধ্যে বাংলাদেশি-আমেরিকান ভোটারের মধ্যে ড. নবীর পরিবারসহ মাত্র ৬টি পরিবার রয়েছে। ড. নবী জানান,  প্রায় ২০ বছর যাবত তিনি ডেমোক্রেটিক পার্টির অ্যাক্টিভিস্ট হিসেবে কাজ করে যাচ্ছেন। এ ছাড়া পাড়া-প্রতিবেশীদের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ার মধ্য দিয়ে বহুজাতিক সমাজে তিনি তার অবস্থান করে নিতে সক্ষম হয়েছেন।
 
কাউন্সিলম্যান হবার আগে ড. নবী প্লেইন্সবরো সিটির মানব সম্পর্কিত কমিটি এবং বিনোদন ও কমিউনিটি সার্ভিস সম্পর্কিত কমিটির লিয়াঁজো হিসেবে দায়িত্ব পালন করেন ২০০৭ সাল থেকে। প্লেইন্সবরো ফ্রি পাবলিক লাইব্রেরি ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদ ও টাউনশিপ প্ল্যানিং বোর্ডের মেম্বার হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। যুক্তরাষ্ট্রে সবচেয়ে বড় শ্রমিক ফেডারেশন ও এএফএল-সিআইও’র অধিভুক্ত ওয়াকিং ফ্যামিলিজ ইউনাইটেড ফর নিউ জার্সি এবং 'উই আর ওয়ান' নিউজার্সির পরিচালনা পরিষদেরও সদস্য হিসেবে কাজ করছেন ড. নবী।
 
বিজয়ী কাউন্সিলম্যান ড. নবী জানান, তার লক্ষ্য বাংলাদেশি-আমেরিকানদের মূলধারায় আরো বেশি সম্পৃক্ত করা। এর মাধ্যমেই কমিউনিটির বিভিন্ন সমস্যা সমাধানের পথ সহজ হবে। একইসঙ্গে বাংলাদেশ-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করা সহজতর হবে। তিনি বলেন, বিজয়ের এ ধারায় সকল সিটির বাংলাদেশিরা ঐক্যবদ্ধ হতে পারলে মূলধারায় আরোহনের প্রত্যাশা অপূর্ণ থাকবে না। সক্রিয় রাজনীতিতে আসার আগে ড. নবী দীর্ঘ ২২ বছর চাকরি করেছেন কোলগেট পালমলিভ কোম্পানিতে। ২০০৬ সালে তিনি অবসর নেন। বাংলাদেশের টাঙ্গাইলের সন্তান ড. নবী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বায়ো কেমিস্ট্রিতে অনার্সসহ মাস্টার্স করেছেন। জাপানের ওসাকা ইউনিভার্সিটি থেকে পোস্ট গ্রাজুয়েশন এবং কিয়োশো ইউনিভার্সিটি থেকে সেল বায়োলজিতে ডক্টরেট করেছেন কাউন্সিলম্যান ড. নুরান নবী। নিউইয়র্ক ইউনিভার্সিটিতে তিনি পোস্ট ডক্টরাল রিসার্চ করেছেন। ১৯৮০ সাল থেকে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন তিনি।
 
একাত্তরের মুক্তিযুদ্ধে টাঙ্গাইলে কাদেরিয়া বাহিনীর অসম সাহসী গেরিলা হিসেবেও তার যথেষ্ট খ্যাতি রয়েছে। মুক্তিযুদ্ধসহ বাঙালির ইতিহাস-ঐতিহ্যভিত্তিক ৫টি গ্রন্থ রয়েছে তার। এগুলো হচ্ছে 'বর্ন ইন বেঙ্গল', 'বুলেটস অব সেভেন্টিওয়ান : এ ফ্রিডম ফাইটার্স স্টোরি', 'জন্মেছি এই বাঙলায়', 'আমার একাত্তর, আমার যুদ্ধ' এবং 'আমেরিকায় জাহানারা ইমামের শেষদিনগুলো'। ড. নবীর স্ত্রী ড. জিনাত নবীও একজন বিজ্ঞানী। এ দম্পতির দুই পুত্র মুশফিক নবী এবং আদনান নবী।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে