সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭ ব্যতিক্রমীর মধ্যে টিউলিপ সিদ্দিক

news-image

হাউজ অব কমন্সে অভিষেক ভাষণ

বৃটিশ পার্লামেন্টের হাউজ অব কমন্সে ব্যতিক্রমী অভিষেক ভাষণ দেয়া ৭ এমপির একটি তালিকা প্রকাশ করেছে অনলাইন বিবিসি। এর মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক। তিনি হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে লেবার দলের এমপি। ওই তালিকায় তিনি রয়েছেন ৭ নম্বরে। তালিকায় আরও রয়েছেন পাইসলে অ্যান্ড রেনফ্রেশায়ার সাউথের এমপি মাইরি ব্লাক। তিনি এসএনপি দলের এমপি। সাউথ ক্যামব্রিজশায়ার থেকে নির্বাচিত রক্ষণশীল দলের এমপি হিদি এলেন। প্লেমাউথ মুর ভিউ থেকে নির্বাচিত কনজার্ভেটিভ দলের এমপি জনি মারসার।

অ্যাস্টন আন্ডার লিনি থেকে নির্বাচিত লেবার দলীয় এমপি অ্যানজেলা রেনার। ওয়েলডেনের রক্ষণশীল দলের এমপি নুসরাত গণি। ওয়েস্ট ডানবারটনশায়ারের এসএনপি দলের এমপি মারটিন ডোচেরটি। এ বিষয়ক প্রতিবেদনে এমপিদের সংক্ষিপ্ত পরিচিতি দিয়ে বলা হয়েছে- সাধারণত অভিষেক ভাষণ সংক্ষিপ্ত হয়। তা বিতর্কের সৃষ্টি করে না এবং তাতে উষ্ণ কিছু শব্দ থাকে। কিন্তু এ বছর সেই ধারার কিছুটা বাইরে গিয়েছেন কয়েকজন এমপি। এতে টিউলিপ সিদ্দিক সম্পর্কে বলা হয়েছে, ইউরোপিয়ান ইউনিয়ন রেফারেন্ডাম বিল নিয়ে বিতর্ক চলাকালে বৃটেনের শরণার্থীদের প্রতি, তাদের আশ্রয়ের বিষয়ে বৃটেন যে সাড়া দিয়েছে তা নিয়ে নিরাপত্তার বিষয় তুলে ধরেন তিনি। এ সময় তিনি তার মায়ের দুর্ভোগ প্রসঙ্গে কথা বলেন। তিনি বলেন, রাজনৈতিক শরণার্থী হিসেবে তার মাকেও বাংলাদেশ থেকে পালাতে হয়েছিল।

অন্যদিকে অ্যানজেলা রেনার হাউজ অব কমন্সে বলেন, ১৮৩ বছরেরও বেশি সময়ের মধ্যে তার আসনে তিনিই প্রথম নারী এমপি। তিনি আরও যোগ করেন, সম্ভবত হাউজ অব কমন্সে তিনিই প্রথম নারী, যিনি মাত্র ১৬ বছর বয়সে অন্তঃসত্ত্বা হয়েছিলেন। এতে হিদি এলেন তার অভিষেক বক্তব্য এড়ানোর জন্য ‘ব্লাডি হার্ড’ চেষ্টা করছিলেন। কিন্তু তিনি যখন বক্তব্য দিলেন তখন বেশ সতর্ক হতে হয়েছিল তাকে। তবে রীতি ভেঙেছেন। ট্যাক্স কর্তনের জন্য তিনি নিজের দলের সমালোচনা করেন। তবে তিনি কঠোর পরিশ্রমী বৃটিশদের প্রশংসা করেন।

বলেন, তার আসনের অনেকের ‘নো ক্লোথ লেফট টু কাট’ বা তাদের কাটার মতো কোন কাপড় নেই। তার বক্তব্যের প্রশংসা করেন লেবার দলের এমপিরা, রক্ষণশীল দলের কিছু এমপি। নুসরাত গণি যে ভাষণ দেন তাতে হাউজ অব কমন্সে এমপিদের হাসির রোল পড়ে যায়। ইংলিশ ভোটস ফর ইংলিশ ল’স নিয়ে বিতর্ককালে প্রথমবার বক্তব্য রাখেন মার্টিন ডোচেরটি। এ সময় তিনি স্পিকারের নিরপেক্ষতা নিয়ে ব্যাপক হুমকির বিষয় তুলে ধরেন। এতে বলা হয়, জনি মারচার একজন সাবেক সেনা সদস্য। আফগানিস্তানে তার ব্যক্তিগত অভিজ্ঞতা তুলে ধরেন। সেখানে যুদ্ধে নিয়োজিতদের সঙ্গে আচরণ নিয়ে তিনি তার বক্তব্যের জন্য ক্ষমা চান নি।

 

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে