শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবলের ফাইনালে বাংলাদেশ

news-image

প্রথম দুই আসরে সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছিল বাংলাদেশ। তবে তৃতীয় আসরে হতাশ হতে হয়নি বাংলাদেশের কিশোরদের। সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম সেমিফাইনালে আফগানিস্তানকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মত ফাইনাল নিশ্চিত করেছে স্বাগতিক বাংলাদেশ। বাংলাদেশের জয়ের নায়ক মিডফিল্ডার সাদ উদ্দিন।

প্রথমবারের মতো সাফের ফাইনালে ওঠার হাতছানি নিয়ে রোববার বিকেল ৪টায় সিলেট জেলা স্টেডিয়ামে বাংলাদেশের যুবারা মাঠে নামে। খেলার প্রথম থেকেই আফগানদের ডি-বক্সে আক্রমণ চালাতে থাকে বাংলাদেশ। তবে, প্রতিপক্ষের সীমানায় চানালো আক্রমণ থেকে গোলের দেখা মিলছিলো না নিজেদের প্রথম ম্যাচে ৪-০ তে শ্রীলঙ্কাকে উড়িয়ে দেওয়া লাল-সবুজের জার্সিধারীদের। ম্যাচের ৩৫ মিনিটের মাথায় পেনাল্টি লাভ করে অতিথিরা। তবে, গোলবারের অনেক উপর দিয়ে বল মাঠের বাইরে মেরে বসে আফগান ফুটবলার।

দ্বিতীয়ার্ধে নেমেই আফগানদের চেপে ধরে খেলতে থাকে শাওন-নিপু-ফাহিম-আতিকরা। ম্যাচের দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটের মাথায় লিড নেয় বাংলাদেশ। সতীর্থ ফুটবলারের হেড থেকে পাওয়া বলে প্রতিপক্ষের ডি-বক্সে দাঁড়িয়ে ডানপায়ের জোরালো শটে আফগানিস্তানের জালে বল জড়িয়ে দেন সাদ উদ্দিন। ফলে ১-০ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ৭৩ মিনিটে আবারও আফগানদের জালে বল জড়ায়। তবে অফসাইটের কারণে বাতিল হয়ে যায় গোলটি। এর পর ৮৭ মিনিটের মাথায় বাংলাদেশ আরেকবার গোল বঞ্চিত হয়। ফ্রি-কিক থেকে উড়ে আসা বলে হেড করেন বদলি খেলোয়াড় রনি। তার হেডটি আফগানিস্তানের গোলবারের উপরে লেগে বাইরে বেরিয়ে যায়। অল্পের জন্য দ্বিতীয় গোল হজম থেকে রক্ষা পায় অতিথিরা।

তবে ম্যাচ শেষের দুই মিনিট আগে আফগানদের হতাশায় ডুবান বাংলাদেশের গোলরক্ষক ফয়সাল। বক্সের ভেতর থেকে নেওয়া আফগান মিডফিল্ডার হাবিবুল্লাহর দুর্দান্ত শট ফিরিয়ে স্বাগতিকদের ফাইনালে উত্তরণ নিশ্চিত করেন তিনি। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে সাদের একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

১৮ আগস্ট একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ার ৬ দেশের অংশগ্রহণে আয়োজিত কিশোর ফুটবলারদের এই আন্তর্জাতিক ‍টুর্নামেন্টের ফাইনাল ম্যাচটি। ওই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে খেলবে গত আসরের দুই ফাইনালিস্ট ভারত কিংবা নেপালের কোনো একটি দল। রোববার সন্ধ্যায় দ্বিতীয় সেমিফাইনালে মুখোমখি হয়েছে এই দুই দল। পরিচিত মাঠ, দর্শক, আবহাওয়া সবকিছু কাজে লাগিয়ে জয়ের ধারা অব্যাহত রেখে শিরোপা ঘরে তুলতে চায় স্বাগতিকরা দলের অধিনায়ক।

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ