সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিকশা চলে হাওয়ায় ভাসিয়ে…

news-image

রিকশার কথা মনে হলেই চোখের সামনে ভাসে রঙিন কাগজ আর বাহারি রঙের ডিজাইনে ভরা তিন চাকার একটি বাহন। আদিরূপে রিকশায় শোভা পায় নামকরা বাংলা সিনেমার নায়ক নায়িকার ছবি। রাজপুত্রের সঙ্গে বেদেনীর প্রেম, সঙ্গীনীকে রক্ষা করতে খলনায়কের ওপর নায়কের চড়াও হওয়া কিংবা লক্ষ্মী ঘরোনীর নামায আদায়ের সব দৃশ্যই চলে আসে রিকশার পেছনে থাকা দেড় থেকে দুই হাত চওড়া ক্যানভাসে।

আমাদের চলতি পথে এই রিকশার গুরুত্ব নতুন করে বলার কিছু নেই। রিকশা শব্দটি জাপানি হলেও এই বাহনটি বাঙালির ঐতিহ্যে মিশে আছে অঙ্গাঅঙ্গিভাবে। সহজলভ্য এই বাহনটি দ্রুত এবং রোদ-বৃষ্টির হাত থেকে বাঁচিয়ে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যেতে বেশ পটু। এছাড়া মালামাল বহন করতেও পালন করে উপকারী ভূমিকা।

riksa-2প্রয়োজনেই যে শুধু রিকশায় ওঠা হয় তা নয়, মাঝে মাঝে শখের বসে চলে রিকশা ভ্রমণ। বদ্ধ ঘর থেকে বেরিয়ে বাইরের খোলা হাওয়া খেতে বিকেলে বা সন্ধ্যায় ঘোরা, বন্ধুদের সঙ্গেও দল বেধে দু-চারটি রিকশায় হয়ে যেতে পারে ভ্রমণ। প্রিয়জনের সঙ্গে একান্তে কিছু সময় ঘুরতেও হাওয়াই ভেসে চলা রিকশা আসতে পারে প্রথম বাছাইয়ে। বৃষ্টিবিলাসী মনটা মাঝে মাঝেই ভিজতে চায় রিকশায় চড়ে। একা একা ঘুরে পুরো শহর দেখা বা শহরের অদূরে প্রাকৃতিক দৃশ্য অবলোকনেও রিকশা দারুণ সঙ্গী হতে পারে।

উপকারী এই বাহনে শুধু ঘুরলেই হল না, যাত্রী হিসেবেও কিছু নিয়ম মেনে চলতে হয়। যেমন ধরুন,

222165

– একটি রিকশায় দুইজনের বেশি যাত্রী হওয়া ঠিক নয়। এতে চালকের যেমন কষ্ট কম হয়, যাত্রীরও কষ্ট কম হয়। হঠাৎ যেকোনো দুর্ঘটনা এড়াতেও চালকের পক্ষে সুবিধা হয়।

– রিকশায় যদি তিনজন উঠতেই হয় তবে সেখানেও একটি বিষয় বিশেষভাবে মনে রাখতে হয়। রিকশার সিটে বসা দুজন মোটামুটি নিরাপদ থাকলেও অপরজনকে বসতে হয় রিকশার হুডের কাছে। যিনি হুডের কাছে বসছেন তার পা অবশ্যই রিকশার বাম পাশে রাখতে হয়। এতে পাশ দিয়ে অন্য কোনো বাহন যাওয়ার সময় পায়ে ধাক্কা লাগার ভয় থাকে না।

– যারা সিটে বসে যান তাদেরও খেয়াল রাখতে হয়, নিরাপত্তার জন্য একটা পা অবশ্যই চালকের সিটের নিচে থেকে আসা রডের সঙ্গে ঠেস দিয়ে বসতে হয়।

– একা একা যদি রিকশায় যেতে হয় তবে ঝাঁকুনি বেশি লাগে। তাই সামান্য ধাক্কা, রাস্তায় থাকা ছোট গর্ত পেরুতে বা কোনো ইট-খোয়ার ওপর দিয়ে যাওয়ার সময় জোরে ঝাকুনির সৃষ্টি হয়। অনেক ক্ষেত্রে এমন সমস্যায় যাত্রীকে ছিটকে সামনে পড়ে যেতে দেখা যায়। তাই বসার সময় অবশ্যই চালকের সিটের নিচের রডের সঙ্গে পা শক্ত করে ঠেস দিয়ে বসতে হয়। একটা হাত দিয়ে রিকশার হুড ধরে বসলে নিজের নিরাপত্তা আরও বাড়ে।

– রিকশায় বসে খেয়াল রাখতে হয় রাস্তার অন্য যানবাহনের চলাফেরা। নিরাপদে চলতে চালকেও মাঝে মাঝে সাবধান করে দেয়া যেতে পারে।

রিকশা ভ্রমণকে নিরাপত্তার সঙ্গে আনন্দময় করতে সাধারণ এই ব্যাপার গুলো মাথায় রাখলে বিড়ম্বনা এড়ানো যায় অনেকাংশেই। আপনার চলার পথের সঙ্গী এই রিকশায় চড়ে প্রতিদিনই নিজের প্রয়োজন মেটান। অবসরে নিজেকে হাওয়াই ভাসাতে চলুন না রিকশার হুড ফেলে। এই সুযোগে বুক ভরে নিন প্রাকৃতিক হাওয়া।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে