শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৮০ বছরের পুরানো লজ্জায় অস্ট্রেলিয়া!

news-image

আজ থেকে প্রায় ৮০ বছর আগে এমন লজ্জায় পড়েছিল অস্ট্রেলিয়া দল। ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ৬০ রানে অলআউট হওয়ার লজ্জা নিয়ে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে চতুর্থ টেস্টের প্রথম ইনিংস শেষ করলো অস্ট্রেলিয়া। তবে অস্ট্রেলিয়াকে এমন লজ্জার ফেলার প্রধান নায়ক হল স্টুয়ার্ট ব্রড। মাত্র ১৫ রানে ৮ উইকেট তুলে নিয়ে ক্যারিয়ার সেরা বল করে অজি ব্যাটসম্যানদের উপর এক প্রকার তান্ডব চালিয়েছেন।

এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার যত সর্বনিন্ম সংগ্রহ তার দশটির মধ্যে নয়টিই ইংল্যান্ডের বিপক্ষে। একটি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যা ২০১১ সালে। তবে আজকের ম্যাচে যে সর্বনিন্ম ইনিংসটি খেলেছে অস্ট্রেলিয়া তা ইংলেন্ডের বিপক্ষে ১৯৩৬ সালের পর অর্থাৎ প্রায় ৮০ বছর পর এই প্রথম। টেস্ট ক্রিকেটের ৭০ তম ম্যাচে অস্ট্রেলিয়ার ইতিহাসের সবচেয়ে কম ইনিংস খেলেছিল তাও আবার ইংল্যান্ডের বিপক্ষে ১৯০২ সালে। ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ৬০ রানে অস্ট্রেলিয়া অলআউট হয়েছিল ১৯৮৮ সালে। তবে টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই প্রথম তাদের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া মাত্র ৬০ রানে অলআউট হল।

আজকের ম্যাচে অস্ট্রেলিয়া ব্যাট করেছে মোট ১০০ মিনিট যার ৬০ মিনিট মোকাবেলা করতে হয়েছে ব্রডের বলে। তবে এই ১০০ মিনিটে অস্ট্রেলিয়ার সব ব্যাটসম্যান মিলে খেলেছে মাত্র ১৮ ওভার ৩ বল। যা অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসে দ্বিতীয়। আগে ১৮ ওভার খেলেছিল দক্ষিণ আফিকার বিপক্ষে ২০১১ সালে। এমনকি দুই ব্যাটসম্যান ছাড়া কেউ দুই অংকের ঘরে পৌছাতেই পারেনি, তার মধ্যে আবার তিন জনের রয়েছে শূন্য রান।

এই রিপোর্ট লেখা পর্যন্ত অস্ট্রেলিয়ার ইনিংস শেষে অস্ট্রেলিয়া ব্যাট করছে। তাদের সংগ্রহ ৩ ওভারে কোন উইকেট না হারিয়ে ১৩ রান।

– See more at: http://www.bd24live.com/bangla/article/55174/index.html#sthash.6RRi1wau.dpuf