শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এমন ড্র চাননি মুশফিক

news-image

সকাল সাড়ে ৮টার মধ্যে ম্যাচ রেফারি ও আম্পায়াররা সিদ্ধান্ত নিয়ে ফেলেন খেলা হবে না। ঢাকা টেস্টের পঞ্চম দিনের খেলাও হলো পরিত্যক্ত। ফলে বাংলাদেশ দেখলো টেস্টে বৃষ্টিভেজা ৯ম ড্র। কিন্তু এমন ড্র’তে মোটেই খুশি নন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহীম। বলেন, এমন ড্র তারা চাননি। গতকাল সকালে  বৃষ্টি ছিল না। এমনকি তিন দিন পর সূর্যের হাসিও ছিল আকাশ জুড়ে। তারপর ম্যাচ রেফারির এমন সিদ্ধান্তে কিছুটা বিস্মিত মুশফিকুর রহীম। বাংলাদেশ অধিনায়কের কথায় উঠে আসে বর্ষা মওসুমে সিরিজ আয়োজনের প্রসঙ্গটিও। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে মুশফিকুর রহীমের   কথোপকথনের মূল অংশ তুলে ধরা হলো-
প্রশ্ন: সিদ্ধান্ত দেখে বিস্মিত কেন হয়েছিলেন?
মুশফিকুর রহীম: বিস্মিত বলতে  এর আগে কখনও এমন পরিস্থিতিতে পড়েনি। এমন পরিস্থিতিতে সাধারণত দলের অধিনায়কের সঙ্গে আলোচনা করা হয়। কিন্তু এবার সেটি হয়নি। আমরা  খেলার জন্য উন্মুখ ছিলাম। আমরা এখন যদি ইনিংস  ঘোষণাও করতাম ওদের কিন্তু পুরো দিন  খেলতে হতো। হয়তো ফল হতো না কিন্তু এতে আমরা কিছু অর্জন করতে পারতাম। হয়তো ম্যাচ অফিসিয়ালরা যা ভেবেছেন সেটা তাদের ব্যাপার। নিয়ম নিয়ে  তো আর আমরা কিছু বলতে পারবো না।
প্রশ্ন: কখন জানতে পারলেন খেলা হবে না?
মুশফিকুর রহীম:  আমরা ওয়ার্ম আপের আগেই শুনতে পাই তা। জানলাম, আউটফিল্ড কিছু জায়গায়  ভেজা রয়েছে। যা শুকাতে তিন-চার ঘণ্টা সময় লাগবে, যদি সূর্যের  দেখা মেলে। তারপরও যতক্ষণ  খেলা হবে তাতে  ফল হওয়ার   সম্ভাবনা নেই ভেবেই হয়তো ম্যাচ অফিসিয়ালরা এমন সিদ্ধান্ত নিয়েছেন।   আমার মনে হয়, দুই দলের কাউকেই এ নিয়ে জিজ্ঞেস করা হয়নি। রিয়াদ ভাই আগেরদিন  যা বলেছেন, আসলে হার-জিত পরের ব্যাপার। যখন এক নম্বর দলের বিপক্ষে  খেলা তখন আপনি অনেক কিছু শিখতে পারতেন। তারা বোলিং ইউনিট হিসেবে ধারাবাহিকভাবে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের চাপে রাখে এতে আমাদের অনেক শেখার ছিল। আমরা হয়তো বঞ্চিত হলাম। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে আমরা  চেষ্টা করবো আমাদের  সেরাটা  দেয়ার।
প্রশ্ন: পানি নিষ্কাশন ব্যবস্থা নিয়ে কোন আক্ষেপ? 
মুশফিকুর রহীম:  আউটফিল্ডের ৯০ শতাংশ ঢাকা ছিল। এত বড় মাঠের পুরোটা কাভার করা খুব কঠিন। পানি নিষ্কাশন ব্যবস্থা অন্যান্য মাঠের মতোই  ভাল। 
প্রশ্ন: টানা তিন টেস্টে বৃষ্টির ভোগান্তি পোহালেন- 
মুশফিকুর রহীম: পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়ার মতো বড় দলগুলোর সঙ্গে আমরা খেলতে চাই। আর তাদের পছন্দ মতো সময়েই খেলতে হয় আমাদের। তবে আশা করবো ভবিষ্যতে আমরা নিজেদের শুষ্ক মওসুমে এমন সিরিজ খেলতে পারবো।  আমার মনে হয়, এই প্রথম এমন মওসুমে বাংলাদেশে খেলা হলো। খুব খারাপ যে আবহাওয়া ছিল আমি তা বলবো না।  ঘূর্ণিঝড়ের জন্য হয়তো চার-পাঁচ দিন টানা বৃষ্টি হলো । আমার মনে হয়, এই উইকেটে তিন দিন  খেলা হলেও  টেস্টটা অন্যরকম হতে পারতো। 
প্রশ্ন: তবে র‌্যাঙ্কিংয়ে পয়েন্ট বাড়লো বাংলাদেশের-
মুশফিকুর রহীম: কেউ  তো আসলে হারার জন্য  খেলে না! কিন্তু  খেলে আমরা অনেক কিছু শিখতে পারতাম। উইকেটটি কঠিন ছিল। বিষয়টা এমন নয় যে, বৃষ্টিতে ড্র হয়েছে; আমরা  বেঁচে গেলাম। আমার মনে হয়ে এ উইকেটে ২৪৬ রান   অন্য উইকেটের ৩৫০ রানের সমান। সুতরাং আমরা ম্যাচে ভালভাবেই টিকে ছিলাম। অনেকে আমাকে বলেছে বৃষ্টির কারণে ভাল হয়েছে। আমি ব্যক্তিগতভাবে তা মনে করি না। এর আগের টেস্টেও আমরা ভাল খেলেছিলাম। দল হিসেবে আমি বলবো এই সিরিজ থেকে আমাদের অনেক কিছু অর্জন হয়েছে। 
প্রশ্ন: পরবর্তী লক্ষ্য-
মুশফিকুর রহীম: আমরা বাংলাদেশ দল একটা বেঞ্চমার্ক সেট করেছি। শেষ চারটা ওয়ানডে সিরিজ জিতেছি,  টেস্টেও  শেষ আট ম্যাচ খুবই ভাল খেলেছে বাংলাদেশ। যদিও উন্নতির এখনও সুযোগ আছে। আমরা  যেন এর ধারাবাহিকতা বজায় রাখতে পারি। এটা খুব গুরুত্বপূর্ণ। দুই মাস পর আমাদের অস্ট্রেলিয়ার সঙ্গে  খেলা। এটাও বড় একটা চ্যালেঞ্জ। এখন সময় গত চার-পাঁচ মাসে আমরা যা অর্জন করেছি সেটা উপভোগ করার।

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ