মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছবি বিনিময় সহজ করবে ‘মোমেন্ট’

news-image

প্রযুক্তি ডেস্ককোনো অনুষ্ঠানে যারা আপনার ছবি তোলে সেগুলো কী সহজে ফেরত দেয়? ছবির জন্য বন্ধুদের কাছে ধরনা দিতে হয়। আবার আপনার কাছেও হয়তো বন্ধুদের ছবি থেকে যায়। ছবি বিনিময় করাটা ঝামেলা বলেও মনে করেন অনেকে। ফেসবুক এবার এই ঝামেলা দূর করে ছবি বিনিময় করার সহজ সুবিধা আনল।

স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য ছবি বিনিময় করার একটি নতুন ফিচার গতকাল সোমবার উন্মুক্ত করেছে ফেসবুক। এই ফিচারটি ব্যবহার করে আইফোন ও অ্যান্ড্রয়েডচালিত ফোন ব্যবহারকারীরা তাঁদের ফেসবুক বন্ধুদের মধ্যে ব্যক্তিগত পর্যায়ে ছবি বিনিময় করতে পারবেন।

‘মোমেন্ট’ নামের ফেসবুকের এই ফিচারটি ফেসবুকের অংশ না হয়ে বরং স্মার্টফোনে একটি আলাদা অ্যাপ হিসেবে আসবে। এই অ্যাপ ব্যবহার করে বন্ধুদের মধ্যে ছবি বিনিময় করা যাবে সহজে।

ফেসবুকের পণ্য ব্যবস্থাপক উইল রুবেন এক ব্লগ পোস্টে জানিয়েছেন, ‘সাধারণত বন্ধুরা ছবি তুললে সে ছবি পাওয়া কঠিনই হয়ে পড়ে। কোনো গ্রুপ ছবি তোলা হলে সকলেই সেই ছবিটি তাদের ফোনে পাওয়ার জন্য ব্যাকুল হয়ে ওঠেন। যেমন কেউ যদি কোনো বিয়ের অনুষ্ঠানে যান তখন সারা দিনে অনেকেই অনেক ছবি তোলেন। সেই ছবি বিনিময় করার জন্য দ্রুত কোনো ব্যবস্থা খোঁজেন তাঁরা। কারণ এই ছবিগুলো দ্রুত সংগ্রহ করে না রাখলে ছবি আর পাওয়া যায় না। ছোট-খাটো অনুষ্ঠানগুলো ক্ষেত্রেও এ বিষয়টি দেখা যায়। ফেসবুকের নতুন অ্যাপ্লিকেশনটি গ্রুপ তৈরি করে বন্ধুদের মধ্যে ছবি শেয়ার করার সুবিধা দেবে।

ফেসবুকের কর্মকর্তা আরও জানিয়েছেন, ‘ব্যক্তিগতভাবেও দ্রুত ও সহজে নির্দিষ্ট বন্ধুর কাছে ছবি পৌঁছে দেওয়ার সুবিধা রয়েছে এই অ্যাপ্লিকেশনে। এখন দুই বন্ধু পরস্পর ছবি বিনিময় করতে পারবেন। এ ছাড়াও মোমেন্ট অ্যাপ্লিকেশনে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি রয়েছে যা অনেকটাই ফেসবুকে ট্যাগ সিস্টেমের মতো কাজ করবে।’

বর্তমানে যুক্তরাষ্ট্রে এই ফিচারটি চালু হলেও শিগগিরই বিশ্বের অন্যান্য দেশের ফেসবুক ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হচ্ছে মোমেন্ট। (ফেসবুক নিউজরুম)

এ জাতীয় আরও খবর

পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১২ সদস্য

তীব্র গরমের পরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপি ও জামায়াতের

এখনও কেন ‘জলদস্যু আতঙ্কে’ এমভি আবদুল্লাহ

বাড়ছে তাপমাত্রা, জেনে নিন প্রতিরোধের উপায়

বিএনপির অনেকে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে : কাদের

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী

প্রার্থীদের মনোনয়নপত্রের প্রিন্ট কপি চাওয়া যাবে না : ইসি

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪