সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাবি উপাচর্যের কার্যালয় ঘেরাও, প্রক্টরের কুশপত্তলিকা দাহ

news-image

ক্যাম্পাস প্রতিবেদক : পহেলা বৈশাখে বর্ষবরণ অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যান গেইটে নারীর বস্ত্রহরণের ঘটনার দৃশ্যমান কোন সুরাহা করতে না পারায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের কার্যালয় ঘেরাও করেছে প্রগতিশীল বাম ছাত্র সংগঠনের নেতাকর্মীরা। এরপর বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এম আমজাদ আলীর কুশপুত্তলিকা দাহ করা হয়।
রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ শেষে প্রক্টরের এ কুশপত্তলিকা দাহ করে বাম সংগঠনের নেতাকর্মীরা।
বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি হাসান তারেক, সাধারণ সম্পাদক লাকী আক্তার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের একাংশের সভাপতি সাইফুজ্জামান সাকন, সাধারণ সম্পাদক ¯েœহাদ্রী চক্রবর্তী রিন্টু, ছাত্র ফ্রন্টের অপর অংশের সভাপতি জোনার্দণ দত্ত নান্টু, বাংলাদেশ ছাত্র মৈত্রীর একাংশের সভাপতি সালমান রহমান, ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সৈকত মল্লিক সহ ১১টি বাম ছাত্র সংগঠনের নেতাকর্মীরা।
এর আগে বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভিসির অফিসের সামনে অবস্থান নেয় বাংলাদেশ ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা। ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লাকি আকতারের নেতৃত্বে প্রায় ৪০-৫০জন নেতাকর্মী সেখানে অবস্থান নেয় এবং ভিসির অফিসের গেইটে তালা ঝুলিয়ে দেয়।
বিক্ষোভ সমাবেশে ছাত্র ইউনিয়নের সভাপতি হাসান তারেক বলেন, টিএসসিতে যে পাশবিক নিপীড়ন হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশ এটা ধামা চাপা দেয়ার চেষ্টা করছে। এই ধামাচাপা দেয়ার প্রচেষ্টা বেশি ভালো হবে না বলেও তিনি প্রশাসনকে হুশিয়ারি উচ্চারণ করেন।
তিনি বলেন, আমরা এই ব্যর্থ নির্লজ্জ প্রক্টরকে তার গদিতে দেখতে চাই না। আমরা অবিলম্বে তার পদত্যাগ দাবি করছি। তিনি প্রক্টরকে উদ্দেশ্য করে বলেন, আপনি সম্মান থাকতে নেমে যান। নইলে কিভাবে আপনাকে গদি থেকে নামাতে হবে সেটা আমাদের জানা যাবে না।
এদিকে এই ঘটনার জন্য ছাত্রলীগকে দায়ী করে বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, ছাত্রলীদের মদদেই এ ধরনের ঘটনা ঘটে। জাহাঙ্গীরনগর, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও অঞ্চলে ছাত্রলীগের নেতাকর্মীদের নির্যাতনে মেয়েরা অতিষ্ট বলেও তারা দাবি করেন।
এদিকে পরবর্তী কর্মসূচি হিসেবে আগামী ৩০এপ্রিল বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক সংহতি সমাবেশের আয়োজন করার ঘোষনা দিয়েছে ছাত্র ইউনিয়ন।
এছাড়া দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ব্যবসা শিক্ষা অনুষদের সামনে নারীর শ্লীলতাহানীর ঘটনায় মানববন্ধন কর্মসূচি পালন করে অনুষদের সাধারণ শিক্ষার্থীরা। এসময় তারা দোষীদের শাস্তি এবং দায়িত্বে অবহেলায় প্রক্টর ও জড়িত পুলিশ প্রশাসনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে দাবি জানান।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে