সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হারিয়ে যাচ্ছে নৌপথ

pabna riverডেস্ক রির্পোট : বাংলাদেশ নদীমাতৃক দেশ। কিন্তু কিছুদিন পর তাও বলা সম্ভব হবে না কারণ সব নদী তার নাব্যতা হারাচ্ছে। গভীরতা কমে যাচ্ছে ব্যাবসায়ীরা পড়েছে বিপাকে।

পাবনা জেলার ১৫ নদীর ৭ নদীতে নেই ঢেউ। অন্য ৮ নদীর আংশিক মত্স্য খামার ও কৃষি আবাদের জমিতে পরিণত হয়েছে। আর ৬২০ কিলোমিটার নৌপথের প্রায় ৩শ’ কিলোমিটার বিলুপ্ত হয়ে গেছে।

পাবনা জেলার দক্ষিণ-পশ্চিম সীমানায় পদ্মার ১৪০ কিলোমিটার, পূর্বদিকে যমুনার ১২৫ কিলোমিটার, উত্তরদিকে বড়াল নদের ৫৫ কিলোমিটার নিয়ে মোট ৩২০ কিলোমিটার পথ কোনোমতে টিকে আছে। গুমানি নদীতে সামান্য নৌপথ রয়েছে। এছাড়া চন্দ্রাবতী, রত্নাই, চিকনাই, আত্রাই, সুতিখালী, কাগেশ্বরী ও ইছামতি নদীর একাংশে বর্ষাকালে মাছ চাষ হয়ে থাকে। জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতি বছর এসব নদীর অংশ ইজারা দেয়া হয়।

বিলুপ্ত হয়ে গেছে গোহালা, শালিকা, শুঁটকিদহ, রুকনাই, বারনাই, ট্যাপাগাড়ী ও ভাংগুড়ায় ইছামতির নৌপথ। পাবনা শহরের মধ্য দিয়ে প্রবাহিত ইছামতির ৫০ কিলোমিটারের বেশি নৌপথ ছিল। চিকনাই নদী ছিল ৩৮ কিলোমিটার। বর্তমানে বিভিন্ন স্থানে বাঁধ তৈরি করায় এসব নদীপথ বন্ধ হয়ে গেছে। ১৯৭০ সালের এপ্রিল পর্যন্ত বিভিন্ন নৌ-রুটে নৌকা চলাচল করত। জেলার নদীপথ উচ্চমানের নয় বলে বছরব্যাপী সচল থাকে না। নাব্যতা ও পরিবহন ব্যবস্থার উন্নতি সম্পর্কে সুচিন্তিত ব্যবস্থা নেই। বছর পাঁচ হয়ে গেল কাজীরহাট ঘাটে আর তেমন ফেরি চলে না। ফেরিঘাট ও পন্টুন পরিত্যক্ত বলা যায়।

৮ বছর হতে চললো বেড়ায় নৌবন্দর পরিকল্পনা আংশিক রূপায়িত করার পর ঝুলে আছে। সেখানকার এক কলেজ শিক্ষক বললেন, নদীপথে যাতায়াত আগের মতো এখনও সুলভ। কিন্তু নিয়মিত নদী ড্রেজিং না করায় নৌপথ কমতে কমতে তলানিতে এসে থেমেছে। জেলায় সারাবছর কতটুকু নৌপথ চালু থাকে তারও জরিপ করা হয় না। ১২ মাস পানি থাকে এমন নদী পদ্মা ও যমুনাতেও সমপ্রতি বিশাল বিশাল চর জেগে ওঠায় চৈত্র-বৈশাখে মালপত্র বহন করার বজরা আর দেখা যায় না। পাবনার বিভিন্ন নৌ-রুটের বেশিরভাগ ক্রমাগত চর পড়ে ভরাট হয়ে যাওয়ায় কৃষিপণ্য আমদানি-রফতানিকারকরা হতাশায় পড়েছেন। শুষ্ক মৌসুমে জেলায় বিরাজ করে মরুভূমির পরিবেশ। কৃষিপণ্য আমদানি-রফতানির ব্যবসায়ীরা নির্ভরশীল হচ্ছেন সড়কপথের ওপর।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে