রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যক্তির অপরাধে ইসলামকে দায়ী করা ঠিক নয় : আজমি

jamiyaমাওলানা হাবীবুর রাহমান আজমি। দীর্ঘ ৩০ বছর ভারতের মাসিক ‘দারুল উলুম দেওবন্দ’-এর সম্পাদক। ব্রাহ্মণবাড়িয়া জামেয়া ইসলামিয়া ইউনুছিয়ার শত বর্ষ পূর্তি উপলক্ষে আয়োজিত  মহাসম্মেলনে তিনি অতিথি। সমসাময়িক আন্তর্জাতিক ইস্যু ও নানা প্রশ্ন নিয়ে শুক্রবার উর্দু ভাষাভাষী মাওলানা হাবীবুর রাহমান আজমির সঙ্গে ভাবনা বিনিময় করেছেন বিশেষ প্রতিনিধি হুমায়ুন আইয়ুব ও লেখক জাকির মাহদিন। পাঠকের জন্য দীর্ঘ আলাপের চুম্বকাংশ তুলে ধরা হলো।

*** আপনার ভাবনায় বর্তমান বিশ্বে ইসলামের কোন বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি সমস্যা সৃষ্টি হচ্ছে, এমনকি মুসলমানদের মঝেও ভুল বা অস্পষ্ট?

আজমি : ধন্যবাদ। চলমান পৃথিবীর মৌলিক একটি বিষয়ে ভুল ব্যাখা চলছে। বিষয়টি ‘জিহাদ ফি সাবিলিল্লাহ’। আমেরিকা-ইউরোপ জিহাদকে সন্ত্রাস বলে আখ্যা দিচ্ছে। মুসলমানদের কোণঠাসা করছে। অথচ শান্তি, সুখ ও নিরাপত্তার ধর্ম ইসলাম। তথাকথিতের বিচ্ছিন্ন ঘটনাকে কেন্দ্র করে ইসলামকে দায়ি করা হচ্ছে। মনে করেন, কেউ যদি ইসলাম গ্রহণ করে, তারপর ব্যক্তিগতভাবে অন্যায়-পাপাচারে লিপ্ত থাকে, তাহলে তো এটা ইসলামের দোষ হতে পারে না। এমনটা সব ধর্মের অনুসরীদের মধ্যেই আছে। এখন মুসলমানদের মধ্যে যখন বিচ্ছিন্ন কোনো ব্যক্তি বা দল অপরাধ করে তখন এটাকে ইসলাম ধর্মের সমস্যা বলে পশ্চিমা বিশ্ব প্রচার করে। ব্যক্তি বিশেষ অপরাধ করলে ইসলামেরকে দায়ী করা উচিত না। ইসরাইল যে সুদীর্ঘ চল্লিশ বছর ধরে যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী কাজ করছে সেটার কেউ প্রতিবাদ করে না। যতদিন পর্যন্ত সবার বলা-কওয়ার অধিকার সমানভাবে প্রতিষ্ঠা না হবে এবং কোনো ব্যক্তি ও গোষ্ঠীর লোকদের অপরাধ কে ধর্ম থেকে আমরা আলাদা না করবো ততদিন এ সমস্যা চলতেই থাকবে। শান্তি-শৃঙ্খলা ফিরে আসবে না।

*** আমরা ঈমানের দাওয়াত কিভাবে দিতে পারি, কৌশলগতভাবে কেমন হওয়া উচিত? বিশ্ব মিডিয়ায় মানবজাতির প্রতি আমাদের দাওয়াত, আহ্বান, বক্তব্য-বিবৃতি কি গতানুগতিক পদ্ধতিতে হবে, না বুদ্ধিবৃত্তিক, সুশীলসমাজ, মানবাধিকারকর্মী ও মানবতাবাদিদের দৃষ্টিভঙ্গি অনুযায়ী হবে?

আজমি : ইসলাম মানবজাতির দওয়াত পদ্ধতি খুবই সহজ, আল্লাহকে এক মানো, পরকাল বিশ্বাস করো, কর্মফলে বিশ্বাস করো। হযরত মুহাম্মদ (সা.) বলেছিলেন, বল, আল্লাহ এক, তোমরা সফলকাম হয়ে যাবে। এটাই তো ঈমানের দাওয়াত। তারপর বলেছেন নামাজ পড়, যাকাত দাও ইত্যাদি। সমগ্র দুনিয়া জানে যে, ইসলামের দাওয়াত এক আল্লাহর প্রতি। কৌশলগতভাবে বিশ্বের দরবারে ইসলামের সৌন্দর্য উপস্থাপন করতে হবে। আচার ব্যবহার ও প্রতিশ্রুতির দাওয়াতের মাধম্যে ইসলামের কাজ করতে হবে

***মানবাধিকার ও মানবতার প্রশ্নে ইসলাম যথাযথ মর্যাদার দাবি রাখে। অথচ আজকের পৃথিবীতে যারা মানবাধিকার ও মানবতার শ্লোগান নিয়ে কাজ করছে তারা বরাবরই ইসলামকে বাকা চোখে দেখে। তাদের প্রতি আমাদের দওয়াতের পদ্ধতি কি হবে?

আজমি : ইসলাম তো সবার জন্য। স্থান-কাল-পাত্রভেদে বিশেষ অধিকার প্রতিষ্ঠার কথা বলে। যে ক্ষুধার্ত তাকে খাওয়াও, যে বস্ত্রহীন তাকে কাপড় দাও। বৈষয়িক বিষয়ে মুসলমান-অমুসলমানের অধিকারে কোনো তারতম্য নেই। এটাই মানবাধিকার। ইসলাম সবার সঙ্গেই উত্তম ব্যবহারের নির্দেশ দিয়েছে। অধিকার প্রতিষ্ঠার প্রশ্নে সবাইকে ইসলাম সমান চোখে দেখে।

*** ধন্যবাদ আমাদের সময় দেওয়ার জন্য।

আজমী : ধন্যবাদ আপনাদেরও। জামেয়া ইসলামিয়া ইউনুছিয়ার শতবর্ষী এ দেশের মানুষের সঙ্গে দেখা সাক্ষাত ও ভাবনার সুযোগ করে দেওয়ার জন্য তাদের জন্যও কৃতজ্ঞতা।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪