সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাংস কম খেলে দূষণও কম

7d9b1f6bb1450208bf45a63154ddcfc3-11আন্তর্জাতিক ডেস্ক :বেশি বেশি মাংস খাচ্ছেন, মানে শরীরের ক্ষতি করছেন। একই সঙ্গে আপনি পরিবেশেরও ক্ষতি করছেন। কারণ বিশ্বে মাংস-শিল্প থেকে যে পরিমাণ গ্রিনহাউস গ্যাস নির্গত হয়, তা যানবাহন থেকে নির্গত গ্রিনহাউস গ্যাসের চেয়ে বেশি। তাই জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব নিয়ন্ত্রণ করার জন্য বিশ্বে মাংসের ক্রমবর্ধমান চাহিদা কমাতে হবে। বাড়াতে হবে শাক-সবজি খাওয়ার অভ্যাস। এ জন্য স্বাস্থ্যসচেতনতা বাড়ানো জরুরি। সম্প্রতি এক গবেষণা প্রতিবেদনে এ দাবি করা হয়েছে।

মাংস ও দুগ্ধ-শিল্পের সঙ্গে গ্রিন হাউস গ্যাস বৃদ্ধির সম্পর্ক নিয়ে ওই গবেষণাটি পরিচালনা করেছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান চ্যাথাম হাউস। প্রতিষ্ঠানটির গবেষকেরা দাবি করেছেন, মাংস ও দুগ্ধ-শিল্প থেকে বিপুল পরিমাণ গ্রিন হাউস গ্যাস উৎপাদন হলেও বিভিন্ন দেশের সরকার ও পরিবেশবাদীদের এ বিষয়ে তেমন সরব হতে দেখা যায় না। বিশ্লেষণে দেখা যায়, ভোক্তাদের নেতিবাচক প্রতিক্রিয়ার ভয়েই এমনটি ঘটছে।

কার্বন ডাই-অক্সাইড, মিথেন, নাইট্রাস অক্সাইড ও ওজোনসহ কয়েকটি গ্যাসকে গ্রিনহাউস গ্যাস বলে। এগুলোই বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্য দায়ী। চ্যাথাম হাউস জানায়, বিশ্বে মাংস-শিল্পের কারণে যে পরিমাণ গ্রিনহাউস গ্যাস উৎপাদন হয়, তা বিশ্বের সব গাড়ি, উড়োজাহাজ, ট্রেন ও নৌযান থেকে উৎপাদিত একই গ্যাসের পরিমাণের চেয়ে অনেক বেশি। যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের সমীক্ষাবিষয়ক প্রতিষ্ঠান ইপসোস এমওআরআইয়ের প্রতিবেদন অনুযায়ী বেশির ভাগ মানুষের ধারণা, যানবাহনই বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির অন্যতম কারণ।

চ্যাথাম হাউসের গবেষক রব বেইলি বলেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির হার কমাতে হলে মাংস, দুধ ও দুগ্ধজাত পণ্যের ওপর নির্ভরশীলতা কমাতে হবে। বৃক্ষনিধন প্রতিরোধ ও যানবাহন নিয়ন্ত্রণের ক্ষেত্রে বেশ অগ্রগতি হলেও এখনো পর্যন্ত মাংস ও দুধের ওপর নির্ভরশীলতা কমানোর বিষয়ে সচেতনতা তেমন বাড়েনি। এ ক্ষেত্রে অগ্রগতি না হওয়ার বড় কারণ অনাগ্রহ। মানুষের জীবনযাপন ও খাদ্যাভ্যাসের ব্যাপারে পরামর্শ দিতে অনেকেই আগ্রহী নয়। তবে সম্প্রতি জলবায়ু পরিবর্তনের আন্তর্জাতিক প্যানেলের প্রতিবেদন অনুযায়ী মানুষের স্বাস্থ্যসচেতনতা সৃষ্টি করলে ‘উল্লেখ্যযোগ্য হারে’ গ্রিন হাউস গ্যাস নিঃসরণ কমানো সম্ভব। তবে এ ব্যাপারে জাতিসংঘের কোনো পরিকল্পনা দেখা যায়নি। আগে মাংস খাওয়ার প্রবণতা কমানোর জন্য জাতিসংঘে পরামর্শ ও প্রতিবেদন দেওয়া হলেও এ ধরনের প্রস্তাব বা উদ্যোগ বাস্তবায়িত হয়নি।

গবেষণায় দেখা যায়, সারা বিশ্বে নির্গত গ্রিন হাউস গ্যাসের ১৫ শতাংশ আসে প্রাণিসম্পদ থেকে, যার বেশির ভাগই গরু ও ভেড়ার ঢেকুর ও মল থেকে তৈরি হয়। প্রাণিসম্পদ থেকে নির্গত গ্রিন হাউস গ্যাসের ৬৫ শতাংশ তৈরি হয় মাংস উৎপাদন ও দুধ উৎপাদনের কারণে। সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, চীন ও বিশ্বের অন্যান্য অঞ্চলে মাংসের ক্রমবর্ধমান চাহিদা পরিবেশের বিপর্যয় ঘটাতে পারে। বর্তমান হারে মাংসের চাহিদা বাড়তে থাকলে ২০৫০ সালে বর্তমান সময়ের চেয়ে ৭৫ শতাংশ চাহিদা বাড়বে। ওই সময় দুধের চাহিদা বাড়বে ৬৫ শতাংশ।

চ্যাথাম হাউসের প্রতিবেদন অনুযায়ী, ২০৫০ সালে কৃষি খাত হবে কার্বন নির্গমনের সবচেয়ে বড় উৎস। জলবায়ু স্বাভাবিক রাখতে হলে ওই সময় বিদ্যুৎ উৎপাদন, শিল্পকারখানা ও যানবাহন খাত থেকে কার্বন নির্গমন শূন্যে নামিয়ে আনতে হবে। কিন্তু এ ধরনের লক্ষ্য অনেকটাই অবাস্তব। তাই প্রতিবেদনের বিশ্লেষণ অনুযায়ী, স্বাস্থ্যসচেতনতা জরুরি।

ভোক্তার ওপর পরিচালিত এক প্রতিবেদন অনুযায়ী, ইউরোপের কয়েকটি দেশ, যুক্তরাষ্ট্র, চীন, ভারত, ব্রাজিলসহ বিশ্বের ১২টি দেশের মানুষের চাহিদা পরিবর্তনের সঙ্গে জলবায়ু পরিবর্তনের সম্পর্ক আছে। বেইলি বলেন, মাংসের চাহিদা চীন ও ব্রাজিলের মতো দেশগুলোতে ক্রমবর্ধমান হলেও চাহিদা পরিবর্তনের সঙ্গে সহজেই এসব দেশের মানুষ খাপ খাইয়ে নিতে পারে। তবে অপ্রীতিকর ব্যাপার হলো, বিশ্বের উন্নত দেশগুলোতে বর্তমানে মাংস, দুধ ও দুগ্ধজাত পণ্যের চাহিদা সবচেয়ে বেশি এবং চাহিদার পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার বিষয়টি তাদের মধ্যে কম দেখা যায়।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে