সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হেঁটে হেঁটেই ফোন চার্জ

4e5393b0b871ad30a12173ab47a33082-walkingআন্তর্জাতিক ডেস্ক :আপনি পার্কে হেঁটে বেড়াবেন আর তাতেই চার্জ হবে মোবাইল, এমন সুবিধা হয়তো খুব শিগগির পেতে পারেন। সুখবরটা দিয়েছেন যুক্তরাষ্ট্রের গবেষকেরা। তাঁরা মোবাইলে ব্যবহার উপযোগী এমন একটি ব্যাটারি উদ্ভাবন করেছেন, যা মানুষের নড়াচড়া কাজে লাগিয়ে শক্তি সঞ্চয় করতে পারে।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকেরা দুই সেন্টিমিটার প্রশস্ত বিশেষ এই ব্যাটারি তৈরির দাবি করেছেন। তাঁরা বলছেন, এই ব্যাটারিচালিত মোবাইল ফোন কিংবা ট্যাব পকেটে রেখে চলাফেলা করলেই তাতে চার্জ হতে থাকবে। থার্মালি রিজেনারেটিভ ইলেকট্রো কেমিক্যাল সাইকেল নামের বিশেষ পদ্ধতিতে এই ব্যাটারি কাজ করে। 

গবেষকেরা বলছেন, তাঁদের উদ্ভাবিত ব্যাটারিকে ব্যবহারিক কাজের উপযোগী করে তুলতে আরও উন্নত উপাদান ও উন্নত নকশা নিয়ে ভাবছেন তাঁরা। 

দীর্ঘদিন ধরে এই প্রযুক্তিটি নিয়ে কাজ করছেন গবেষকেরা। এর আগে করেছেন ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসনের গবেষকেরা। তাঁরা ২০১২ সালে হাঁটতে হাঁটতেই মোবাইল চার্জ দেওয়ার একটি প্রযুক্তি উদ্ভাবনের কথা জানিয়েছিলেন। তাঁদের দাবি ছিল, হাঁটার ফলে যে শক্তি উৎপাদন হবে, তা সরাসরি মোবাইল ফোন বা সঙ্গে থাকার ডিভাইসটির ব্যাটারিতে জমা হবে। অবশ্য তাঁরা বলছিলেন, এ প্রযুক্তির সুবিধা নিতে হাঁটার সময় বিশেষ ধরনের একটি জুতা পরতে হবে। ‘এনার্জি হারভেস্টার’ নামের একটি পদ্ধতিতে মোবাইল, ল্যাপটপ, ফ্ল্যাশলাইটসহ ইলেকট্রনিক যন্ত্রগুলোর চার্জ দেওয়া যায়। এ পদ্ধতিতে এনার্জি হারভেস্টারকে জুতার মধ্যে বসিয়ে দেওয়া হয়, যা যান্ত্রিক শক্তিকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তর করে।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে