শনিবার, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইন্টারনেট ব্যবহার শেখাতে গুগল বাস চালু

f181a3ab9d460f49f49054e4ff9c3d17-google-busডেস্ক রির্পোট :দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের পাঁচ লাখ শিক্ষার্থীকে ইন্টারনেট ব্যবহার শেখানোর জন্য গুগল বাস চালু হয়েছে। আজ বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ ঘোষণা দেওয়া হয়।

তথ্যপ্রযুক্তি বিভাগের সহায়তায় সার্চ ইঞ্জিন গুগল এই উদ্যোগ হাতে নিয়েছে। তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বাসটির উদ্বোধন ঘোষণা করেন। এ সময় গুগলের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এমারজিং মার্কেটের কান্ট্রি ম্যানেজার জেনস ম্যাকক্লুর উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, আগামী এক বছর দেশের ৩৫টি এলাকায় ৫০০টি কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য কর্মশালার আয়োজন করবে গুগল। শিক্ষার্থীরা যাতে ইন্টারনেট ব্যবহারের দক্ষতা অর্জন করে নিজেদের প্রচেষ্টায় যেকোনো প্রকল্প তৈরি ও ব্যবসা পরিচালনা করার কৌশল রপ্ত করতে পারে, এ জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

বাসটিতে আসনগুলো এমনভাবে তৈরি করা হয়েছে যে এর প্রতিটি আসনের সামনেই থ্রিজি ইন্টারনেট সংযোগসংবলিত মনিটর ও সাউন্ড সিস্টেম বসানো হয়েছে। অডিও ও ভিডিওর মাধ্যমে শিক্ষার্থীদের বাসে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, এই প্রকল্পটি সফল হলে ভবিষ্যতে গুগলের সঙ্গে আরও অনেক প্রকল্প গ্রহণ করা হবে। ম্যাকক্লুর বলেন, উপযুক্ত প্রশিক্ষণ পেলে বাংলাদেশের উদ্যমী তরুণেরা ইন্টারনেটের অমিত সম্ভাবনাকে কাজে লাগিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে উদ্যোগী হবেন।

এ জাতীয় আরও খবর

ক্যানসার আক্রান্ত অভিনেত্রীর পাশে ফারহান

যুক্তরাষ্ট্রে ঈদ উদযাপনে গোলাগুলি, আহত ৩

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে প্রস্তুত স্পেন

গোর-এ-শহীদ ময়দানে ৬ লাখ মুসল্লির ঈদের নামাজ আদায়

একদিনে শীর্ষস্থান হারালেন মুস্তাফিজ

মায়ের জমানো টাকা ও গাড়ি বেচে সিনেমা, হল না পেয়ে কাঁদলেন নায়ক

অপরাজনীতি যেন চিরতরে দূর হয়, প্রার্থনা পররাষ্ট্রমন্ত্রীর

পরিবারের মুখে হাসি ফোটাতে আড়ালেই থাকে তাদের কষ্ট

শুধু বিএনপি নয়, পুরো দেশ দুঃসময় পার করছে : মির্জা ফখরুল

ঈদের আনন্দ থেকে কেউ যেন বঞ্চিত না হয় : রাষ্ট্রপতি

রোজায় এক হাজার ইফতার পার্টি করেছে বিএনপি : প্রধানমন্ত্রী

মিরপুর চিড়িয়াখানায় হাতির আঘাতে কিশোরের মৃত্যু