বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে আর মোবাইল বানাবে না নকিয়া

8393acc9b043c96279da30e824909d38-nokia-1আন্তর্জাতিক ডেস্ক :একটা সময় নকিয়ার মোবাইল ফোনে ‘মেড ইন ইন্ডিয়া’ লেখাটি হয়তো অনেকেই খেয়াল করেছেন। ভারতে মোবাইল ফোন উৎপাদনের কারণেই এ লেখাটি থাকত। কিন্তু গতকাল শনিবার থেকে ভারতে মোবাইল ফোন উৎপাদন বন্ধ ঘোষণা করেছে নকিয়া।

নকিয়ার এক মুখপাত্র আইএএনএসকে বলেছেন, ‘আমরা আগেই (৭ অক্টোবর) ভারতের চেন্নাই প্ল্যান্টে ১ নভেম্বর থেকে মোবাইল ফোন উৎপাদন বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছিলাম। আমাদের মূল প্রতিষ্ঠান মাইক্রোসফট ভারতে ফোন তৈরির কোনো ফরমায়েশ দেয়নি। সম্প্রতি নকিয়াকে কিনে নিয়েছে মাইক্রোসফট।’

এ বছরের ২৫ এপ্রিল ভারতের চেন্নাই প্ল্যান্টসহ নকিয়ার ডিভাইস ও সার্ভিস ব্যবসা ৭২০ কোটি মার্কিন ডলারে কিনে নিয়েছে মাইক্রোসফট। বর্তমানে ভারতের তামিলনাড়ু সরকারের সঙ্গে চেন্নাই প্ল্যান্ট নিয়ে আইনি লড়াই চালিয়ে যেতে হচ্ছে মাইক্রোসফটকে।

নকিয়ার কর্মকর্তারা আরও বলেছেন, ‘ইউনিয়ন প্রতিনিধি ও শ্রমসচিবের সঙ্গে আমরা গঠনমূলক আলোচনা চালিয়ে যাচ্ছি, যাতে চেন্নাই ফ্যাক্টরির সঙ্গে জড়িত ব্যক্তিদের আর্থিক প্যাকেজবিষয়ক চুক্তি সম্পাদন করা যায়।’

চেন্নাই প্ল্যান্ট বন্ধের সময় এখানে এক হাজার ১০০ জন কর্মী কাজ হারাচ্ছেন। এ বছরের মার্চ মাস পর্যন্ত এই প্ল্যান্টে ছয় হাজার ৬০০ কর্মী কাজ করেছেন। গত আট বছরে এই প্ল্যান্টে ৩০ কোটি ডলার বিনিয়োগ করেছে নকিয়া। ইউরোপের বাইরে এটাই ছিল নকিয়ার সবচেয়ে বড় উৎপাদন প্ল্যান্ট। ২০০৬ সালের জানুয়ারি মাস থেকে কম দামের মোবাইল হ্যান্ডসেট তৈরি হতো এখান থেকে।

এক সময় ভারতসহ মোবাইল ফোনের বাজারে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে জায়গা দখল করেছিল নকিয়া। ভারতের বাজারের ৮০ শতাংশই ছিল নকিয়ার ফোন। তবে স্যামসাং, অ্যাপল, সনি ও প্যানাসনিকের মতো প্রতিষ্ঠানগুলোর স্মার্টফোনের কাছে প্রতিদ্বন্দ্বিতায় পিছিয়ে পড়ে জনপ্রিয়তা হারিয়েছে নকিয়া।

এ জাতীয় আরও খবর

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব

যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায় আসছেন শনিবার

পি কে হালদারের বিরুদ্ধে প্রথম চার্জশিট দিচ্ছে দুদক

কেমন ছিল জিম্মিদশার দিনগুলো, জানালেন জাহাজের ক্যাপ্টেন রশিদ

ইসরায়েলে ড্রোন হামলা হিজবুল্লাহর, ১৪ সেনাসদস্য আহত

হাথুরুকে নিয়ে ধোঁয়াশা নেই, ২১ এপ্রিল রাতে ফিরছেন ঢাকায়

উপজেলা নির্বাচন সরকারের আরেকটা ভাওতাবাজি : আমীর খসরু

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

পশ্চিমবঙ্গে ৪৬ ডিগ্রিতে পৌঁছাবে তাপমাত্রা

গুলশানে চুলোচুলি করা সেই ৩ নারী গ্রেপ্তার

দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর