রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যে সব ভুলে ধসে পড়ে গোটা ক্যারিয়ার

image_144992.career-problemলাইফস্টাইল ডেস্ক :যত বড় প্রতিষ্ঠানে যত নিরাপদেই থাকেন না কেনো, আপনার সামান্য অসচেতনতার কারণে গোটা ক্যারিয়ার ধসে পড়তে পারে। তাই দারুণ ক্যারিয়ারটিকে নষ্ট না করতে চাইলে নিচের ৫টি ভুল সম্পর্কে জেনে নিন যা পেশাজীবনের সবচেয়ে বড় ভুল হিসাবে চিহ্নিত কর হয়েছে।

১. সুযোগ নষ্ট করা : ভালো একটি চাকরি বা বর্তমান ক্যারিয়ারের বিশেষ কোনো সুযোগ না বোঝাটা বড় একটি ভুল। এই একটি ভুলের মাশুল দিতে হতে পারে ভবিষ্যতটাকে নষ্ট করে। এসব সুযোগ আসে পরিচিতির মাধ্যমে। আর এসব পরিচিতজনদের সঙ্গে যোগাযোগের বিচ্ছিন্নতায় ভেস্তে যেতে পারে আপানার ক্যারিয়ার।

২. নিজের চ্যালেঞ্জ সম্পর্কে না জানা : বর্তমান প্রযুক্তি ও জ্ঞান সম্পর্কে ধারণা না থাকলে পিছিয়ে পড়বেন আপনি। যোগ্যতা থাকা সত্ত্বেও অন্যরা এগিয়ে যাবে। আপনাকে পুরনো এবং উৎপাদনহীন বলে মনে করা হবে। তাই বর্তমান প্রযুক্তি ও বিশেষ জ্ঞান সম্পর্কে ধারণা রাখতে হবে।

৩. রিজ্যুমিটাকে সাইডে ফেলে রাখা : আপনি কে এবং আপনার যোগ্যতাই বা কী তা বলে দেবে রিজ্যুমি। কাজেই একে আপডেট রাখা উচিত এবং সব সময় সুযোগ পেলেই তুলে ধরতে হবে। নিয়তিম অর্জন, অভিজ্ঞতা বা অন্যান্য বিষয় সব সময় রিজ্যুমিতে অবশ্যই আপডেট রাখবেন।

৪. যোগাযোগ না বাড়িয়ে সুযোগ নষ্ট করা : পেশাজীবনে সফল হওয়ার অন্যতম উপায় যোগাযোগ বৃদ্ধি করা। এসব যোগাযোগ থেকেই সুযোগ আসে। কাজেই যোগাযোগে অনীহা থাকা মানেই সুযোগ নষ্ট করা। এসব সুযোগ থেকেই আপনার ক্যারিয়ারকে বহুদূর এগিয়ে নেওয়ার পথ পেয়ে যাবেন। কাজেই এ বিষয়ে সচেতন থাকুন।

৫. নিজের পুরোটুকু না দেওয়া : প্রতিদিন কাজ করছেন বলে তাতে অনীহা আসতেই পারে। কিন্তু পেশায় নিজের পুরোটুকু উজাড় করে না দিলে ব্যাপকভাবে কিছু পাবেন না। কাজেই অলসতায় গা ভাসিয়ে না দিয়ে পরিশ্রমী হোন এবং নিজেকে নিয়োজিত করুন। নিজের পুরোটা দিলেই আপনার যোগ্যতা ফুটে উঠবে এবং এগিয়ে যাওয়ায় সহায়তা পাবেন আপনি।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪