শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গতির রেকর্ড করল চালকবিহীন গাড়ি!

eff36e8acac68703a1424633a33caba3-carআন্তর্জাতিক ডেস্ক :জার্মানির গাড়ি নির্মাতাপ্রতিষ্ঠান অওডি দাবি করেছে, তাদের স্বয়ংক্রিয় গাড়ি গতির ক্ষেত্রে রেকর্ড গড়েছে। চালকবিহীন আরএস৭ মডেলের এই গাড়িগুলো স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থায় সম্প্রতি ফ্রাঙ্কফুটে হকেনমেইম রেসিংয়ে ঘণ্টায় ১৪৯ মাইল পর্যন্ত গতি তুলে দেখিয়েছে। বিবিসির এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

চালকবিহীন গাড়ি বাজারে আনার জন্য এই প্রদর্শনীর আয়োজন করেছিল অওডি কর্তৃপক্ষ। স্বয়ংক্রিয়ভাবে চলতে সক্ষম এ ধরনের গাড়ি বাজারে আনতে কাজ করছে প্রতিষ্ঠানটি। অবশ্য বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের গাড়ি বাজারে আনতে হলে আরও কয়েকটি বাধা দূর করতে হবে। 



এক খবরে বিবিসি জানিয়েছে, ভক্সওয়াগনের শাখা হচ্ছে অওডি। রেসের সময় স্বয়ংক্রিয় এই গাড়িটি মানুষচালিত গাড়িকেও গতিতে হারিয়ে দিয়েছে। অওডির কর্মকর্তারা আশা করছেন, তাঁদের এই উদ্ভাবন মানুষ অবশ্যই ব্যবহার শুরু করবে। 

অওডির গবেষণা বিভাগের কর্মকর্তা ড. হোরস্ট গ্লেসার বলেন, ‘দুর্ঘটনাবিহীন গাড়ি চালানোর লক্ষ্য নিয়েই কাজ করছি। তবে ভবিষ্যতে আমরা দুর্ঘটনা অনেক কমিয়ে আনতে পারব বলে মনে করি।’

ড. হোরস্ট গ্লেসার বলেন, এই গাড়ি অটো-পাইলটের মতো কাজ করে বলে চালকের অসাবধানতার সময় দুর্ঘটনার হাত থেকে রক্ষা মিলবে। চালক যখন মনোযোগহীন থাকবেন, এই প্রযুক্তি তখন স্বয়ংক্রিয়ভাবে গাড়ির নিয়ন্ত্রণ নেবে। এ ছাড়া চালকও কিছুটা আরাম করতে পারবেন। গাড়ির পেছনে থাকা কম্পিউটার যন্ত্রপাতি গাড়িতে লাগানো বিভিন্ন সেন্সর থেকে তথ্য সংগ্রহ করে গাড়ির নিয়ন্ত্রণ ঠিকঠাক রাখতে সক্ষম। 

গাড়ির গতির পরীক্ষা চালকবিহীন গাড়ির ক্ষেত্রে গত ১৫ বছরের মধ্যে একটি উল্লেখযোগ্য পরীক্ষা বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। 

অবশ্য, অ্যাস্টন বিজনেস স্কুলের অধ্যাপক ডেভিড বেইলি মনে করেন, খালি ট্র্যাকে গাড়ির গতি পরীক্ষা করা আর দৈনন্দিন পরিবেশে রাস্তায় গাড়ি চালানো এক কথা নয়। এই গাড়িগুলোকে যে পরিবেশে পড়তে হবে তা পরীক্ষা করে দেখা দরকার। 

বেইলি জানিয়েছেন, ‘আমার মনে হয় আগামী এক দশকের মধ্যেই আমরা এ ধরনের গাড়ি রাস্তায় দেখব কিন্তু তার জন্য এখনো অনেক কিছু করা বাকি। এক গাড়ির সঙ্গে আরেক গাড়ি যাতে যোগাযোগ করতে পারে, সে ধরনের সফটওয়্যার কার্যকর কি না, তা দেখতে হবে।

বেলিই আরও জানান, ‘এ ছাড়া আরও একটি বিষয় আগে থেকে ঠিক করতে হবে আর তা হচ্ছে দুর্ঘটনা হলে তার দায় কে নেবে? চালক, গাড়ি নির্মাতাপ্রতিষ্ঠান নাকি সফটওয়্যার কোম্পানি? কিন্তু এ ক্ষেত্রে চালক বলে কেউ তো থাকছে না। এ ধরনের আইনগত বিভিন্ন বিষয় নির্ধারণ করতে হবে।’ 

চালকবিহীন এই গাড়ি তৈরির ক্ষেত্রে শুধু অওডি একা নয় আরও অনেক প্রতিষ্ঠানই কাজ করছে। মার্সিডিজের এস-ক্লাস গাড়িতেও এই স্বয়ংক্রিয় প্রযুক্তি যুক্ত করার প্রক্রিয়া চলছে। অন্যান্য গাড়ি নির্মাতাপ্রতিষ্ঠানের মধ্যে ডেইমলার, ভলভো, টয়োটা, টেসলা ও বিএমডব্লিউ কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন গাড়ি নিয়ে পরীক্ষা করছে। এদিকে গুগল, প্যানাসনিক ও অটোলাইভের মতো প্রযুক্তিপ্রতিষ্ঠানও এ ক্ষেত্রে এগিয়ে এসেছে।