শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভয়েস অ্যাকটিভেটেড পণ্যে হ্যাকিং আশঙ্কা

60b1daac0f36e321c9810dc0bc857a93-hackস্মার্টফোনসহ যেসব প্রযুক্তিপণ্য কণ্ঠস্বরের মাধ্যমে সক্রিয় হয় তা নিরাপত্তাঝুঁকির কারণ হতে পারে। সম্প্রতি অ্যান্টিভাইরাস নির্মাতাপ্রতিষ্ঠান এভিজির গবেষকেরা সতর্ক করে বলেছেন, কণ্ঠস্বর সক্রিয় পদ্ধতি (ভয়েস-অ্যাক্টিভেটেড সিস্টেম) ভুয়া কণ্ঠস্বর শনাক্ত করতে না পারলে বিপদ হতে পারে। বিবিসির এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

এভিজির গবেষকদের দাবি, কিছু ভয়েস-অ্যাক্টিভেটেড সিস্টেম পরীক্ষা করে দেখা গেছে, সেগুলো ভুয়া কণ্ঠস্বরেও ঠিকমতো সাড়া দেয়। দুর্বৃত্তরা এই সুযোগ নিয়ে ভুয়া ভয়েস বার্তা পাঠিয়ে পণ্যটির তথ্য হাতিয়ে নিতে পারে। তাই এই সিস্টেমগুলো যাতে ঠিকমতো কণ্ঠস্বর শনাক্ত করতে পারে এবং কে কথা বলছে তা যেন বুঝতে পারে, সে ব্যবস্থা নিতে হবে।
এভিজির প্রধান প্রযুক্তি কর্মকর্তা যুবাল বেন ইজাক সম্প্রতি ভুয়া কণ্ঠস্বর ব্যবহার করে স্মার্টটিভি চালু করে এর নিয়ন্ত্রণ নেওয়ার কৌশল দেখান। তাঁর দাবি, এই পদ্ধতিটি কাজ করে। কারণ এ ধরনের পণ্য কে কথা বলছে তা পরীক্ষা করে দেখে না। 
এভিজির গবেষকদের দাবি, অ্যাপল ও অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন ব্যবহারকারীরাও এ ধরনের আক্রমণের মুখে পড়ার ঝুঁকিতে রয়েছেন।