বৃহস্পতিবার, ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

আশুগঞ্জে অনির্দিষ্টকালের নৌযান ধর্মঘট

Asugonj-2ডেস্ক রিপোর্ট :ব্রাক্ষণবাড়িয়ার আশুগঞ্জে চলছে নৌ শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট। মেঘনা নদীতে নৌযান মালিক কর্তৃক শ্রমিক নির্যাতনের প্রতিবাদে নৌযান শ্রমিক ফেডারেশন আশুগঞ্জ আঞ্চলিক শাখার ডাকে আজ সোমবার ভোর থেকে এ ধর্মঘট শুরু হয়। এতে আশুগঞ্জ আন্তর্জাতিক নৌ-বন্দরে আটকা পড়েছে শতাধিক মালবাহী কার্গো জাহাজ। এসব কার্গো জাহাজে সার, কয়লা, রড, সিমেন্ট, বালি-পাথর ও জ্বালানী তেলসহ বিভিন্ন মালামাল রয়েছে।

শ্রমিকরা জানান, গতকাল রোববার রাতে আশুগঞ্জ নৌ বন্দরে এমভি আবদুল্লাহর মালিক  জুয়েল মিয়ার কাছে বকেয়া বেতন চাইতে গেলে জসিম মিয়া নামে এক নৌযান শ্রমিককে মারধর করে। এই ঘটনার প্রতিবাদে ও শ্রমিকদের নিরাপত্তার দাবিতে নৌযান শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেন।

নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সমন্বয়ক মোঃ হাবিবুল্লাহ বাহার জানান শ্রমিকদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। নৌপথে জাহাজ চালাতে গিয়ে শ্রমিকরা একের পর মালিকদের নির্যাতনের স্বীকার হচ্ছেন। নির্যাতন বন্ধ না হওয়া পর্যন্ত শ্রমিকদের কর্মবিরতি অব্যাহত থাকবে।

এ ব্যাপারে বাংলাদেশ কার্গো ভ্যাসেল ওনার্স এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক মোঃ নাজমুল হোসাইন হামদু জানান বিষয়টি আমি খতিয়ে দেখছি।