মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

২৯ মার্চ জাতীয় সংসদের নারী আসনে নির্বাচন


 
sangsadডেস্ক রিপোর্ট : আগামী ২৯ মার্চ শনিবার ১০ম জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে। আজ রবিবার বেলা আড়াইটার দিকে এ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বিকেলে ইসি সচিবালয়ে এ তফসিল ঘোষণা  করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমেদ। তফসিল অনুযায়ী আগামী ২৯ মার্চ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এদিকে টাঙ্গাইল-৮ আসনের উপনির্বাচনের তারিখ পরিবর্তন হয়েছে। আইন-শৃঙ্খলা বাহিনীর সুবিধার্থে এ নির্বাচন ২৩ মার্চের পরিবর্তে ২৯ মার্চ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন সিইসি। প্রসঙ্গত আওয়ামী লীগ নেতৃত্বেধীন ১৪ দলীয় জোট এখন ৫০টি সংরক্ষিত মহিলা আসনের মধ্যে পাবে ৪১টি আসন। প্রধান বিরোধী দল জাতীয় পার্টি ৬টি, বাকি ৩টি মহিলা আসন পাবে ১৬ জন স্বতন্ত্র এমপির জোট।
সিইসি জানান, আগামী ২৯ মার্চ শনিবার সকাল ৯টা থেকে ৫টায় ইসি কার্যালয়ে অনুষ্ঠিত হবে। তিনি জানান, প্রার্থীদের নাম প্রস্তাব ৪ মার্চ ইসি কার্যালয়ে সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত এবং যাচাই বাছাই ৬ মার্চ ইসি কার্যালয় সকাল ৯টা থেকে ৫টায়। ১২ মার্চ প্রত্যাহার একই স্থানে। এতে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ করা হয়েছে যুগ্মসচিব জেসমিন টুলিকে। সহকারী রিটার্নিং দায়িত্ব পালন করবেন উপসচিব মিহির সারোয়ার মুর্শিদ। পোলিং-কর্মকর্তা হলেন সিনিয়র সহকারী সচিব ফরহাদ হোসেন ও সিনিয়র সহকারী সচিব মো. শাহ আলম।
ইসি সচিবালয় সূত্রে জানা যায়, জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে ১০ম সংসদের জন্য গেজেটে প্রকাশিত ২৯৭ জন এমপি (নির্বাচিত এমপির মৃত্যুতে শূন্য আসন টাঙ্গাইল-৮) এবার ৩টি পৃথক জোটে বিভক্ত হয়ে সংরক্ষিত মহিলা আসনের ৫০ জন এমপি নির্বাচন করবেন। সরকারি দল ও বিরোধী দলের বাইরে হাজি মোহাম্মদ সেলিমের নেতৃত্বে স্বতন্ত্র জোট এই প্রথম সংসদের সংরক্ষিত মহিলা আসনে ভাগ পাচ্ছে বলেও জানা গেছে।
ইসি সূত্র জানায়, সরকারি দল, বিরোধী দল ও স্বতন্ত্র জোটের আসন সংখ্যার অনুপাতিক হারে জোটের সংরক্ষিত মহিলা আসনের তালিকা রবিবার সকালে ইসি থেকে জাতীয় সংসদ সচিবালয়ে পাঠানো হয়। একই সময়ে সর্ব সাধারণের দেখার জন্য সে তালিকা ইসি সচিবালয়েও টানানো হয়েছে। এর পর পরই  ঘোষণা করা হয় সংরক্ষিত মহিলা আসনের ৫০ জন এমপি নির্বাচনের এ তফসিল।