মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

কাল ফের বাংলাদেশ নিয়ে শুনানি যুক্তরাষ্ট্র সিনেটে

usবাংলাদেশর চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আগামীকাল মঙ্গলবার আবারো আলোচনায় বসছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রবিষয়ক সিনেট কমিটি; এবারের শুনানিতে যুক্ত হচ্ছে শ্রমিক অধিকারের বিষয়টিও।

সিনেটে কমিটির ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী ১১ ফেব্র“য়ারি মঙ্গলবার ওয়াশিংটনের স্থানীয় সময় সকাল ১০টায় এই শুনানি শুরু হবে। এতে সভাপতিত্ব করবেন সিনেট কমিটির চেয়ারম্যান রবার্ট মেনেন্ডেজ।

বাংলাদেশে গণতান্ত্রিক সমঝোতা ও শ্রমিক অধিকার পরিস্থিতি’ শিরোনামে এই শুনানিতে একটি প্যানেলে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী (দক্ষিণ ও মধ্য এশিয়া) নিশা দেশাই বিসওয়াল তার মতামত দেবেন। বাংলাদেশে দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে গত নভেম্বরে প্রধান দুই দলের রাজনৈতিক দ্বন্দ্ব ও সহিংসতার মধ্যে ঢাকা সফর করে সংলাপের আহ্বান জানিয়ে গিয়েছিলেন তিনি।

এই প্যানেলে আরো বক্তব্য দেবেন যুক্তরাষ্ট্র শ্রম মন্ত্রণালয়ে ব্যুরো অব ইন্টারন্যাশনাল লেবার অ্যাফেয়ার্সের সহযোগী ডেপুটি আন্ডার সেক্রেটারির দায়িত্বে থাকা এরিক বিয়েল।

এরপর দ্বিতীয় প্যানেলে বক্তব্য দেবেন ওয়াশিংটনভিত্তিক ‘এলায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেইফটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এলেন টশার।

শ্রমিক অধিকার নেত্রী বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আকতারের নামও প্যানেল বক্তা হিসাবে উল্লেখ করা হয়েছে সিনেট কমিটির ওয়েবসাইটে।

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত সুবিধা (জিএসপি) পুনর্বহাল হবে কিনা- তা নিয়ে শুনানির তিন মাস আগেই পররাষ্ট্রবিষয়ক সিনেট কমিটি শ্রম অধিকার পরিস্থিতি নিয়ে এই আলোচনায় বসতে যাচ্ছে।

গত বছরের ২৭ জুন যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের জিএসপি সুবিধা স্থগিত করে জানায়, কারখানার কর্ম পরিবেশের উন্নতিসহ কিছু শর্ত পূরণ হলে তবেই এ সুবিধা ফেরত দেয়া হবে। এ বিষয়ে আগামী মে মাসে শুনানি হওয়ার কথা রয়েছে।  

বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের সিনেট কমিটিতে এটি তৃতীয় শুনানি।

এর আগে গত ডিসেম্বরে নির্বাচন সামনে রেখে রাজনৈতিক অচলাবস্থার প্রেক্ষাপটে সিনেট কমিটিতে বাংলাদেশ প্রসঙ্গে একটি প্রস্তাব নিয়ে আলোচনায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

এরপর ৭ জানুয়ারি ওই প্রস্তাব গ্রহণ করে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর প্রতি সংলাপ শুরুর আহ্বান জানায় যুক্তরাষ্ট্র কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট।

সূত্র : ওয়েবসাইট