শুক্রবার, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

গাড়িতে অবরুদ্ধ খালেদা জিয়া

out ziaবিরোধী দলের ডাকা ‘মার্চ ফর ডেমোক্রেসি’তে অংশ নিতে বেগম খালেদা তার গাড়িতে উঠেছেন। এখনই রওনা হবেন পল্টনের উদ্দেশ্যে। তবে বিপুল পরিমান পুলিশ তার বাসভবন ঘিরে রেখেছে। পুলিশের বাধার মুখে তিনি বের হতে পারছেন না। খালেদা জিয়ার নিরাপত্তারক্ষীদের সাথে পুলিশের বাকবিতন্ডা চলছে। পুলিশের তরফ থেকে জানানো হয়েছে নিরাপত্তাজনিত কারনে তাকে বের হতে দেয় হচ্ছে না।

সকাল থেকেই তিনি এই কর্মসূচীতে যোগ দেয়ার জন্য প্রস্তুত ছিলেন। যেকোন সময় তিনি নয়াপল্টনের উদ্দেশ্যে রওনা হতে পারেন বলে জানিয়েছিলেন তার ব্যক্তিগত নিরাপত্তার দায়িত্বে থাকা প্রধান কর্মকর্তা কর্নেল অব. আব্দুল মজিদ। বেলা ২টা ৫৫ মিনিটে তিনি তার গাড়িতে ওঠেন।

খালেদা জিয়ার প্রেস উইং ও তার ব্যক্তিগত নিরাপত্তাকর্মীদের সাথে কথা বলে আগেই জানা যায়, পুলিশের পক্ষ থেকে নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করা হলেও তিনি (খালেদা জিয়া) বেলা ১২টার পরে নয়াপল্টনের উদ্দেশে বাসা থেকে বের হবেন। তবে তারা এ ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলতে পারেননি।

এর আগে বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছিল, রোববার সকাল ১০ টা থেকে ১১টার মধ্যে ‘মার্চ ফর ডেমোক্রেসি’র কর্মসূচি শুরুর পর যথাসময়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কর্মসূচিতে যোগ দেবেন। তবে বেলা ১২টা পর্যšত্ম এর কোনো লক্ষণ দেখা যায়নি।

নির্দলীয় সরকার ও ঘোষিত তফসিল বাতিলের দাবিতে কয়েক দফা টানা অবরোধ শেষে সংবাদ সম্মেলন করে ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচির ঘোষণা দেন খালেদা জিয়া।

অভিযাত্রার কর্মসূচি নিয়ে নানা অনিশ্চয়তার মধ্যে শনিবার রাতে এক সংবাদ সম্মেলনে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর অব. হাফিজ উদ্দিন আহমেদ বলেন, “রোববার নয়াপল্টনে বিএনপির কার্যালয়ে সামনে যেকোনো মূল্যে কর্মসূচি হবে। সকাল ১০টা থেকে ১১টার মধ্যে তা শুরু হবে এবং যথাসময়ে বিএনপি চেয়ারপারসন তাতে যোগ দেবেন।”