মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে গাজা

news-image

অনলাইন ডেস্ক : দ্রুত পদক্ষেপ নিতে না পারলে গাজার অন্তত এক-চতুর্থাংশ মানুষ অচিরেই ভয়াবহ দুর্ভিক্ষের কবলে পড়বে, এমন হুঁশিয়ারি দিয়েছেন জাতিসংঘের কর্মকর্তারা। গাজায় ত্রাণ পৌঁছাতে বাধা দিচ্ছে ইসরায়েল, এমন অভিযোগ করেন তারা। খবর আল জাজিরার

মঙ্গলবার প্রকাশিত এক ভিডিওচিত্রে দেখা যায়, উত্তর গাজায় ত্রাণ নিতে আসা ফিলিস্তিনিদের ওপর সরাসরি গুলিবর্ষণ করছে ইসরায়েলি বাহিনী। গুলিতে গাজাবাসীরা আহত না নিহত হচ্ছেন, তাৎক্ষণিকভাবে তা বুঝে ওঠা যায়নি।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছে, ২৩ জানুয়ারির পর থেকে গাজায় কোনো সংস্থা ত্রাণ পাঠাতে পারছে না। পরিস্থিতির পরিবর্তন না হলে গাজায় অচিরেই দুর্ভিক্ষ দেখা দেবে, বলেন বিশ্ব খাদ্য কর্মসূচির উপ-নির্বাহী পরিচালক কার্ল স্কাউ। উত্তর গাজায় ত্রাণ ঢুকতে দিচ্ছে না ইসরায়েলি বাহিনী। গাজার বাকি এলাকাতেও খুব কম পরিমাণে ত্রাণ পাঠানো সম্ভব হয়েছে, জানায় জাতিসংঘ।

জাতিসংঘের মানবিক সহায়তা ও জরুরি ত্রাণবিষয়ক সমন্বয়কারী মার্টিন গ্রিফিথস নিরাপত্তা পরিষদে পাঠানো একটি চিঠিতে লেখেন, যুদ্ধের অস্ত্র হিসেবে বেসামরিক জনগোষ্ঠীকে ক্ষুধার্ত রাখার কৌশল নিষিদ্ধ করা জরুরি।

শুধু খাদ্যের সংকট নয়, গাজায় সুপেয় পানির সংকট প্রকট হয়ে উঠেছে। গাজার প্রায় ৯৭ শতাংশ ভূগর্ভস্থ পানি পানের অযোগ্য। এদিকে সেদেশের কৃষি খাতও ধ্বংসের মুখোমুখি, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা জানিয়েছে।

ইসরায়েলের বাধা

জাতিসংঘ জানিয়েছে, গাজা সীমান্তে ইতিমধ্যেই অপেক্ষা করছে প্রায় ২২ লাখ মানুষের জন্য পর্যাপ্ত ত্রাণ। হাজারখানেক ট্রাকে রয়েছে ১৫ হাজার টন খাদ্য।

কিন্তু এই খাদ্য গাজায় ঢুকতে দিচ্ছে না ইসরায়েলি বাহিনী। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী সর্বশেষ ২৩ জানুয়ারি ত্রাণ সরবরাহ করা সম্ভব হয়েছিল। উত্তর গাজায় কোনো ত্রাণ সরবরাহ করা যাচ্ছে না।

এদিকে জাতিসংঘের দাবি প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত জনাথন মিলার দাবি করেন, কার্যকরী উপায়ে ত্রাণ সরবরাহ করছে না সংস্থাটি।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরায়েলে হামলা চালানোর পর গাজায় নির্বিচার হামলা শুরু করে ইসরায়েল। ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ২৯,৫১৪ জন মানুষ নিহত হয়েছেন। যাদের অধিকাংশই নারী ও শিশু।

এ জাতীয় আরও খবর

ঢাকায় ৩৬ ঘণ্টায় ফিটনেসবিহীন ৪৮৮ যানবাহনের বিরুদ্ধে মামলা

দিনে ১২ প্রবাসীর লাশ আসে দেশে

অনির্দিষ্টকালের জন্য আইপিএল থেকে বিরতিতে ম্যাক্সওয়েল

ফরিদপুরে বাস-পিকআপ ভ্যান সংঘর্ষে নিহত ১১

ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ ১.৩ বিলিয়ন ডলার, তেহরানের খরচ তেলআবিবের এক দশমাংশ

১৫০ উপজেলায় ১৮৯১ প্রার্থীর মনোনয়ন দাখিল

ডিপিএলে এক ম্যাচে তিন সেঞ্চুরি

মুস্তাফিজের আইপিএলে খেলার ছুটি বাড়াল বিসিবি

আ’লীগ থেকে বড় মনিকে সাময়িক অব্যাহতি

পথে-ঘাটে-সচিবালয়ে, সর্বত্র ইসরায়েলে ইরানের হামলার প্রসঙ্গ

ইসরায়েলের আকাশে শক্তি প্রদর্শন ইরানের

নিজেদের রেকর্ড ভেঙে আইপিএলের সর্বোচ্চ রান হায়দরাবাদের