রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকল্পের সুবিধা প্যাকেটবন্দি, বাস্তবায়ন হয়নি অর্ধেকও

news-image

নিউজ ডেস্ক : মেধাবী জাতি গঠন, নাগরিকদের সুস্বাস্থ্য ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং অর্থনৈতিক অগ্রযাত্রায় মানসম্পন্ন প্রাণিসম্পদ গড়ে তুলতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে সরকারের। এর অংশ হিসেবে প্রাণিসম্পদে টেকসই প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে পাঁচ বছর আগে সোয়া চার হাজার কোটি টাকার একটি প্রকল্প নিয়েছিল সরকার। ‘প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পটি’ (এলডিডিপি) বাস্তবায়িত হলে প্রাণিজাত পণ্যের উৎপাদন বৃদ্ধি, মার্কেট লিংকেজ ও ভ্যালুচেইন সৃষ্টি, ক্ষুদ্র ও মাঝারি খামারিদের জলবায়ু পরিবর্তনের ঝুঁকি ব্যবস্থাপনা উন্নয়ন, নিরাপদ প্রাণিজ খাদ্য উৎপাদন, প্রক্রিয়াজাত ও বিপণন এবং বেসরকারি উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধি করা যেত। কিন্তু এমন গুরুত্বপূর্ণ একটি প্রকল্প গত পাঁচ বছরে অর্ধেকও বাস্তবায়িত হয়নি। যেটুকু বাস্তবায়িত হয়েছে, তাতে কাজের সুফল ও অর্থ ব্যয় নিয়ে প্রশ্ন উঠেছে। খামারিদের প্রশিক্ষণ না দেওয়ায় কেনা যন্ত্রপাতি অব্যবহৃত অবস্থায় পড়ে আছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রকল্পটির মেয়াদ আর মাত্র চার মাস বাকি আছে। ২০১৮ সালের মে মাসে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৪ হাজার ২৮০ কোটি ৩৬ লাখ ৪৮ হাজার টাকা ব্যয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। এর বাস্তবায়নে মেয়াদ হচ্ছে ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত। এ সময় প্রকল্পের বাস্তব অগ্রগতি হয়েছে ৪৭.০৮ শতাংশ এবং আর্থিক অগ্রগতি আরও কম ৪২.৬১ শতাংশ। আর্থিক ব্যয়ের পরিমাণ ১ হাজার ৮২৩ কোটি ৮৯ লাখ টাকা।

সূত্র জানায়, সম্প্রসারিত অ্যাক্সেস প্রোগ্রামের (ইএপি) আওতায় কোভিড-১৯ কালীন প্রণোদনায় ব্যয় (৭৫২ কোটি ৮৪ লাখ ৫৬ হাজার টাকা) বাদ দিলে প্রকল্পের আর্থিক অগ্রগতি মাত্র ২৫.০৩ শতাংশ। ডিপিপি অনুযায়ী প্রকল্পের শুরু থেকে জুন ২০২২ পর্যন্ত প্রকল্পের ক্রমান্বয়ে জমে থাকা ব্যয়ের পরিকল্পনা ছিল ২ হাজার ৮৭৫ কোটি ৯৫ লাখ ৯১ হাজার টাকা, যা মোট প্রকল্প ব্যয়ের ৬৭.১৯ শতাংশ। এর বিপরীতে এডিপি ও আরএডিপি (সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি) বরাদ্দ ছিল ১ হাজার ৬৩২ কোটি ৬৮ লাখ টাকা, যা ব্যয় পরিকল্পনার ৫৬.৭৭ শতাংশ। কিন্তু জুন ২০২২ পর্যন্ত অর্থ ব্যয় হয়েছে এর ১ হাজার ৪৫২ কোটি ১৪ লাখ টাকা, যা আরএডিপি বরাদ্দের ৮৮.৯৪ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের আরএডিপি বরাদ্দের (৭০৭ কোটি) বিপরীতে মে ২০২৩ পর্যন্ত ব্যয় হয়েছে ৩৭১ কোটি ৭৫ লাখ ২১ হাজার টাকা, যা বরাদ্দের তুলনায় ৫২.৫৮ শতাংশ।

প্রকল্পের সার্বিক দিক নিয়ে প্রকল্প পরিচালক মো. আব্দুর রহিমের সঙ্গে কথা বলতে চাইলে তিনি ফোনে কথা বলতে অপারগতা প্রকাশ করেন। কিছু জানার থাকলে অফিসে গিয়ে কথা বলতে বলেন। তবে প্রকল্পের সময় বাড়ানোর জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে বলেও জানান তিনি। উপ-প্রকল্প পরিচালক মোহাম্মদ শাহ্ আলম বিশ্বাস বলেন, এখন এ বিষয় কথা বলা যাবে না। মিটিংয়ে যাবেন বলে ব্যস্ততা দেখিয়ে ফোন কেটে দেন।

তবে প্রকল্পের নানা অনিয়ম নিয়ে প্রশ্ন তুলেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। প্রতিষ্ঠানটি বলছে, প্রকল্পের অধীনে উপজেলা প্রাণিসম্পদ অফিসে যেসব যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে তার বেশির ভাগ প্যাকেটজাত ও অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। প্রকল্পের শুরু থেকে এপ্রিল ২০২৩ পর্যন্ত মাত্র ৮টি পিআইসি সভা এবং মাত্র ৬টি পিএসসি সভা অনুষ্ঠিত হয়েছে। পরিপত্র অনুযায়ী ২৬টি পিআইসি ও ১৭টি পিএসসি সভা করার কথা। গত ৪ অর্থবছরে প্রকল্পের অডিটে মোট ২৮টি অডিট আপত্তি উত্থাপিত হয়, যার মধ্যে দুটি আপত্তির নিষ্পত্তি হয়েছে এবং বাকি ২৬টি এখনো অনিষ্পন্ন অবস্থায় রয়েছে। ২৬টি অডিট আপত্তির মোট আর্থিক সংশ্লিষ্টতা ১৩৫ কোটি ১৬ লাখ ৬৬ হাজার টাকা।

জানা গেছে, করোনাকালে মাঠপর্যায়ে কাজ চলাচলে সীমাবদ্ধতা এবং কিছু প্রশিক্ষণ মডিউল সময়মতো তৈরি না হওয়ায় প্রশিক্ষণ কার্যক্রম শুরু করতে বিলম্ব হয়। যথাসময়ে আন্তর্জাতিক পরামর্শক সংস্থা নিয়োগ না দেওয়ায় এবং বিভিন্ন ধরনের উপকরণ মাঠপর্যায়ে সময়মতো সরবরাহ না করা ও প্রশিক্ষণ প্রদান না করায় যন্ত্রপাতি অব্যবহৃত থেকে যায়। প্রকল্পের পরামর্শক এবং প্রকল্প ব্যবস্থাপনা পর্যায়ে কিছুটা সমন্বয়হীনতা এবং কেন্দ্রীয় পর্যায় থেকে প্রয়োজনীয় মনিটরিংয়ের অভাবে প্রকল্পের কাক্সিক্ষত অগ্রগতি হয়নি।

আইএমইডি আরও বলছে, প্রকল্প বাস্তবায়ন লক্ষ্যমাত্রা বাস্তবভিত্তিক নয়। ফলে প্রকল্পের অগ্রগতি খুবই কম। উপকারভোগী নির্বাচনে অসমতা, সব পিজি অনুমোদন না হওয়া, যন্ত্রপাতি অব্যবহৃত অবস্থায় পড়ে থাকা, কর্মকর্তাদের সিদ্ধান্ত গ্রহণে জড়তা, কর্মী ঝরে পড়া ইত্যাদি কারণ এতে রয়েছে। ঝুঁঁকির মধ্যে রয়েছে সরবরাহকৃত যন্ত্রপাতির ব্যবহার, পিজির স্থায়িত্বকরণ, ব্যাকওয়ার্ড ব্রিডিং ও ম্যাচিং গ্রান্ট বাস্তবায়ন ইত্যাদি।

আইএমইডির প্রতিবেদনে বলা হয়, প্রকল্পের ক্রয় কার্যক্রমে কিছু প্যাকেজ বিভক্ত হওয়ায় ক্রয় পরিকল্পনায় অতিরিক্ত কিছু নতুন প্যাকেজ সংযুক্ত হয়, যা অনুমোদিত ডিপিপির তালিকাভুক্ত প্যাকেজ সংখ্যার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এ ছাড়া কোভিডকালীন সময়ে জরুরি কর্মপরিকল্পনার আওতায় ২০২০-২১ অর্থবছরে ৭টি পণ্য ও ৮টি সেবা প্যাকেজ বার্ষিক ক্রয় পরিকল্পনায় অন্তর্ভুক্ত হয়। কিছুসংখ্যক প্যাকেজের ক্ষেত্রে ডিপিপিতে উল্লিখিত ক্রয় পদ্ধতি এবং চুক্তি অনুমোদনকারী কর্তৃপক্ষের সঙ্গে বাস্তবিক ক্রয় প্রক্রিয়ার পরিবর্তন পরিলক্ষিত হয়। জরিপকৃত খামারিদের মধ্যে ৮ শতাংশ ‘ক্রিম সেপারেটর’ মেশিন পেয়েছেন, যেগুলোর বেশিরভাগ প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাবে এখনো ব্যবহার করতে পারেননি উপকারভোগীরা।

পরামর্শ : আইএমইডি প্রকল্পের বিষয়ে বেশকিছু পরামর্শ দিয়েছে। এগুলো হচ্ছে অবশিষ্ট সময়ের জন্য একটি সংশোধিত এবং বাস্তবভিত্তিক কর্মপরিকল্পনা তৈরি করতে হবে, যাতে সে অনুপাতে বাস্তবায়ন কাজ ত্বরান্বিত করা যায়। গবাদিপশুর খাদ্যচাহিদা পূরণের জন্য প্রকল্পের অধীনে উন্নত জাতের ঘাসের বীজ, কাটিং সরবরাহ এবং সাইলেজের ব্যবস্থা করতে হবে। পুষ্টিসমৃদ্ধ পশুখাদ্য তৈরির প্রশিক্ষণ জোরদার করা এবং প্রকল্প থেকে সরবরাহকৃত যন্ত্রপাতির ব্যবহার নিশ্চিত করাও অতিজরুরি। এ ছাড়া কর্মকর্তাদের ফিল্ড মনিটরিং জোরদার করা এবং গবাদি পশুপাখির জরুরি চিকিৎসা নিশ্চিত করতে হবে। ক্রয়ের ক্ষেত্রে প্যাকেজের বিভাজন পরিহার করে ডিপিপিতে উল্লিখিত ক্রয় পদ্ধতি এবং অনুমোদনকারী কর্তৃপক্ষ যথাযথভাবে প্রতিপালন করে সব ক্রয় প্রক্রিয়া সম্পন্ন করা দরকার। অতিসত্বর প্রকল্পের ফেজ আউট প্লান (পর্যায়ক্রমিক বাস্তবায়ন পকিল্পনা) গ্রহণ করা জরুরি এবং নিয়মিত পিআইসি এবং পিএসসি সভা আয়োজনের ব্যবস্থা করতে হবে।

এতে আরও বলা হয়, দুধ উৎপাদন খামারিদের দুগ্ধ প্রক্রিয়াকরণ শিল্পের সঙ্গে কার্যকর সংযোগ স্থাপন করতে হবে। দেশি মুরগি পালনে উন্নত ব্যবস্থাপনা কৌশলের ওপর প্রশিক্ষণ জোরদার করা প্রয়োজন। উদ্যোক্তাদের ব্যবসা পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করে ভ্যালু চেইনের কোনো নির্দিষ্ট জায়গায় সহযোগিতা দরকার, তার ব্যবস্থা করা সমীচীন হবে। পরামর্শকদের কার্যপরিধি পুনঃপর্যালোচনা করে দায়িত্ব সুনির্দিষ্টকরণ এবং ইনপুট সমন্বয়করণ যাতে ফলপ্রসূ আউটপুট নিশ্চিত করা যায় এবং অবকাঠামো নির্মাণকালীন প্রয়োজনীয়সংখ্যক যাচাই করে গুণগতমান নিশ্চিত করার ব্যবস্থা করতে হবে।

প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাকে নীতিগত সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে অবশিষ্ট কাজগুলো দ্রুত বাস্তবায়নের ব্যবস্থা গ্রহণ করা সমীচীন হবে। প্রকল্প মেয়াদের পরবর্তী সময়ে উন্নত প্রযুক্তির যন্ত্রপাতির ব্যবহার নিশ্চিতকরণের পাশাপাশি সরঞ্জামাদি বিতরণ, খামারিদের প্রশিক্ষণ ও সার্বিক সহযোগিতা নিশ্চিত করার ব্যবস্থা করা দরকার, যাতে সৃষ্ট সুবিধাদি অব্যাহত থাকে এবং প্রকল্পের উদ্দেশ্য অর্জিত হয়।

প্রাপ্ত সুবিধা : জানা গেছে, প্রকল্প বাস্তবায়নের জরিপে দেখা গেছে, খামারগুলোতে গবাদিপশুর সবচেয়ে বেশি ৫০.৪ শতাংশ খুরারোগ, এফএমডি, মুখের লালা রোগে আক্রান্ত হয়েছে। প্রকল্পের অধীনে প্রায় ৯৮.২ শতাংশ গবাদিপশু স্বাস্থ্যসেবা পেয়েছে। বেশিরভাগ খামারি প্রায় ৯৭.৫ শতাংশ প্রকল্প থেকে কৃমিনাশক ওষুধ এবং ৮৪.৭ শতাংশ ভ্যাকসিন পেয়েছেন। জরিপকৃত খামারিরা প্রকল্প থেকে কোনো পোল্ট্রির খাদ্য পাননি এবং অল্পসংখ্যক ২৯.৮ শতাংশ খামারি প্রকল্পের ইএফপি থেকে কোভিড-১৯ কালীন সময়ে প্রণোদনা পেয়েছেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ সরকার দেশের উন্নয়নের মূল চালিকা হিসেবে কৃষির (শস্য, প্রাণিসম্পদ, বনজ এবং মৎস্য) ওপর জোর দিয়েছে। পঞ্চবার্ষিক পরিকল্পনায় প্রধানত আধা-জীবিকা কৃষি থেকে ক্রমবর্ধমান বাণিজ্যিকীকরণ কৃষির দিকে রূপান্তরের একটি ত্বরান্বিত প্রক্রিয়ার পূর্বাভাস রয়েছে। বিশ্বব্যাংকের ২০১৬ ডাইনামিক্স অব রুরাল গ্রোথ স্টাডি ইন বাংলাদেশ (ডিআরজি) এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট (বিডিইউ) উভয়ই প্রাণিসম্পদ এবং দুগ্ধজাত উপখাতকে কৃষি প্রবৃদ্ধির মূল চালিকা হিসেবে নির্দেশ করে। খাদ্য নিরাপত্তা, সুস্বাস্থ্য, মেধাবী জাতি গঠন ও অর্থনৈতিক অগ্রযাত্রায় উন্নত ও মানসম্পন্ন প্রাণিসম্পদের ভূমিকা অসামান্য। তাই দেশের প্রাণিসম্পদ খাতের উন্নয়ন ও সম্প্রসারণে সরকার বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। এর অংশ হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পটি গ্রহণ করেছে।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩