মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ট্রফি চুরি

news-image

বিনোদন প্রতিবেদক : দেশের নন্দিত গীতিকবি ও গীতিকবি সংঘ বাংলাদেশ’র আজীবন সদস্য মনিরুজ্জামান মনিরের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের অর্জিত পাঁচটি ট্রফি চুরি হয়ে গেছে। গত ৩ নভেম্বর রাতে তার পশ্চিম মেরুল বাড্ডার বাসার জানালা ভেঙে এগুলো চুরি হয়েছে বলে জানান এই গীতিকবি। ঘটনার পরপরই এগুলো উদ্ধারের জন্য পুলিশি সহায়তা চেয়েছেন মনিরুজ্জামান মনির।

বরেণ্য এই গীতিকবি জানান, গত ৩ নভেম্বর রাতে তার বাসার জানালা ভেঙে মোট পাঁচটি পুরস্কারের ট্রফি নিয়ে যায় অজ্ঞাতনামারা। বিষয়টি সকালে ঘুম থেকে ওঠার পর টের পান তিনি। এরপর সেগুলো উদ্ধারের লক্ষ্যে ৫ নভেম্বর বাড্ডা থানায় সাধারণ ডায়েরি করেন। ডায়েরি নম্বর ৩৬১। পুলিশ তার বাসা পরিদর্শন করে উদ্ধারের আশ্বাস দিয়ে যান। কিন্তু এখনও পর্যন্ত এ বিষয়ে পুলিশের কাছে আর কোনও অগ্রগতি মেলেনি।

ট্রফিগুলো উদ্ধারের দাবি জানিয়েছে, গীতিকবি সংঘ বাংলাদেশে’র সদস্যরা। এক লিখিত বক্তবে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, ঘটনাটি আমাদের জন্য বেশ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। আমরা জানতে পেরেছি, চুরির ঘটনার পর যথাযথ প্রক্রিয়ায় পুলিশি সহায়তা চেয়েছেন মনিরুজ্জামান মনির। কিন্তু হতাশার বিষয় এই যে, ২০ দিনেও ট্রফিগুলো উদ্ধার হয়নি কিংবা কারা চুরি করেছে সেটিও চিহ্নিত করা হয়নি। যা আমাদের জন্য হতাশার বিষয়।

দেশের নন্দিত এই অগ্রজ গীতিকবির চুরি হওয়া সম্মান পুনরুদ্ধারের বিষয়টি সাংগঠনিকভাবে জোর দাবি জানাই পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি। আমরা চাই অবিলম্বে ট্রফিগুলো উদ্ধার এবং দোষীদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করা হোক।

জানা গেছে, শ্রদ্ধেয় মনিরুজ্জামান মনিরের চুরি যাওয়া তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মধ্যে রয়েছে, ১৯৮৮ সালে মুক্তি পাওয়া ‘দুই জীবন’ সিনেমার ‘তুমি ছাড়া আমি একা পৃথিবীটা মেঘে ঢাকা’, ১৯৮৯ সালের ‘চেতনা’ সিনেমার ‘এই হাত করে নাও হাতিয়ার’ এবং ১৯৯০ সালের ‘দোলনা’ সিনেমার ‘তুমি আমার কত চেনা’ গানগুলো।