বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তালেবানরা আর কখনোই মেয়েদের স্কুলে যেতে দেবে না, আশঙ্কা মালালার

news-image

অনলাইন ডেস্ক : নোবেল শান্তি পুরস্কার বিজয়ী পাকিস্তানের নারীশিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাই রবিবার বলেছেন, তিনি আশঙ্কা করছেন যে, আফগানিস্তানে মেয়েদের শিক্ষার ওপর তালেবানের বাধা সাময়িক হবে না, তালেবানরা যেমনটা দাবি করেছে। বরং তারা আর কখনোই মেয়েদের হাইস্কুলে যেতে দেবে না।

তিনি বিবিসি-র অ্যান্ড্রু মার শোকে বলেন যে, ‘আমি ভয় পাচ্ছি যে, তারা যে নিষেধাজ্ঞা জারি করেছে, এটিকে তারা অস্থায়ী বললেও তা আসলে অস্থায়ী নাও হতে পারে’।

মালালা বলেন, ১৯৯৬ সালেও তালেবানরা অনুরূপ অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছিল, পরে যা পাঁচ বছর স্থায়ী হয়েছিল।

২০০১ সালে মার্কিন সেনারা আফগানিস্তান আক্রমণ করে তালেবানকে ক্ষমতাচ্যুত করে।

গত আগস্টে ক্ষমতা দখলের পর সেপ্টেম্বরে কট্টর ইসলামপন্থী তালেবানরা আফগানিস্তানের সব ছেলেদের ক্লাসে ফিরে যাওয়ার নির্দেশ দিলেও মাধ্যমিক বিদ্যালয়ের মেয়েদের ক্লাসে ফিরে যাওয়ার ওপর ‘অস্থায়ী’ নিষেধাজ্ঞা জারি করে।

তালেবানরা বলছে যে, ইসলামি আইনের অধীনে নিরাপত্তা এবং মেয়েদের জন্য আলাদা শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করার পরেই তারা মেয়েদের ক্লাসে ফিরে আসার অনুমতি দেবে। কিন্তু অনেকেই এ ব্যাপারে সন্দিহান।

ইউসুফজাই বলেন, ‘আমরা তালেবানদের অবিলম্বে মেয়েদের সম্পূর্ণ শিক্ষার সুযোগ দেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি। আমরা জি-২০ নেতাদের এবং অন্যান্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানাচ্ছি আফগানিস্তানে মেয়েদের অধিকার সুরক্ষিত করার জন্য’।

২৪ বছর বয়সী এই নারী অধিকার কর্মী গত মাসে আফগানিস্তানেও একটি খোলা চিঠি পাঠিয়েছিলেন। চিঠিতে মেয়েদের শিক্ষার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানানো হয়।

২০১২ সালে মেয়েদের শিক্ষার অধিকার নিয়ে প্রচারণা চালানোর জন্য পাকিস্তানি তালেবানরা মালালার মাথায় গুলি করেছিল।

মাত্র ১৫ বছর বয়সে পাকিস্তানের সোয়াত উপত্যকায় তার নিজ শহরে একটি স্কুল বাসে করে যাওয়ার সময় আফগান তালেবানের একটি শাখা তেহরিক-ই-তালেবান পাকিস্তানের ‘সন্ত্রাসী’রা মালালার মাথায় গুলি করে। এরপর তাকে চিকিৎসার জন্য যুক্তরাজ্যে নিয়ে যাওয়া হয় এবং তিনি এখন সেখানেই বসবাস করছেন।

২০১৪ সালে মাত্রে ১৭ বছর বয়সে নোবেল শান্তি পুরষ্কারে ভূষিত হন মালালা। ভারতের শিশু অধিকার কর্মী কৈলাশ সত্যার্থীর সঙ্গে যৌথভাবে তাকে নোবেল পুরষ্কার দেওয়া হয়।

তিনি গত বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাজনীতি এবং অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। গত মঙ্গলবার পাকিস্তানি নাগরিক আসের মালিককে বিয়ে করেছেন মালালা।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ