বৃহস্পতিবার, ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পরীক্ষাকেন্দ্রে অভিভাবকদের ঢল, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

news-image

নিজস্ব প্রতিবেদক : করোনা মহামারির কারণে দীর্ঘ ২০ মাস পর রোববার শুরু হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা। পরীক্ষাকেন্দ্রে শিক্ষার্থীর সঙ্গে একজনের বেশি অভিভাবক থাকতে পারবে না বলে আগেই জানিয়েছিলো শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু এই বিধিনিষেধ মানতে দেখা যায়নি কোথাও। বরং পরীক্ষাকেন্দ্রগুলোতে অভিভাবকদের জটলা ছিলো চোখে পড়ার মত।

ফলে শুধু কেন্দ্রের বাইরেই নয়, রাজধানীজুড়েই তৈরি হয় যানযট। এছাড়াও শিক্ষার্থী ও অভিভাবকদের মানতে দেখা যায়নি স্বাস্থ্যবিধি।

পরীক্ষা শেষে ঢাকার বেশ কয়েকটি কেন্দ্রের বাইরে অভিভাবক ও শিক্ষার্থীদের উপস্থিতিতে একপ্রকার জনসমুদ্র সৃষ্টি হয়। সরেজমিনে রাজধানীর মতিঝিলের একাধিক বিদ্যালয় ও কেন্দ্রে এ জটলা দেখা গেছে।

দেখা যায়, পরীক্ষা শেষ হওয়ার সঙ্গেই মতিঝিল সরকারি বালক বিদ্যালয় ও মতিঝিল সরকারি বালিকা বিদ্যালয়ের কেন্দ্রের সামনে শিক্ষার্থী-অভিভাবকদের পদাচারণায় মুখরিত হয়। তবে ছিলো না শারীরিক দূরত্ব মানার বালাই।

মতিঝিল সরকারি বালিকা কেন্দ্রের বাইরে পরীক্ষা শেষে কথা হয় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের এসএসসি পরীক্ষার্থী সায়রা আমানের মা আমেনা বেগমের সঙ্গে। তিনি বলেন, আপনারা যতই স্বাস্থ্যবিধি মানার কথা বলেন না কেন, যার সন্তান পরীক্ষা দেয় সেই বোঝে পরীক্ষা শেষে সন্তানকে পাওয়ার ব্যাকুলতা। এজন্য কিছু কিছু ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানা সম্ভব হয় না।

একই কথা বললেন আরেক শিক্ষার্থী হাফিজ আমিন। তিনি বলেন, পরীক্ষা শেষ হওয়ার পর কখন সন্তান আসবে এই অপেক্ষায় আছি। এত মানুষের মধ্যে খুঁজে পাওয়াও দুরূহ। তবে এতদিন পর বাচ্চারা পাবলিক পরীক্ষায় বসছে, যে কারণে দুশ্চিন্তার শেষ নেই।

একই অবস্থা দেখা যায় মগবাজারে অবস্থিত ইস্পাহানি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে। পরীক্ষা শেষ হওয়ার পর মগবাজার মোড়ের দুই পাশের রাস্তায় অভিভাবক ও শিক্ষার্থীদের আনাগোনায় সড়কে জানজট তৈরি হয়।

মগবাজার মোড় থেকে একটু সামনে আসলেই দিলু রোডে অবস্থিত প্রভাতী উচ্চ বিদ্যানিকেতন কেন্দ্র। এ কেন্দ্রের সামনেও পরীক্ষা শেষে অভিভাবক ও শিক্ষার্থীদের প্রচণ্ড ভিড় দেখা যায়। এতে ওই এলাকায় সৃষ্টি হয় যানযটের।

এ বিষয়ে প্রভাতী উচ্চ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক নাহিদা সুলতানা বলেন, পরীক্ষা শেষে সব সময়ই কেন্দ্রের বাইরে ভিড় হয়। কিন্তু এবারের ভিড়টা একটু বেশি মনে হচ্ছে।

তিনি আরও বলেন, করোনাভাইরাসের সংক্রমণের কারণে অভিভাবকদের মধ্যে সন্তানদের নিয়ে এক ধরনের উৎকণ্ঠা আছে। এজন্য অন্যান্য বারের চেয়ে এবার অভিভাবকরা কেন্দ্রের বাইরে একটু বেশি ভিড় করছে।

এর আগে মতিঝিল সরকারি বালক বিদ্যালয়ের কেন্দ্রে পরিদর্শ শেষে সবাইকে স্বাস্থ্যবিধি মানতে কেন্দ্রের বাইরে অযথা ভিড় না করতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘অনেক অভিভাবক যথাযথভাবে স্বাস্থ্যবিধি মানছেন না। কেন্দ্রের বাইরে অযথা ভিড় করছেন। এটা খুবই দুঃখজনক।’

এ জাতীয় আরও খবর

বোমা আতঙ্কে জরুরি অবতরণ, উড়োজাহাজে তল্লাশি

এইচএসসি পরীক্ষা : কেন্দ্রের ২০০ গজের মধ্যে প্রবেশ নয়

এইচএসসি পরীক্ষা, রংপুর বিভাগে অংশগ্রহণ নিবে ১লাখ ১৬ হাজার পরীক্ষার্থী

মুজিব শতবর্ষ ও বিজয় দিবসের সুবর্ণ জয়ন্তীতে রংপুরে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা

ব্রাহ্মণবাড়িয়ায় বস্তাভর্তি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক

৭৯ শতাংশ করদাতা এখনও রিটার্ন দেননি

বয়স্ক নারীদের যেসব খাবার খাওয়া জরুরি

শীতের মৌসুমে ভ্রমণের জন্য ৫ জায়গা

সব বয়সের জন্য ভিন্ন স্বাদের গাজরের সন্দেশ

প্রতিশ্রুতি রক্ষায় নাইট গার্ডের দায়িত্বে ইউপি চেয়ারম্যান

বন্ধ হচ্ছে অবৈধ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবসা

অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক