শুক্রবার, ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ট্রেনের ভাড়া বাড়ছে না : রেলমন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর ডিজেলচালিত বাস ও লঞ্চের ভাড়া বাড়লেও ট্রেনের ভাড়া বাড়ছে না বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। আজ শনিবার রাজধানীর কমলাপুর রেলস্টেশনে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘এখন পর্যন্ত ট্রেনের ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্ত আমরা নিইনি। এমন যদি হতো তেলের দাম বেড়ে যাওয়ায় আমরা ব্যাপকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছি, তাহলে হয়তো ভাড়া বাড়ানোর বিষয়টা চিন্তা করতাম।’

বাংলাদেশে সড়ক, নৌ ও বিমান পরিবহনে বেসরকারি খাতের ভূমিকা প্রধান হলেও রেলসেবা সম্পূর্ণ রাষ্ট্রায়ত্ত। তাই ডিজেলের দাম বাড়লেও রেল পরিচালনায় সরকারের ভর্তুকি বাড়বে বলে জানান রেলমন্ত্রী।

তিনি বলেন, আপনারা জানেন জনগণ বা সরকারের ভর্তুকির মাধ্যমেই ট্রেন চলছে। রেলওয়েকে অনেক ভর্তুকি দিতে হয়। ১০ টাকার জায়গায় হয়তো এখন ১২ টাকা ভর্তুকি দেওয়া লাগবে। যে কারণে আমাদের দিক থেকে ভাড়া বাড়ানোর কোনও সিদ্ধান্ত নিইনি।

গত মার্চে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর কেন্দ্র করে ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব চালায় হেফাজত। এতে ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশন ক্ষতিগ্রস্ত হলে তা বন্ধ করে দেওয়া হয়। কমলাপুরের ওই অনুষ্ঠানে ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশনের কার্যক্রম পুনরায় উদ্বোধন করেন রেলমন্ত্রী।

অনুষ্ঠানে নুরুল ইসলাম সুজন আরও বলেন, ব্রাহ্মণবাড়িয়া স্টেশনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছিল। এ ঘটনায় রেলওয়ের আড়াই কোটি টাকা ক্ষতি হয়। স্টেশনটিকে মেরামত করতে খরচ হয়েছে সাড়ে তিন কোটি টাকা।

অনুষ্ঠান শেষে ঢাকা থেকে সিলেটগামী জয়ন্তিকা এক্সপ্রেসের যাত্রীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। ট্রেনটির যাত্রা শুরুর আগে গার্ড ব্রেকে ফ্ল্যাগ নাড়িয়ে সিগনাল দেন মন্ত্রী।

এ জাতীয় আরও খবর

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা চেয়ে ইইউ পার্লামেন্ট সদস্যের চিঠি ‘ব্যক্তিগত’ : রাষ্ট্রদূত

লাল না সবুজ, কোন আপেলে বেশি পুষ্টি?

বিএনপি লবিস্ট নিয়োগ করে র‍্যাবের বিরুদ্ধে এ ঘটনা ঘটিয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

কেনিয়ায় জনপ্রিয় ফুটবল ভক্তকে নিজ বাসায় কুপিয়ে হত্যা

অবৈধ অভিবাসীদের বৈধতার আবেদনের সময় বাড়াল কাতার

দুর্নীতির অভিযোগ অস্বীকার, সঠিক তদন্ত চান শিক্ষামন্ত্রী

ক্ষমতায় গেলে র‌্যাব-পুলিশের খারাপ সদস্যদের বাদ দেওয়া হবে : গয়েশ্বর

বিএনপির লবিস্ট নিয়োগের টাকার পাই পাই হিসাব দিতে হবে : প্রধানমন্ত্রী

গাঁজা খেলে যৌনসুখ বাড়ে!

গণধর্ষণের পর চুল কেটে ঘোরানো হলো রাস্তায়

আমেরিকার বঙ্গ সম্মেলনের শুভেচ্ছাদূত চিত্রনায়ক শাকিব

রাত পোহালেই চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন