মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রেনের ভাড়া বাড়ছে না : রেলমন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর ডিজেলচালিত বাস ও লঞ্চের ভাড়া বাড়লেও ট্রেনের ভাড়া বাড়ছে না বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। আজ শনিবার রাজধানীর কমলাপুর রেলস্টেশনে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘এখন পর্যন্ত ট্রেনের ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্ত আমরা নিইনি। এমন যদি হতো তেলের দাম বেড়ে যাওয়ায় আমরা ব্যাপকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছি, তাহলে হয়তো ভাড়া বাড়ানোর বিষয়টা চিন্তা করতাম।’

বাংলাদেশে সড়ক, নৌ ও বিমান পরিবহনে বেসরকারি খাতের ভূমিকা প্রধান হলেও রেলসেবা সম্পূর্ণ রাষ্ট্রায়ত্ত। তাই ডিজেলের দাম বাড়লেও রেল পরিচালনায় সরকারের ভর্তুকি বাড়বে বলে জানান রেলমন্ত্রী।

তিনি বলেন, আপনারা জানেন জনগণ বা সরকারের ভর্তুকির মাধ্যমেই ট্রেন চলছে। রেলওয়েকে অনেক ভর্তুকি দিতে হয়। ১০ টাকার জায়গায় হয়তো এখন ১২ টাকা ভর্তুকি দেওয়া লাগবে। যে কারণে আমাদের দিক থেকে ভাড়া বাড়ানোর কোনও সিদ্ধান্ত নিইনি।

গত মার্চে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর কেন্দ্র করে ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব চালায় হেফাজত। এতে ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশন ক্ষতিগ্রস্ত হলে তা বন্ধ করে দেওয়া হয়। কমলাপুরের ওই অনুষ্ঠানে ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশনের কার্যক্রম পুনরায় উদ্বোধন করেন রেলমন্ত্রী।

অনুষ্ঠানে নুরুল ইসলাম সুজন আরও বলেন, ব্রাহ্মণবাড়িয়া স্টেশনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছিল। এ ঘটনায় রেলওয়ের আড়াই কোটি টাকা ক্ষতি হয়। স্টেশনটিকে মেরামত করতে খরচ হয়েছে সাড়ে তিন কোটি টাকা।

অনুষ্ঠান শেষে ঢাকা থেকে সিলেটগামী জয়ন্তিকা এক্সপ্রেসের যাত্রীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। ট্রেনটির যাত্রা শুরুর আগে গার্ড ব্রেকে ফ্ল্যাগ নাড়িয়ে সিগনাল দেন মন্ত্রী।

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি