শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেই মাসুদ সরকারের বিরুদ্ধে মামলা

news-image

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে আটক মাসুদ সরকারের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

সোমবার (১ নভেম্বর) চবির নিরাপত্তা দপ্তরের প্রধান (ভারপ্রাপ্ত) শেখ মুহাম্মদ আব্দুর রাজ্জাক বাদী হয়ে হাটহাজারী থানায় মামলাটি দায়ের করেন। ১৯৮০ সালের ‘পাবলিক পরীক্ষা আইন (অপরাধ)’-এর ৩ ধারায় এ মামলা করা হয়। মামলায় আসামি করা হয়েছে মাসুদ সরকার ও জুলকারনাইনকে।

বিষয়টি নিশ্চিত করে হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রক্সির দায়ে আটকৃত মাসুদ সরকার ও যার বদলি হয়ে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সেই জুলকার নাইনকেও মামলার আসামি করা হয়েছে। আমরা আইনানুগ ব্যবস্থা নিচ্ছি।’

এর আগে গতকাল রোববার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভর্তি পরীক্ষায় অন্যজনের হয়ে অংশ নিতে গিয়ে আটক হয়েছেন মাসুদ সরকার। চবির স্নাতক প্রথমবর্ষ ২০২০-২১ শিক্ষাবর্ষের সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলাকালে তাকে কলা অনুষদ থেকে আটক করা হয়।

মাসুদ সরকার (২৫) জুলকারনাইন শাহী নামের এক ভর্তিচ্ছুর পরীক্ষা দিতে বসেছিলেন। পরে প্রক্টরিয়াল বডি মাসুদ সরকারকে রাত ১০টা পর্যন্ত জিজ্ঞাসাবাদ করেন।

জিজ্ঞাসাবাদে মাসুদ টাকার বিনিময়ে রাজশাহী বিশ্বদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যালয়ের গুচ্ছ পদ্ধতির পরীক্ষায় অন্যের হয়ে অংশ নিয়েছেন বলে স্বীকার করেন।

মাসুদ সরকার প্রক্সির বিষয়টি স্বীকার করে প্রক্টরিয়াল বডিকে বলেন, তিনি গত শুক্রবার ৪৩ তম বিসিএস পরীক্ষায় অংশ নিয়েছেন। চবিতে ১০ হাজার টাকার চুক্তিতে ভর্তি পরীক্ষায় জুলকার নাইন শাহীর বদলি হিসেবে অংশ নিয়েছেন তিনি।

এক্ষেত্রে জালিয়াত চক্রের মূল হোতা হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ০৯-১০ শিক্ষাবর্ষের ওমর ফারুকের নাম উল্লেখ করেন। এছাড়া বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাসেল সরকার ও তার স্ত্রী সুলতানা রাজিয়াও এ চক্রের সাথে জড়িত বলে মাসুদ স্বীকার করেন।

মাসুদ সরকারের বক্তব্য অনুযায়ী, ‘পরীক্ষায় জালিয়াত চক্রের এই সদস‌্যরা বিভিন্ন ধাপে কাজ করতো। প্রথমে তারা ভর্তিচ্ছু শিক্ষার্থী খুঁজে বের করতো। দ্বিতীয়ত, ওমর ফারুক তাদের সাথে টাকার কনট্রাক্ট করতো। আর তৃতীয়ত, ভর্তিচ্ছু পরীক্ষার্থীর ছবির সাথে মিলে এমন একজন জালিয়াত চক্রের সদস্যকে বেঁচে নিত।’

মাসুদ জানান, ‘জালিয়াত চক্রটি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার অনেক আগে থেকেই ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করতো। তাদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা গ্রহণ করত। এক্ষেত্রে ওমর ফারুক টাকা ভাগ ভাটোয়ারা করে দিত।’

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী