বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাইডেনকে উদ্ধারকারী সেই আফগান স্বপরিবারে দেশ ছেড়েছেন

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ২০০৮ সালের কথা। তখন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ছিলেন একজন সিনেটর। আফগানিস্তান সফরে গিয়েছিলেন জো বাইডেন ও আরও কয়েকজন মার্কিন সিনেটর। হেলিকপ্টারে করে তারা আফগানিস্তানের বিভিন্ন এলাকা ঘুরে দেখছিলেন।

এক সময় তাদের হেলিকপ্টারটি বরফ আচ্ছাদিত একটি এলাকায় পৌঁছায়। সেখানে তুষারঝড়ের কারণে হেলিকপ্টার অবতরণ করতে বাধ্য হন এর চালক।

যে স্থানটিতে হেলিকপ্টার অবতরণ করেছিল, সেই স্থানে সশস্ত্র বিদ্রোহীদের হামলার আশঙ্কা ছিল প্রবল। বরফ আচ্ছাদিত সেই উপত্যাকায় বিপদগ্রস্ত জো বাইডেন ও তার সহযোগিদের উদ্ধার করতে এগিয়ে আসেন যারা, তাদের সঙ্গে ছিলেন দোভাষী আমান খলিলিও।

আফগান দোভাষী খলিলি যুক্তরাষ্ট্রের উদ্দেশে স্বপরিবারে আফগানিস্তান ত্যাগ করেছেন। স্থানীয় সময় সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রতিনিধি বিবিসিকে নিশ্চিত করেছেন যে, খলিলি ও তার পরিবার নিরাপদভাবে আফগানিস্তান ত্যাগ করেছেন।

ওই হেলিকপ্টারে সেদিন সিনেটর চাক হেগেল ও জন কেরিও ছিলেন। এরমধ্যে জন কেরি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। আর চাক হেগেল হয়েছিলেন প্রতিরক্ষা মন্ত্রী।

আফগানিস্তানে তালেবান সরকার ক্ষমতায় আসার পর খলিলি তাকে উদ্ধারের জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে আহ্বান জানিয়ে আসছিলেন। বিবিসির খবরে বলা হয়, আমান খলিলির সঙ্গে মার্কিন সেনাদের সঙ্গে কাজ করা আফগানিস্তানের সাবেক কয়েকজন সরকারি কর্মকর্তাকেও উদ্ধার করা হয়েছে।

 

এ জাতীয় আরও খবর

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ঢাকা কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে: মির্জা আব্বাস

অস্ত্র মামলায় খালাস পেয়েছেন গোল্ডেন মনির

ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ